4 লাখ থেকে দাম শুরু, জীবনের প্রথম গাড়ি কেনার স্বপ্নপূরণ করবে এই সব দুর্দান্ত মডেল

নিজের বাড়ি ও গাড়ির স্বপ্ন কে না দেখে। থাকার জন্য উপযুক্ত বাড়ি রয়েছে অনেকের কাছেই। কিন্তু গাড়ির স্বপ্ন আজও অধরা। অনেক মানুষ রয়েছেন যারা চলতি…

নিজের বাড়ি ও গাড়ির স্বপ্ন কে না দেখে। থাকার জন্য উপযুক্ত বাড়ি রয়েছে অনেকের কাছেই। কিন্তু গাড়ির স্বপ্ন আজও অধরা। অনেক মানুষ রয়েছেন যারা চলতি বছরেই জীবনের প্রথম চারচাকা কিনতে চলেছেন। গাড়ি কেনার ক্ষেত্রে সবচেয়ে বড় চিন্তার বিষয় আপনার বাজেট। শুধুমাত্র একটি ফোর হুইলার কেনাই নয় বরং পরবর্তীকালে তার রক্ষণাবেক্ষণ, ইন্সুরেন্স খরচ এবং জ্বালানি খরচ এই সমস্ত কিছুই বিচার্য বিষয়। এর পাশাপাশি গাড়ি কেনার কারণটিও যথার্থভাবে পর্যালোচনা করা প্রয়োজন। যেমন প্রতিদিনের শহরাঞ্চলে যাতায়াতের জন্য প্রয়োজন তেল সাশ্রয়ী একটি গাড়ির। আবার পরিবারকে নিয়ে চলতে চাইলে লাগবে অতিরিক্ত জায়গাবহুল মডেল। সুরক্ষা ব্যবস্থা হতে হবে পর্যাপ্ত। এত কিছু চিন্তা ভাবনা করে জীবনের প্রথম গাড়ি কেনার ক্ষেত্রে আপনাকে কন বাজেটের মধ্যে সেরা ৫টি মডেলের খোঁজ রইল এই প্রতিবেদনে।

Maruti Suzuki Alto K10

২০০০ সালে লঞ্চ করা মারুতি সুজুকি অল্টো এদেশের লক্ষ লক্ষ মানুষের জীবনের প্রথম গাড়ি। বিবর্তনের ফলে বর্তমানে এর Alto K10 সংস্করণটি বাজারে কিনতে পাওয়া যায় যার দাম ৪ লাখ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৫.৯৫ লাখ টাকা এক্স শোরুম পর্যন্ত গিয়েছে। পেট্রোল এবং সিএনজি দুটি অপশনই রয়েছে এতে।

Alto K10 মডেলটি এন্ট্রি সেগমেন্টের হলেও ৭ ইঞ্চির টাচস্ক্রিন যুক্ত ইনফটেনমেন্ট সিস্টেম, অ্যাপেল কার প্লে, অ্যান্ড্রয়েড অটো, স্টিয়ারিং মাউন্টেড কন্ট্রোল, ম্যানুয়ালি অ্যাডজাস্টেবল ওয়ারভিএম দেখতে পাওয়া যায়। এমনকি নতুন আপডেটের ফলে গাড়িটির বাইরের অংশগুলিও যথেষ্ট আধুনিকতার সাক্ষ্য বহন করে।

Hyundai Grand i10 Nios

দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা হুন্ডাই এর যে কয়টি মডেল রয়েছে ভারতে, তার মধ্যে Grand i10 Nios যথেষ্ট জনপ্রিয়। Hyundai Santro এর পরিবর্তে লঞ্চ করা হয়েছে একে। ৫.৭৩ লাখ টাকা থেকে শুরু করে ৮.১৩ লাখ টাকার এক্স শোরুম মধ্যেই কিনতে পারবেন এটি। পেট্রোল এবং সিএনজি অপশন মিলিয়ে মোট পাঁচটি সংস্করণের মধ্যে বারটি ভ্যারিয়েন্টে উপলব্ধ Grand i10 Nios।

ফিচারের কথা বলতে গেলে ওয়্যারলেস ফোন চার্জার, রিয়ার এসি ভেন্ট, অটো হেডলাইট, ৮ ইঞ্চির ইনফোটেনমেন্ট স্ক্রিন, ছয়টি এয়ার ব্যাগ, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম, ইবিডিসহ এবিএস, হিল অ্যাসিস্ট, ক্রুজ কন্ট্রোল সহ একাধিক আধুনিক বৈশিষ্ট্য উপলব্ধ এতে।

