TVS এর বিশাল চমক, এবার থেকে সংস্থার মোটরসাইকেল ও স্কুটারে থাকবে ক্যামেরা

রাস্তায় চলাচলকারী যানবাহনের মধ্যে সুরক্ষার দিক থেকে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ জায়গায় রয়েছে টু-হুইলার। ভারতের মতো দেশে টু-হুইলারের রাইডারের মধ্যে সুরক্ষার বিষয়ে এখনও সচেতনতার যথেষ্ট অভাব…

রাস্তায় চলাচলকারী যানবাহনের মধ্যে সুরক্ষার দিক থেকে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ জায়গায় রয়েছে টু-হুইলার। ভারতের মতো দেশে টু-হুইলারের রাইডারের মধ্যে সুরক্ষার বিষয়ে এখনও সচেতনতার যথেষ্ট অভাব চোখে পড়ে। বিশেষ করে হেলমেট পরতে অনীহা দেখে প্রশাসনও চিন্তিত। তবে সম্প্রতি এক সম্মেলন থেকে ভারতের অন্যতম জনপ্রিয় টু হুইলার নির্মাতা টিভিএস (TVS)-এর সভাপতি (নতুন পণ্য উন্নয়ন) বিনয় হার্নে তাঁদের বাইক ও স্কুটার ব্যবহারকারীদের সুরক্ষা মজবুত করতে বাড়তি পদক্ষেপ গ্রহণের কথা জানিয়েছেন। কী বলেছেন তিনি?

TVS এর বাইক-স্কুটারে থাকবে ক্যামেরা নির্ভর হেলমেট রিমাইন্ডার সিস্টেম

বিনয় হার্নে বলেছেন যে, টিভিএস বর্তমানে মোটরসাইকেল ও স্কুটারের জন্য ক্যামেরা নির্ভর সিস্টেমের উপর কাজ করছে। যা রাইডারের মাথায় হেলমেট রয়েছে কিনা তা সনাক্ত করবে। চালকের মাথায় হেলমেট অনুপস্থিত থাকলে ডিজিটাল ডিসপ্লেতে বার্তা ভেসে উঠে রাইডারকে হেলমেট পরিধান করার কথা মনে করাবে। বিভিন্ন মডেলের জন্য প্রযুক্তিটির উপর কাজ চলছে বলে জানিয়েছেন হার্নে। শীঘ্রই সেটি রোলআউট করা শুরু হবে।

টিভিএস ছাড়া এখনও পর্যন্ত কোনো সংস্থা এই প্রযুক্তির উপর কাজ করছে বলে জানা যায়নি। যদিও এবছর ‘এপ্রিল ফুল’ ডে-র দিন BMW মোটরসাইকেলের জন্য ‘ফেস আইডি আনলক’-এর উপরে কাজ করছে বলে সকলকে বোকা বানিয়েছিল। টিভিএস যদি বাস্তবেই ‘ক্যামেরা বেসড হেলমেট রিমাইন্ডার সিস্টেম’ বাজারে লঞ্চ করে, তবে বিশ্বের তারাই হবে প্রথম এমন প্রযুক্তির স্রষ্টা। অনুমান করা হচ্ছে তাদের এই নতুন টেকনোলজি সংস্থার ফ্ল্যাগশিপ মোটরবাইক TVS Apache RR310-এ এবং বৈদ্যুতিক স্কুটার iQube-এ দেওয়া হতে পারে।

কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত ট্রাফিক ক্যামেরা

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগের মাধ্যমে একজন চালক মাথায় হেলমেট পড়েছেন কিনা, ক্যামেরার মাধ্যমে তা যাচাই করা সম্ভব। সম্প্রতি এমনই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চালিত ট্রাফিক ক্যামেরা কেরলের রাস্তায় বসানো হয়েছে। সে রাজ্যে রাইডিংয়ের সময় চালক এবং যাত্রী উভয়ের মাথায় হেলমেট থাকা আবশ্যক। হেলমেট না থাকলেই ক্যামেরার মাধ্যমে জানার পর, চালান পৌঁছে দেওয়া হয় বাড়ির ঠিকানায়।

হার্নে আরও উল্লেখ করেন, টিভিএস রাইডারদের জন্য অন্যান্য সেফটি সিস্টেমও চালুর ব্যাপারে পদক্ষেপ নেওয়ার ক্ষেত্রে প্রথম সারিতে রয়েছে। বর্তমানে তারা দু’চাকার গাড়িতে অ্যাডভান্সড রাইডার অ্যাসিস্ট্যান্স সিস্টেম বা অ্যাডাস, আর্লি ওয়ার্নিং এবং অটোমেটিক ব্রেকিং সিস্টেমের উপর তারা কাজ করছে। এগুলি একে একে বিভিন্ন মডেলে প্রয়োগ হবে বলে তিনি জানিয়েছেন ।