Sony Xperia 10V: সুনাম বজায় রেখে দারুণ ক্যামেরা যুক্ত ফোন নিয়ে এল সনি, ফিচার্সও তুখোড়

সনি (Sony) সদ্য বাজারে Xperia 1 V ফ্ল্যাগশিপ লঞ্চ করেছে। আকর্ষণীয় স্পেসিফিকেশন সমৃদ্ধ এই ফোনের পাশাপাশি জাপানের প্রযুক্তি কোম্পানিটি Xperia 10 V নামে একটি প্রিমিয়াম…

সনি (Sony) সদ্য বাজারে Xperia 1 V ফ্ল্যাগশিপ লঞ্চ করেছে। আকর্ষণীয় স্পেসিফিকেশন সমৃদ্ধ এই ফোনের পাশাপাশি জাপানের প্রযুক্তি কোম্পানিটি Xperia 10 V নামে একটি প্রিমিয়াম মিড রেঞ্জ হ্যান্ডসেটও লঞ্চ করেছে, যেটিতেও দারুণ স্পেসিফিকেশন এবং ফিচার রয়েছে। Xperia 10 V ফুলএইচডি+ ওলেড (OLED) ডিসপ্লে, Qualcomm Snapdragon 695 প্রসেসর, ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং ৫,০০০ এমএএইচ ব্যাটারি অফার করে। আসুন তাহলে এই নবাগত সনি এক্সপেরিয়া ফোনটির সকল স্পেসিফিকেশন, ফিচার এবং মূল্য সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক।

Sony Xperia 10 V-এর ডিজাইন এবং স্পেসিফিকেশন

সনি এক্সপেরিয়া ১০ ভি তার পূর্বসূরির তুলনায় একাধিক আপগ্রেডের সাথে এসেছে, যার মধ্যে সামগ্রিকভাবে হালকা বিল্ডও রয়েছে। প্লাস্টিকের সাইড ফ্রেম এবং রিয়ার প্যানেল নিয়ে ওজন মাত্র ১৫৯ গ্রাম। ফোনটিতে জল এবং ধুলো প্রতিরোধের আইপি৬৫/৬৮ (IP65/68) রেটিং রয়েছে। আর, এর সামনের অংশটি গরিলা গ্লাস ভিক্টাসের মাধ্যমে সুরক্ষিত।

স্পেসিফিকেশন সম্পর্কে বললে, সনি এক্সপেরিয়া ১০ ভি-তে ৬.১ ইঞ্চির কমপ্যাক্ট ওলেড (OLED) ডিসপ্লে রয়েছে যা ১২০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট, ২১:৯ অ্যাসপেক্ট রেশিও, ফুলএইচডি+ রেজোলিউশন এবং ৬০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে। এছাড়াও এই স্ক্রিনে ৯৭ শতাংশ ডিসিআই পি৩ কালার গ্যামেট, ১০ বিট টোনাল গ্রেডেশন এবং বেশ চওড়া চিন ও টপ বেজেল দেখা যায়। কোম্পানি দাবি করেছে যে, ডিসপ্লেটি আগের প্রজন্মের তুলনায় প্রায় ১.৫ গুণ বেশি উজ্জ্বল। সনি এক্সপেরিয়া ১০ ভি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর দ্বারা চালিত, যা ৮ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম এবং ১২৮ জিবি ইউএফএস ২.১ স্টোরেজের সাথে যুক্ত রয়েছে৷ তবে, মাইক্রোএসডি কার্ড স্লটের মাধ্যমে এর মেমরি ১ টেরাবাইট পর্যন্ত প্রসারিত করা যেতে পারে।

ক্যামেরার ক্ষেত্রে, Sony Xperia 10 V-এর ট্রিপল ক্যামেরা সেটআপটি দুর্দান্ত ফটোগ্রাফির অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম। এতে ৪৮ মেগাপিক্সেলের এক্সমোর আরএস প্রাইমারি ক্যামেরা সেন্সর অন্তর্ভুক্ত রয়েছে, যার আকার১/২.০ ইঞ্চি। এটি এর পূর্বসূরিতে থাকা প্রধান সেন্সরের থেকে ১.৬ গুণ বড়। এই সেন্সরটি হাইব্রিড অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS)/ ইলেকট্রনিক ইমেজ স্ট্যাবিলাইজেশন (EIS), এফ/১.৮ অ্যাপারচার এবং ৮০° ফিল্ড-অফ-ভিউ সাপোর্ট করে।

প্রাথমিক ক্যামেরার পাশাপাশি, Xperia 10 V-এর ক্যামেরা সেটআপে একটি ৮ মেগাপিক্সেলের টেলিফটো লেন্স রয়েছে যা সর্বোচ্চ ১০x হাইব্রিড জুম, এফ/২.৪ অ্যাপারচার এবং ১/৪.৪ ইঞ্চির সেন্সর আকার অফার করে। আর ডিভাইসের শেষ রিয়ার সেন্সরটি হল একটি ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, যা এফ/২.২ অ্যাপারচার এবং ১২০° ফিল্ড-অফ-ভিউ সাপোর্ট করে। অন্যদিকে, Xperia 10 V-এর সামনে এফ/২.০ অ্যাপারচার সহ একটি ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান। এই সেন্সরটির আকার ১/৪ ইঞ্চি এবং পিক্সেল সাইজ ১.১২ মাইক্রোমিটার (μm)।

পাওয়ার ব্যাকআপের জন্য, Sony Xperia 10 V ৫,০০০ এমএএইচ ব্যাটারির সাথে এসেছে। এই ডিভাইসটি এই মুহূর্তে বাজারে উপলব্ধ এত বড় ব্যাটারি ক্ষমতা সহ সবচেয়ে হালকা ৫জি স্মার্টফোন। এই ব্যাটারিটি ফাস্ট চার্জিং প্রযুক্তিও সাপোর্ট করে, তবে নির্দিষ্ট চার্জিং ক্ষমতাটি এখনও প্রকাশ করা হয়নি। আশা করা যায় যে, এটি প্রায় ৩০ ওয়াট হবে, যা এর পূর্বসূরির ২১ ওয়াট ফাস্ট চার্জিংয়ের ওপর একটি আপগ্রেড।

Sony Xperia 10 V-এর অন্যান্য উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে, ৩.৫ মিলিমিটারের অডিও জ্যাক, কোয়ালকম এপিটিএক্স অ্যাডাপটিভ, এনএফসি, সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ৬০ রিয়ালিটি অডিও সার্টিফাইড, ৩৬০ রিয়ালিটি অডিও আপমিক্স, ডিএসইই আলটিমেট এবং স্টেরিও রেকর্ডিং।

Sony Xperia 10 V-এর রঙের বিকল্প, মূল্য এবং লভ্যতা

Sony Xperia 10 V ল্যাভেন্ডার, সেজ গ্রিন, হোয়াইট এবং ব্ল্যাক-এর মতো একাধিক কালার অপশনে লঞ্চ হয়েছে। ইউরোপের মার্কেটে ফোনটির দাম রাখা ৪৪৯ ইউরো (প্রায় ৪০,৩০০ টাকা)৷ এটি আগামী জুন মাসের মাঝামাঝি সময়ে ইউরোপ, যুক্তরাজ্য এবং আরও কয়েকটি অঞ্চলে বিক্রির জন্য উপলব্ধ হবে বলে জানা গেছে।