Nothing Fold (1): নাথিং এর প্রথম ফোল্ডেবল ফোনের ছবি প্রকাশ্যে, দেখলে চোখ ধাঁধিয়ে যাবে

গত বছর জুলাই মাসে নাথিং তাদের প্রথম স্মার্টফোন, Nothing Phone (1) লঞ্চ করে। এটি তার অভিনব ডিজাইন দিয়ে স্মার্টফোনপ্রেমীদের নজর কেড়েছিল। বর্তমানে ব্র্যান্ডটি এর উত্তরসূরি…

গত বছর জুলাই মাসে নাথিং তাদের প্রথম স্মার্টফোন, Nothing Phone (1) লঞ্চ করে। এটি তার অভিনব ডিজাইন দিয়ে স্মার্টফোনপ্রেমীদের নজর কেড়েছিল। বর্তমানে ব্র্যান্ডটি এর উত্তরসূরি হিসাবে Nothing Phone (2) উন্মোচন করার পরিকল্পনা করছে। এর পাশপাশি, নাথিং আরও একধাপ এগিয়ে তাদের স্মার্টফোন লাইনআপে একটি ফোল্ডেবল হ্যান্ডসেটও যুক্ত করতে পারে বলে শোনা যাচ্ছে, এটি সম্ভবত Nothing Fold (1) নামে বাজারে আসবে। যদিও কোম্পানি এখনও এই ফোল্ডেবলটির অস্তিত্ব নিশ্চিত করেনি। তবে, তারা তাদের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে সম্প্রতি একটি টুইট পোস্ট করেছে, যা নাথিং ফোল্ডেবল ডিভাইসের একটি কনসেপ্ট ডিজাইন প্রদর্শন করেছে। এক কনসেপ্ট ডিজাইনার দ্বারা নির্মিত এই ধারণাটি নাথিংয়ের মূল থিমটি বহন করে। সঠিকভাবে বলতে গেলে, এটি এতই আসল মনে হয় যে নাথিং শেষ পর্যন্ত এটি থেকে অনুপ্রেরণা নিতে পারে। আসুন এই কনসেপ্টগুলি কি কি বৈশিষ্ট্য তুলে ধরেছে, দেখে নেওয়া যাক।

Nothing Fold (1)-এর হিঞ্জের ওপর থাকতে পারে এলইডি লাইট

নাথিং ফোল্ড (১) এর কনসেপ্টটি তৈরি করেছেন ডিজাইনার ব্র্যান্ডন পল। তিনি এর কিছু রেন্ডার শেয়ার করেছেন, যা নাথিংয়ের ফোল্ডেবল ডিভাইসটি কেমন দেখতে হতে পারে, তার কল্পনা করেছে। এটি সোশ্যাল মিডিয়ায় এত বেশি মানুষের মনযোগ আকর্ষণ করেছে যে, ডিজাইনারকে কৃতজ্ঞতা জানিয়ে নাথিংয়ের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট এটিকে পুনরায় শেয়ার করা হয়েছে।

এবার আসা যাক ডিজাইনের প্রসঙ্গে, কনসেপ্ট রেন্ডারের প্রথম হাইলাইটগুলির মধ্যে একটি হল এর কব্জায় থাকা এলইডি লাইট৷ আর নাথিং তাদের ফোন (১)-এর ব্যাক প্যানেলটি এলইডি লাইট দিয়ে সাজিয়েছে, যা কোম্পানির একপ্রকার সিগনেচার হয়ে উঠেছে। এছাড়া, ডিজাইনার যেভাবে নাথিং ফোল্ড (১)-এর হিঞ্জ ডিজাইনটি কল্পনা করেছে, তাও বেশ আকর্ষণীয়। কনসেপ্ট রেন্ডারের ওপরে একটি ছোট গোল আলো সহ এলইডি আলোর একটি দীর্ঘ স্ট্রিপ রয়েছে বলে মনে হচ্ছে, যেমনটা নাথিং ফোন (১)-এ দেখা যায়, এই এলইডি ডিজাইনটি ফোল্ড (১)-এ নোটিফিকেশন লাইটের মতো কাজ করতে পারে। আর যদি সত্যি নাথিং তাদের ফোল্ডেবলে এই ডিজাইনটি তুলে ধরার কথা ভাবে, তবে এটি অবশ্যই একটি “কুল-লুকিং” ফোল্ডেবল ডিভাইস হবে।

এছাড়া, Nothing Fold (1)-এর কনসেপ্টটি ফ্ল্যাট সাইড এবং একটি বক্সি কব্জা সহ ডিভাইসটিকে কল্পনা করেছে। এখন যদিও এটি শুধুমাত্র একটি কনসেপ্ট, তবে ফোনটি ফোল্ড করা অবস্থায় অসাধারণভাবে স্লিম দেখায়। যদি নাথিং সফলভাবে তাদের ফোনে এই ডিজাইনটি তুলে ধরতে পারে, তবে লুকের দিক থেকে এটি অবশ্যই Google Pixel Fold এবং আসন্ন Galaxy Z Fold 5-এর থেকে একটি ভাল ডিভাইস হতে পারে।

অন্যদিকে, কনসেপ্ট রেন্ডারে প্রদর্শিত Nothing Fold (1)-এর ভিতরের ফোল্ডেবল প্রাইমারি ডিসপ্লেটি কাঁচ দ্বারা নির্মিত বলে মনে হচ্ছে। যদিও বাস্তবে ফোল্ডেবল ফোনের ক্ষেত্রে কাঁচের ডিসপ্লে থাকা সম্ভব নয়, কারণ কাঁচ নমনীয় হয়না, তাই একে ফোল্ড করা যায়না। ফলে এটা অন্তত ধরে নেওয়া যায় যে, নাথিং ফোল্ডেবল ফোন বানালে, তাতে কাঁচের ডিসপ্লে ব্যবহার করবে না। তবে, ডিজাইনারের কনসেপ্টে যা সম্ভব বলে মনে হচ্ছে, তা হল এর আল্ট্রা স্লিম বেজেল।

তবে মনে রাখবেন, এই সকল তথ্যগুলিই Nothing Fold (1)-এর কনসেপ্ট থেকে এসেছে। তাই কোম্পানির শীঘ্রই বাজারে এটি লঞ্চ করার কোনও পরিকল্পনা রয়েছে – এটা ভেবে নেওয়া ঠিক হবে না। বর্তমানে, তারা সম্পূর্ণভাবে Nothing Phone (2)-এর লঞ্চের দিকে মনোনিবেশ করছে, যা একটি প্রিমিয়াম ফোন হিসাবে বাজারে আসতে চলেছে। কিন্তু যেহেতু ব্র্যান্ডটি Nothing Fold (1)-এর কনসেপ্ট রেন্ডারগুলি রিশেয়ার করেছে, তাই অদূর ভবিষ্যতে প্রকৃত ডিভাইস সম্পর্কেও আনুষ্ঠানিকভাবে জানানো হতে পারে বলে আশা করা যায়।