গোল নয়, চৌকো চাকায় দিব্যি ছুটছে সাইকেল! ভিডিয়ো দেখে আপনিও থ হয়ে যাবেন

আজকের এই প্রযুক্তির দুনিয়ায় কোনো কিছুই প্রায় অসম্ভব নয়। এতদিন ধরে আমরা জেনে এসেছি গোলাকার যে কোনো বস্তু সহজেই বাধা অতিক্রম করে এগিয়ে যেতে পারে।…

আজকের এই প্রযুক্তির দুনিয়ায় কোনো কিছুই প্রায় অসম্ভব নয়। এতদিন ধরে আমরা জেনে এসেছি গোলাকার যে কোনো বস্তু সহজেই বাধা অতিক্রম করে এগিয়ে যেতে পারে। যে কারণেই চাকার আকৃতি বিজ্ঞানসম্মতভাবেই গোল রাখা হয়েছে। কিন্তু এই ধারণা এক লহমায় বদলে দিয়েছেন এক ইঞ্জিনিয়ার। তিনি তৈরি করেছেন এমন এক বাইসাইকেল যার চাকা বর্গাকার। না এতে চমকে যাওয়ার মত কারণ থাকলেও বাস্তবে সেই সাইকেল চালিয়েও দেখিয়েছেন তিনি।

বিগত কয়েক বছর ধরেই কিউ নামের একটি প্রযুক্তি বিষয়ক ইউটিউব চ্যানেল চালিয়ে আসছেন ওই প্রকৌশলী। আর তার তৈরি অদ্ভুত চেহারার বর্গাকার চাকাযুক্ত বাইসাইকেল এই মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। সারা বিশ্বজুড়ে যথেষ্ট আলোড়ন ফেলেছে সেটি। একটি টুইটে ওই সাইকেল চালানোর একটি ভিডিও শেয়ার করা হয়। যা এখন বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে সাইকেলটির অন্যান্য যন্ত্রাংশ সাধারণ হলেও এর চাকা দুটি সম্পূর্ণ বর্গাকার। এমনকি সবাইকে অবাক করে দিয়ে এই কিউ চ্যানেলের এক সদস্য সাইকেলটি প্যাডেল করতে শুরু করেন। অত্যাশ্চার্য ভাবে সাবলীল ভঙ্গিতে সাইকেলটি সামনের দিকে অগ্রসর হয়। গোটা ভিডিওটি কিউ এর ইউটিউব চ্যানেলেও আপলোড করা হয়েছে।

ধাতব ফ্রেমের মাধ্যমে বর্গাকার চেহারার এই চাকা দুটি তৈরি। এই ফ্রেমের সঙ্গে মাঝখান থেকে স্পোক যুক্ত রয়েছে কেবলমাত্র সৌন্দর্য বর্ধনের জন্যই। চাকার ঘূর্ণনের সঙ্গে স্পোকগুলির সরাসরি কোনো সম্পর্ক নেই। আর এই ভাবেই এক অদ্ভুত ভঙ্গিতে সারা দুনিয়ার মন জিতে নিয়েছে নতুন সাইকেলটি। এই ভিডিওর কমেন্ট বক্সে অনেক ব্যক্তি এই নতুন ধরনের সাইকেল চালানোর আগ্রহ প্রকাশ করেন। সবমিলিয়ে বিষয়টি বেশ নতুনত্ব।