Ola Electric: জুলাইয়ে নয়া ইলেকট্রিক স্কুটার লঞ্চ করবে ওলা, সঙ্গে বৈদ্যুতিক গাড়ির ঘোষণা?

নিত্যনতুন পদক্ষেপ ঘোষণার ক্ষেত্রে ওলা ইলেকট্রিক (Ola Electric)-এর জুড়ি মেলা ভার। যে কারণে প্রায়শই সংবাদ শিরোনামে থাকতে দেখা যায় দেশের এই বৃহত্তম ই-স্কুটার সংস্থাটিকে। এবারে…

নিত্যনতুন পদক্ষেপ ঘোষণার ক্ষেত্রে ওলা ইলেকট্রিক (Ola Electric)-এর জুড়ি মেলা ভার। যে কারণে প্রায়শই সংবাদ শিরোনামে থাকতে দেখা যায় দেশের এই বৃহত্তম ই-স্কুটার সংস্থাটিকে। এবারে ফের নতুন প্রোডাক্ট লঞ্চের ঘোষণা এল তাদের তরফে। ওলার কর্ণধার ভাবিশ আগরওয়াল এবারে টুইট বার্তায় নতুন মডেল আগমনের কথা জানালেন। যেটি জুলাইয়ে ভারতের বাজারে পা রাখবে।

Ola Electric জুলাইয়ে আনছে নতুন প্রোডাক্ট

আগারওয়াল টুইটারে লিখেছেন, “আমাদের পরবর্তী প্রোডাক্ট জুলাইয়ে আসছে।” তিনি ‘#endICEAge Show, Part 1’– নামে শো-র আওতায় নয়া মডেল লঞ্চের বার্তা দিয়েছেন। আবার এই অনুষ্ঠানকে পার্ট-১ বলে অভিহিত করেন তিনি।” বর্তমানে ওলা এদেশে তিনটি ইলেকট্রিক স্কুটার বিক্রি করে – S1 Air, S1 ও S1 Pro। আসন্ন মডেলটির নাম জানানো হয়নি। টুইটার আগারওয়াল এটির নামের বদলে ‘XXXX’ ব্যবহার করেছেন। টিজারে তিনটি স্কুটারের হেডল্যাম্পের অংশ দেখানো হয়েছে। আবার ক্যাপশনে ‘ হয়তো আরও একটি জিনিস’ লেখা ইঙ্গিত করে, আগামী মাসে সংস্থার প্রথম চার চাকা বৈদ্যুতিক গাড়ি সম্পর্কে বড় কোনও ঘোষণা হতে পারে।

এদিকে শোনা যাচ্ছে, ওলা বর্তমানে হেলমেট ডিটেকশন সিস্টেমের উপর কাজ করছে। অর্থাৎ চালক স্কুটার চালানোর সময় হেলমেট পরিধান করেছেন কিনা, তা বুঝতে পারবে নয়া প্রযুক্তি। এই ফিচারে একটি ক্যামেরা ব্যবহার করা হবে। যা চালকের মাথায় হেলমেটের উপস্থিতি জানান দেবে। এই তথ্য পৌঁছাবে ভেহিকেল কন্ট্রোল ইউনিট বা ভিসিইউ-তে। এরপর সেটি মোটর কন্ট্রোল ইউনিট বা এমসিইউ-তে পাঠানো হবে। এমসিইউ নির্ধারণ করবে যে, স্কুটারটিকে রাইড মোডে দেওয়া হবে কিনা।

এও বলা হয়েছে, যদি স্কুটার রাইড মোডে থাকাকালীন চালকের মাথায় হেলমেটের অনুপস্থিতি দেখা যায়, সে ক্ষেত্রে ই-স্কুটারটি নিজে থেকেই পার্ক মোডে পরিবর্তিত হয়ে যাবে। অর্থাৎ সেটি থেমে যাবে। একইসাথে ড্যাশবোর্ডে রিমাইন্ডার পাঠানোর মাধ্যমে ব্যবহারকারীকে হেলমেট পরিধানের বিষয়ে স্মরণ করানো হবে। চালকের মাথায় হেলমেট রয়েছে নিশ্চিত হওয়ার পরই ভিসিইউ মডেলটির রাইড মোড সক্রিয় করবে। উল্লেখ্য, ওলা ইলেকট্রিক তাদের S1 Air-এর ডেলিভারি জুলাই থেকে আরম্ভ করতে চলেছে। অবগতির জন্য জানিয়ে রাখি, ওলার সবচেয়ে সস্তার এই ইলেকট্রিক স্কুটারটি গত বছর লঞ্চ হয়েছিল।