Ola Gigafactory: তামিলনাড়ুতে দেশের বৃহত্তম ব্যাটারি সেল কারখানার নির্মাণকার্য শুরু করল ওলা

দীর্ঘদিন আগেই দেশের বৃহত্তম বৈদ্যুতিক দু’চাকা গাড়ি নির্মাতা ওলা ইলেকট্রিক (Ola Electric) নিজের হাতে ব্যাটারি সেল উৎপাদনের পরিকল্পনার কথা প্রকাশ করেছে। আসলে লিথিয়াম আয়ন ব্যাটারির…

দীর্ঘদিন আগেই দেশের বৃহত্তম বৈদ্যুতিক দু’চাকা গাড়ি নির্মাতা ওলা ইলেকট্রিক (Ola Electric) নিজের হাতে ব্যাটারি সেল উৎপাদনের পরিকল্পনার কথা প্রকাশ করেছে। আসলে লিথিয়াম আয়ন ব্যাটারির জন্য চীন, কোরিয়ার সংস্থাদের উপর মুখাপেক্ষী না হয়ে স্বনির্ভরতার পথে এগোচ্ছে ওলা। যার প্রথম পদক্ষেপ হিসাবে নিজস্ব ব্যাটারি সেল গিগাফ্যাক্টরির ভিত্তি প্রস্তর স্থাপনের কথা ঘোষণা করেছে ভারতীয় সংস্থাটি। বিশাল জমির উপর কারখানা গড়ে তোলার শুভারম্ভের কথা ছবি সহ টুইটারে পোস্ট করেছেন ওলা সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও ভাবিশ আগরওয়াল। বর্তমানে সংস্থাটি একাধিক ইলেকট্রিক টু-হুইলার এবং ফোর-হুইলার নিয়ে গাড়ি পরীক্ষা চালাচ্ছে।

Ola Cell Gigafactory-র নির্মাণ শুরু হল

ওলা ইলেকট্রিকের সেল গিগাফ্যাক্টরি তামিলনাড়ুর কৃষ্ণগিরি’তে গড়ে উঠছে। এটি ভারতের বৃহত্তম ইভি সেল ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি হবে বলে প্রতিশ্রুতি দিয়েছে ওলা। উৎপাদন কেন্দ্রটির বার্ষিক প্রোডাকশন ক্যাপাসিটি হবে ১০ গিগাওয়াট আওয়ার। এখানে তৈরি ব্যাটারি ইলেকট্রিক গাড়ি ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা যাবে। এখনও পর্যন্ত ভারতে ব্যাটারি সেলের একটিও বড় কারখানা নেই, যাতে করে চীন, তাইওয়ান ও দক্ষিণ কোরিয়ার সাথে টক্কর নেওয়া যায়।

টুইটারে ভাবিশ আগরওয়াল লিখেছেন, “আমাদের সেল গিগাফ্যাক্টরি তৈরির কাজ আরম্ভ হয়েছে এবং পূর্ণ উদ্যমে চলছে। এটি ভারত এমনকি বিশ্বের অন্যতম বৃহত্তম সেল ফ্যাক্টরি হয়ে উঠবে।”

প্রসঙ্গত, ভারত সরকার দীর্ঘদিন ধরেই বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বৃদ্ধিতে প্রচারাভিযান চালিয়ে আসছে। যার জন্য ফেম-টু প্রকল্পের অধীনে লোভনীয় ভর্তুকি দেওয়া হয়েছে এতদিন। তবে জুন থেকে ব্যাটারির কিলোওয়াট আওয়ার পিছু সাবসিডি ১৫,০০০ টাকা থেকে কমিয়ে ১০,০০০ টাকা করার কথা জানিয়েছে ভারী শিল্প মন্ত্রক। আর এক্স-ফ্যাক্টরি প্রাইসের উপর ভর্তুকির উর্দ্ধসীমা কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে।

ওলা ইলেকট্রিক ছাড়াও রিলায়েন্স ইন্ডাস্ট্রিস এদেশে একটি ব্যাটারি সেল ম্যানুফ্যাকচারিং ফেসিলিটি গড়ে তুলতে পারে বলে আশা করা হচ্ছে। যেখানে বেঙ্গালুরুর স্টার্টআপ Log9 Material ভারতের প্রথম সংস্থা, যারা স্থানীয়ভাবে ব্যাটারি সেল তৈরিতে ব্রতী হয়েছে। এদেশে ব্যাটারি সেলের উৎপাদন বৃদ্ধি পেলে ইলেকট্রিক ভেহিকেলের দাম অনেকটাই কমবে। তবে ওলার সেল গিগাফ্যাক্টরিতে উৎপাদন শুরু হতে এখনও বেশ কয়েক বছর অপেক্ষা করতে হবে।