ফোনে রাখুন এই 5 অ্যাপ, ম্যালওয়্যার-ভাইরাস বা হ্যাকিং নিয়ে কোনো চিন্তা থাকবেনা

Antivirus: বর্তমান সময়ে স্মার্টফোন আমাদের সর্বক্ষণের সঙ্গী হয়ে ওঠায়, আমাদের বেশিরভাগ ব্যক্তিগত এমনকি সবচেয়ে গুরুত্বপূর্ণ ডেটাও এতে সেভ থাকছে। আর এই বিষয়টিকে হাতিয়ার করেই ক্রমশ…

Antivirus: বর্তমান সময়ে স্মার্টফোন আমাদের সর্বক্ষণের সঙ্গী হয়ে ওঠায়, আমাদের বেশিরভাগ ব্যক্তিগত এমনকি সবচেয়ে গুরুত্বপূর্ণ ডেটাও এতে সেভ থাকছে। আর এই বিষয়টিকে হাতিয়ার করেই ক্রমশ বাড়ছে সাইবার ক্রাইম বা হ্যাকিংয়ের মত ঘটনাও – কারণ দুরাভিসন্ধিরা সাধারণ মানুষকে ফাঁদে ফেলে তাদের তথ্য চুরির এবং নানা ধরনের কেলেঙ্কারি ঘটানোর চেষ্টা করতেই থাকে। বলতে গেলে, প্রায় প্রতিদিনই ভাইরাস, ম্যালওয়্যার এবং স্পাইওয়্যার সম্পর্কিত খবর সামনে আসছে; সন্ধান মিলছে ভুয়ো অ্যাপেরও। তাই সাবধান থাকা একান্ত প্রয়োজন। এমতাবস্থায় আপনি যদি হ্যাকিং বা ভাইরাসের মত অযাচিত ঝামেলা থেকে সুরক্ষিত থাকতে চান, তাহলে আপনি কোনো অ্যান্টিভাইরাস ব্যবহার করতে পারেন। বর্তমানে অ্যান্ড্রয়েড (Android) স্মার্টফোনের জন্যও প্রচুর অ্যান্টিভাইরাস অ্যাপ রয়েছে, আর আজ আমরা এমনই পাঁচটি সেরা অ্যান্টিভাইরাস অ্যাপের হদিশ নিয়ে হাজির হয়েছি।

এই পাঁচটি অ্যান্টিভাইরাস অ্যাপের কোনো একটি অবশ্যই ফোনে রাখুন

১. Norton Mobile Security: নর্টন মোবাইল সিকিউরিটি অ্যাপ ফোনের সবচেয়ে জনপ্রিয় অ্যান্টিভাইরাস অ্যাপগুলির মধ্যে একটি। এর ব্যবহারকারীরা ফিশিং আক্রমণ, হ্যাকিং এবং স্পাইওয়্যারের মত বিষয়গুলি থেকে সুরক্ষিত থাকতে পারেন। এই অ্যাপটির ইন্টারফেস খুব সহজ এবং এটি বিনামূল্যে বা প্রিমিয়াম সংস্করণের জন্য টাকা দিয়ে ব্যবহার করা যায়।

২. KasperSky Mobile Antivirus: এই অ্যাপটি ম্যালওয়্যার, ভাইরাস, স্পাইওয়্যার এবং স্ক্যাম থেকে রিয়েল-টাইমে সুরক্ষা দেয়। এক্ষেত্রে ফোনটি চুরি হয়ে গেলে বা কোনো কারণে হারিয়ে গেলে, অ্যাপটিতে উপলব্ধ বিশেষ ফিচারের সাহায্যে তা দূর থেকে লক করা এবং ডেটা মুছে ফেলা যেতে পারে। এছাড়াও এতে অ্যান্টি-থেফ্ট ফিচারের সাথে আছে ওয়েব প্রোটেকশনের সুবিধা যা ক্ষতিকারক লিঙ্ক, ওয়েবসাইট থেকে ইউজারকে বাঁচাবে।

৩. Avast Mobile Security: সবচেয়ে শক্তিশালী ফ্রি সিকিউরিটি অ্যাপগুলির মধ্যে এটি একটি বিকল্প। অ্যাভাস্ট মোবাইল সিকিউরিটি অনেকগুলি নিরাপত্তা ফাংশন অফার করে – এতে স্ক্যানিং, অ্যাপ লক, ইউআরএল প্রোটেকশন, পিইউএ (PUA), ম্যালওয়্যার স্ক্যানিং, রিমোট ডেটা ওয়াইপ এবং ভিপিএনের মত ফিচার রয়েছে৷

৪. McAfee Mobile Security: একগুচ্ছ সিকিউরিটি ফিচার সম্বলিত এই অ্যাপ্লিকেশনটিতে সিকিউরিটি স্কোরের মত অপশন আছে, যা থেকে ডিভাইসের নিরাপত্তা সম্পর্কে তথ্য দেয় এবং ইউজারদের কোন জিনিসগুলির যত্ন নিলে সুরক্ষা স্কোর বাড়বে তার পরামর্শ দেয়। এছাড়াও, এটি নিয়মিত স্ক্যানের মাধ্যমে ম্যালওয়্যার এবং স্পাইওয়্যারের মত সমস্যা থেকে ডিভাইসকে নিরাপদে রাখে।

৫. AVG Antivirus: অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে উপলব্ধ এই জনপ্রিয় অ্যান্টিভাইরাস প্রোগ্রামটি ম্যালওয়্যার এবং অন্যান্য এই জাতীয় ইস্যুর বিরুদ্ধে প্রোটেকশন দেয়। এটি রিয়েল-টাইম স্ক্যানিং ফাংশন সহ আসে এবং এতে অ্যাপ লকিং, ওয়াই-ফাই প্রোটেকশন ইত্যাদি সুবিধা পাওয়া যায়। আপনি এটি নিখরচায় ব্যবহার করতে পারবেন।