12 মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরাতেই বিশ্বজয়! সেরা ক্যামেরা ফোনের খেতাব পেল iPhone 11

বর্তমানে স্মার্টফোনের ক্যামেরা এবং তার পারফরম্যান্স কাছে খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কিছু ফোন ক্যামেরা বিভাগে পারদর্শিতার এমন স্তরে পৌঁছেছে, যা পেশাদার মানের ছবি তুলতে সক্ষম।…

বর্তমানে স্মার্টফোনের ক্যামেরা এবং তার পারফরম্যান্স কাছে খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কিছু ফোন ক্যামেরা বিভাগে পারদর্শিতার এমন স্তরে পৌঁছেছে, যা পেশাদার মানের ছবি তুলতে সক্ষম। কেউ যদি ফটোগ্রাফির জন্য সেরা স্মার্টফোনের খোঁজে থাকেন, তাহলে প্রথমেই মাথায় আসতে পারে Google Pixel-এর নাম। কেননা, গুগল ক্যামেরা হার্ডওয়্যার থেকে সেরা আউটপুট পেতে সঠিক সফটওয়্যার ব্যবহার করে৷ তবে, জানলে অবাক হবেন যে গুগল পিক্সেল সবচেয়ে জনপ্রিয় ক্যামেরা ফোন ব্র্যান্ড নয়। একটি সমীক্ষা থেকে জানা গেছে যে, সবচেয়ে জনপ্রিয় ক্যামেরা ফোন ব্র্যান্ড হল অ্যাপল (Apple)। মার্কিন সংস্থাটির একাধিক মডেল সেরা ক্যামেরা ফোনের তালিকায় স্থান করে নিয়েছে, তবে এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল, iPhone 11। ওই সমীক্ষায় স্মার্টফোনের পাশাপাশি পেশাদার স্ট্যান্ডঅ্যালোন ক্যামেরার জনপ্রিয়তাও যাচাই করা হয়েছে।

চার বছর পুরানো Apple iPhone 11 পেল সবচেয়ে জনপ্রিয় ক্যামেরা ফোনের খেতাব

সবচেয়ে জনপ্রিয় ফটোগ্রাফি ব্র্যান্ড, ক্যামেরা ডিভাইস এবং ক্যামেরা ফোন খুঁজে বের করতে একটি প্রকাশনা ৪৭০ মিলিয়নেরও বেশি ফটো বিবেচনা করে একটি সিদ্ধান্তে পৌঁছেছে। আর এই সমস্ত ফটোগুলি অ্যাক্সেস করার জন্য, গবেষণাটি ফ্লিকার-এর ওপর নির্ভর করে। ফ্লিকার হল একটি প্ল্যাটফর্ম যেখানে বহু ফটোগ্রাফাররা তাদের ভিডিয়ো ও অডিও শেয়ার করেন। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল যে ফ্লিকারের ফটোগ্রাফাররা ফটো ফাইলের সাথে মেটাডেটা ভাগ করে তাদের সেটআপ ব্রডকাস্ট করেন। যা কোন ক্যামেরার ছবি তোলা হয়েছে , তা চিহ্নিত করা সহজ করে তোলে। এই সমস্ত তথ্য বিশ্লেষণ করে যা বিশ্বের ১০০টি জনবহুল দেশ অনুসারে সর্বাধিক জনপ্রিয় ক্যামেরা ফোনকে খুঁজে পেতে সাহায্য করেছে।

iPhone 11 সবথেকে জনপ্রিয় ক্যামেরা ফোন

ফ্লিকার থেকে পাওয়া ছবি অনুসারে, অ্যাপল আইফোন ১১ হল সবচেয়ে জনপ্রিয় ক্যামেরা ফোন। সঠিকভাবে বলতে গেলে, ফ্লিকার-এ আইফোন ১১-এর ১,৩২,১২,১৩৫ টি ট্যাগ রয়েছে। তুলনায়, লেটেস্ট আইফোন ১৪ প্রো ম্যাক্সের ট্যাগ সংখ্যা ১৮,৯৪,৩৭৯। এটি একটি বিশাল পার্থক্য। তবে এটিও বিচার করতে হবে যে, চার বছর বয়সী আইফোন ১১ মডেলটি ১৪ প্রো ম্যাক্সের থেকে অনেকটা পুরোনো।

জানিয়ে রাখি, Apple iPhone 11-এর ক্যামেরা সেটআপের মধ্যে ১২ মেগাপিক্সেলের দুটি সেন্সর উপস্থিত রয়েছে। প্রাইমারিটি হল অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ একটি এফ/১.৮ ওয়াইড ক্যামেরা, যখন সেকেন্ডারিটি একটি এফ/২.৪ আল্ট্রাওয়াইড সেন্সর৷ এই স্পেসিফিকেশনগুলি আকর্ষণীয় নাও মনে হতে পারে, কিন্তু ফোনটিকে সবচেয়ে জনপ্রিয় ক্যামেরা ডিভাইসে পরিণত করার জন্য এগুলো যথেষ্ট।

এছাড়াও, সমীক্ষা অনুসারে ফ্লিকারে স্মার্টফোন ফটোগ্রাফিতে অ্যাপলের আইফোন মডেলগুলিই প্রাধান্য পেয়েছে। বিশ্লেষণ করা সমস্ত ফটোগুলির মধ্যে, অ্যাপল মডেলগুলি জনপ্রিয়তার ভিত্তিতে তালিকার শীর্ষ ২৪টি স্থানে জায়গা করে নিয়েছে। তুলনায়, ২৫তম স্থান পেয়েছে স্যামসাং গ্যালাক্সি এস২১ আলট্রা, যা একটি নন-অ্যাপল ডিভাইস হিসেবে তালিকায় প্রথম। এর পরে রয়েছে Google Pixel 6 Pro, যা ফ্লিকারের ২৬তম জনপ্রিয় ক্যামেরা ডিভাইস। তবে অবিশ্বাস্যভাবে, শীর্ষ ৩০টি ফোনের মধ্যে ক্যামেরা-কেন্দ্রিক সনি এক্সপেরিয়া সিরিজের ডিভাইসগুলির কোনও চিহ্ন নেই। এই তালিকায় Honor, Oppo এবং Xiaomi-এর ফোনও নেই।

অন্যদিকে, স্ট্যান্ডঅ্যালোন ক্যামেরা ডিভাইসের ক্ষেত্রে, Canon EOS 5D Mark IV হল সবচেয়ে জনপ্রিয় প্রোফেশনাল ক্যামেরা। ফ্লিকারে এটির ১,১৭,৬১,৫৮৬ ট্যাগ রয়েছে। এর সাথে, Sony A7 III দ্বিতীয় স্থানে রয়েছে, যার ফ্লিকারে ৯০,৯৪,৪৯৫ ট্যাগ রয়েছে। আরেকটি প্রধান ক্যামেরা ব্র্যান্ড হল নিকন, এর D750 মডেলটি চতুর্থ স্থানে রয়েছে। বাদবাকি র‍্যাঙ্কিংয়ে বেশিরভাগই ক্যাননের স্ট্যান্ডঅ্যালোন ক্যামেরা করেছে।