যেমন তেমন হেলমেট পড়ে কেন ঝুঁকি নিচ্ছেন, মাথা রক্ষায় এই সংস্থাগুলির হেলমেটে ভরসা রাখুন

অনেক সময়ই বাড়ির বয়স্ক সদস্যদের মুখে দু চাকার মোটরসাইকেলকে “শয়তানের চাকা” বলতে শোনা যায়। এর কারণ নানাবিধ থাকলেও মোটরসাইকেল আদতে সম্পূর্ণ ব্যালেন্সের উপর নির্ভর করে…

অনেক সময়ই বাড়ির বয়স্ক সদস্যদের মুখে দু চাকার মোটরসাইকেলকে “শয়তানের চাকা” বলতে শোনা যায়। এর কারণ নানাবিধ থাকলেও মোটরসাইকেল আদতে সম্পূর্ণ ব্যালেন্সের উপর নির্ভর করে চলে একথা সত্য। তাই কোনো মুহূর্তে ভারসাম্যে বিঘ্ন ঘটলেই ছিটকে পড়তে হয় বাইক থেকে। এমন পরিস্থিতি থেকে রেহাই পেতে হলে অবশ্যই আমাদের মাথাকে সুরক্ষিত রাখার জন্য প্রয়োজন একটি হেলমেটের। ভারতের মোটর ভেহিকেলস অ্যাক্ট অনুযায়ী দুই চাকায় সওয়ার হতে হেলমেট থাকা বাধ্যতামূলক, নয়তো জরিমানার মুখে পড়তে হবে। অনেকেই রয়েছেন যারা ট্রাফিক পুলিশের ফাইনের ভয়ে অতি সাধারণ হেলমেট ব্যবহার করেন যা আসলে প্রাণঘাতী হতে পারে। তাই সুরক্ষিত থাকতে হলে বেস্ট ব্র্যান্ডের হেলমেট মাথায় পড়তে হবে। এই প্রতিবেদনে দেশের টপ ফাইভ হেলমেট প্রস্তুতকারী সংস্থার তালিকা রইল।

Steelbird Hemlet

ভারতের হেলমেটের বাজারে অন্যতম জনপ্রিয় ব্র্যান্ড স্টিলবার্ড বরাবরই যথেষ্ট মজবুত শিরস্ত্রাণ বানানোর জন্য বিখ্যাত। ওপেন ফেস, ফুল ফেস, ফ্লিপ আপ এবং ফ্লিপ অফ সহ বিভিন্ন ধরনের হেলমেট রয়েছে তাদের ঝুলিতে। এমনকি ভাইজারেও রয়েছে নানা বিশেষত্ব। অ্যান্টি ফগ, আন্টি গ্লেয়ার এমন বিভিন্ন ধরনের ভাইজার লাগানো যায় হেলমেটগুলিতে। মোটামুটি ভাবে ১,১০০ টাকা থেকেই মিলবে এই সংস্থার তৈরি মডেল।

Studd Helmet

আমাদের দেশের প্রসিদ্ধ হেলমেট ব্র্যান্ড হল স্টাড। প্রতি মাসেই এই সংস্থার তৈরি হেলমেট সবচেয়ে বেশি বিক্রি হয় ভারতে। ১৯৭৩ সাল থেকে ভারতের ব্যবসা শুরু করা এই সংস্থাটি প্রতি বছর ১৪ মিলিয়ন হেলমেট তৈরি করে থাকে। পকেট সাশ্রই মূল্য থেকে শুরু করে দামি রেঞ্জের মধ্যেও বিভিন্ন মডেল রয়েছে স্টাড এর হাতে। ISI, SLSI এবং ECE এই তিন ধরনের সেফটি রেটিং সার্টিফিকেট মেলে সংস্থার হেলমেটে। এছাড়াও সানগ্লাস, গ্লাভস, রেইনকোট সহ আরও বেশ কিছু জিনিস তৈরি করে থাকে সংস্থাটি।

Vega Helmet

বিগত ১৯৮২ সাল থেকে এদেশে চুটিয়ে ব্যবসা করে আসছে অন্যতম সেরা হেলমেট প্রস্তুতকারী ব্র্যান্ড ভেগা। আধুনিক ডিজাইনের সঙ্গে উন্নত গুণমান সমৃদ্ধ হওয়ায় এই সংস্থা এমন বিপুল জনপ্রিয়তা অর্জন করতে পেরেছে। ছেলে এবং মেয়েদের ব্যবহারের জন্য বিভিন্ন ধরনের হেলমেটের মডেল রয়েছে তাদের পোর্টফলিওতে। এগুলির দাম মোটামুটি ভাবে ৮০০ টাকা থেকেই শুরু হয়েছে। ফুল ফেস, ওপেন ফেস বিভিন্ন রকম স্টাইল এর হেলমেটগুলিতে ISI, DOT, ECE এই সমস্ত সেফটি সার্টিফিকেট দেখতে পাওয়া যায়।

SMK Helmet

খানিকটা প্রিমিয়াম রেঞ্জের হেলমেট বানিয়ে বর্তমানে যথেষ্ট সুনাম কুড়িয়েছে এসএমকে। এই সংস্থার তৈরি হেলমেটগুলির ডিজাইন এবং ভাবনা ইউরোপে হলেও তার সম্পূর্ণ উৎপাদন এদেশের মাটিতেই সম্পন্ন হয় স্টাড এর সৌজন্যে। সুরক্ষা ব্যবস্থা হিসাবে কার্বন জাতীয় উপাদানের তৈরি ফাইবার ব্যবহার করা হয় এই ব্র্যান্ডের হেলমেটগুলোতে। এছাড়াও থার্মোপ্লাস্টিকের তৈরি মডেলও রয়েছে তাদের। আকর্ষণীয় ডিজাইন এবং অতিরিক্ত সুরক্ষা প্রদানকারী এই হেলমেট গুলির দাম শুরু হয়েছে ৩৮০০ টাকা থেকে।

Royal Enfield

রয়্যাল এনফিল্ড এ দেশের প্রিমিয়াম বাইক নির্মাতা হিসেবে পরিচিত হলেও হেলমেট, জ্যাকেট, গ্লাভস, রাইডিং সু ইত্যাদির মত মোটরসাইকেল চালানোর উপযুক্ত সাজ সরঞ্জাম তৈরি করে থাকে তারা। এদের হেলমেটগুলির ডিজাইনও বেশ ইউনিক। তবে শুধুমাত্র ডিজাইন নয় তার সাথে সুরক্ষার বিষয়টিকেও যথেষ্ট নজরে রাখা হয়েছে। রয়্যাল এনফিল্ড তৈরি হেলমেট গুলিতে এক বিশেষ ধরনের মাইক্রোমেট্রিক লক সংযুক্ত থাকায় তা ব্যবহারিক সুবিধা প্রদান করে।