Tata Nexon

অতি সম্প্রতি টাটা মোটরস তার এই কম্প্যাক্ট এসইউভি নেক্সন এর ৫ লাখ মডেল উৎপাদনের মাইলফলক স্পর্শ করেছে। এদেশের অন্যতম সুরক্ষিত ফাইভ স্টার গ্লোবাল এনক্যাপ রেটিং এর অধিকারী নেক্সন এর বেস সংস্করণের এক্স শোরুম মূল্য ৭.৮০ লাখ টাকা। টপ ভার্সনের দাম পড়বে ১৪.৩৫ লাখ টাকা। যদিও Hyundai Grand i10 কিংবা Alto K10 এর মতো সিএনজি অপশন এতে উপলব্ধ নয়। তবে ডিজেল ইঞ্জিন অপশন রয়েছে এতে। উপরন্ত টার্বো চার্জড পেট্রোল ইঞ্জিন সংস্করণ মিলবে নেক্সনে।

একাধিক ভ্যারিয়েন্টে বিক্রি হওয়া টাটা নেক্সন এর মূল আকর্ষণ সুরক্ষা কবজ ছাড়াও একাধিক মডার্ন ফিচার্স এর অধিকারী এটি। এগুলির মধ্যে অন্যতম সাত ইঞ্চির ইনফোটেনমেন্ট স্ক্রিন, কুলিং গ্লাভস বক্স, অটো এসি, ৮টি স্পিকার সিস্টেম, এয়ার পিউরিফায়ার, পার্কিং সেন্সর, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম ইত্যাদি।

Mahindra XUV 300

টাটা নেক্সন এর যোগ্য প্রতিদ্বন্দ্বী হিসেবে সব ধরনের সেফটি রেটিং এবং আধুনিক ফিচার নিয়ে মাঠে হাজির হয়েছে মাহিন্দ্রার তৈরি XUV 300। ১.২ লিটার টার্বো পেট্রোল, ১.৫ লিটার ডিজেল এবং ১.২ লিটারের TGDI টার্বো পেট্রোল ইঞ্জিন এই তিন ধরনের অপশন পাবেন এতে। XUV300 এর এক্স শোরুম মূল্য ৯.৮১ লাখ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১৩.৩৭ লাখ টাকা পর্যন্ত বিস্তৃত। সব মিলিয়ে একাধিক ভ্যারিয়েন্টে কিনতে পারবেন এটি। প্রশস্ত কেবিন এবং একগুচ্ছ মডার্ন ফিচার্স, ইনফোটেনমেন্ট সিস্টেম সমস্ত কিছুই ভরপুর এতে।

Kia Sonnet

তালিকায় সবশেষে রয়েছে কিয়া এর তরফে তৈরি সাব কমপ্যাক্ট এসইউভি মডেল সনেট, যা Tata Nexon এবং XUV300 কে টক্কর দেওয়ার জন্য আদর্শ। কিয়া সনেট এর চেহারা এবং সামগ্রিক ডিজাইন অনেকাংশেই প্রিমিয়াম মডেলের কথা স্মরণ করাবে। HTE, HTK, HTK+, HTX, HTX+ এবং GTX+ এই ছয়টি ভ্যারিয়েন্ট এ কিনতে পাওয়া যায় এটি। এক্স শোরুম মূল্য এর রেঞ্জ ৯.৯৫ লাখ টাকা থেকে ১৩.৯০ লাখ টাকা পর্যন্ত।

XUV300 এর ন্যায় সনেটের মধ্যেও মোট তিন ধরনের ইঞ্জিন অপশন মিলবে- ১.০ লিটার টার্বো পেট্রোল, ১.২ লিটার সাধারণ পেট্রোল এবং ১.৫ লিটার ডিজেল। উল্লেখযোগ্য ফিচার এর মধ্যে ১০.২৫ ইঞ্চির টাচ স্ক্রিন সিস্টেম (তালিকার মধ্যে সর্বোচ্চ), ছয়টি এয়ার ব্যাগ, ভেন্টিলেটেড সিট (এই অপশন একমাত্র সনেটে বিদ্যমান), ESC, টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম সহ আরো অনেক কিছু।