ভিভোর ফোনে প্রথমবার ২০০ মেগাপিক্সেল ক্যামেরা, Vivo X100 Pro+ আসছে পেরিস্কোপ টেলিফটো ক্যামেরার সাথে

গত এপ্রিল মাসে Vivo তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ X90 ভারতের বাজারে উন্মোচন করে। আর এখন আমরা জানতে পেরেছি যে, সংস্থাটি ইতিমধ্যেই আলোচ্য লাইনআপটির উত্তরসূরির…

গত এপ্রিল মাসে Vivo তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ স্মার্টফোন সিরিজ X90 ভারতের বাজারে উন্মোচন করে। আর এখন আমরা জানতে পেরেছি যে, সংস্থাটি ইতিমধ্যেই আলোচ্য লাইনআপটির উত্তরসূরির উপর কাজ করা শুরু করে দিয়েছে। এক্ষেত্রে আপকামিং সিরিজটি সম্ভবত Vivo X100 নামে আত্মপ্রকাশ করবে। আজ এক জনপ্রিয় টিপস্টারের সৌজন্যে এই সিরিজের সর্বাধিক প্রিমিয়াম তথা টপ-এন্ড মডেল Vivo X100 Pro+ -এর ডিজাইন রেন্ডার প্রকাশ্যে এসেছে। এই রেন্ডার অনুযায়ী, ডিভাইসটি Zeiss দ্বারা কো-ইঞ্জিনিয়ার্ড ক্যামেরা সেটআপ এবং কার্ভড ডিসপ্লে প্যানেলের সাথে আসবে।

Vivo X100 Pro+ স্মার্টফোনের ডিজাইন রেন্ডার ফাঁস হল অনলাইনে

ফিক্সড ফোকাস ডিজিটাল নামের এক টিপস্টার হালফিলে চীনা মাইক্রোব্লগিং সাইট উইবো -তে ভিভো এক্স১০০ প্রো+ স্মার্টফোনের ডিজাইন রেন্ডার শেয়ার করেছেন। ফাঁস হওয়া ছবিতে, আসন্ন মডেলটিকে ব্ল্যাক কালার ভ্যারিয়েন্টে দেখা গেছে। আবার প্রকাশিত রেন্ডারে, ভিভো এক্স১০০-সিরিজের ফোনটির ফ্রন্ট এবং ব্যাক প্যানেলও খুবই স্পষ্টভাবে দৃশ্যত। এর রিয়ার প্যানেলের নিচের দিকে ভিভো ব্র্যান্ডিং লক্ষ্যণীয়। আবার উপরে থাকা ক্যামেরা মডিউলের মধ্যে জেইস (Zeiss) ব্র্যান্ডিংও নজরে পড়বে।

এদিকে, Vivo X100 Pro+ ফোনের ক্যামেরা মডিউল একটি উত্থিত বর্গাকার আইল্যান্ড দ্বারা পরিবেষ্টিত, যা গ্লাস মেটেরিয়াল দিয়ে নির্মিত বলেই মনে হচ্ছে। এর উপরিভাগে ডান কোণে LED ফ্ল্যাশ লাইট অবস্থান করছে। আবার বৃত্তাকার ক্যামেরা মডিউলের মধ্যে চারটি রিয়ার ক্যামেরা সেন্সর দেখা গেছে। যার মধ্যে, নীচের ডান কোণে থাকা ক্যামেরাটি হল মূলত একটি পেরিস্কোপ টেলিফটো সেন্সর। প্রসঙ্গত, ডিজিটাল চ্যাট স্টেশন তার একটি লেটেস্ট রিপোর্টে দাবি করেছিলেন যে, ভিভো ব্র্যান্ডিংয়ের এই আসন্ন হ্যান্ডসেটে একটি ২০০ মেগাপিক্সেলের পেরিস্কোপ টেলিফোটো লেন্স থাকতে পারে।

তুলনার খাতিরে জানিয়ে রাখি, পূর্বসূরি Vivo X90 Pro+ স্মার্টফোনটিও জেইস ব্র্যান্ডিংয়ের ক্যামেরা সেটআপ সহ এসেছে। যাতে ৬৪ মেগাপিক্সেলের পেরিস্কোপ টেলিফটো সেন্সর রয়েছে। অন্যদিকে, Samsung Galaxy S23 Ultra মডেলে ১০ মেগাপিক্সেলের পেরিস্কোপ টেলিফটো সেন্সর বিদ্যমান। ফলে আসন্ন Vivo X100 Pro+ মডেলটি যদি সত্যি ২০০ মেগাপিক্সেলের পেরিস্কোপ টেলিফোটো শুটারের সাথে আসে, তবে লঞ্চ-পরবর্তী সময়ে উল্লেখিত দুটি ‘ক্যামেরা ফোকাসড’ ডিভাইসকে কড়া টক্কর দেওয়ার ক্ষমতা রাখবে।

যাইহোক প্রসঙ্গে ফিরে আসা যাক। আসন্ন Vivo X100 Pro+ স্মার্টফোনের সামনে পাঞ্চ-হোল স্টাইলের ডিসপ্লে দেখা যাবে। ডিভাইসটি কার্ভড ডিসপ্লে প্যানেল সহ আসবে, যা প্রায় বেজেল-লেস লুক প্রদান করবে।

Vivo X100 সিরিজের স্পেসিফিকেশন (সম্ভাব্য)

পূর্বে প্রকাশিত একাধিক রিপোর্টে ভিভো এক্স১০০ সিরিজ অন্তর্গত ডিভাইসের স্পেসিফিকেশন এবং লঞ্চের সময় সম্পর্কিত একাধিক তথ্য শেয়ার করা হয়েছে। এক্ষেত্রে জানিয়ে রাখি আলোচ্য লাইনআপের অধীনে মোট তিনটি ডিভাইস আত্মপ্রকাশ করবে বলে জানা যাচ্ছে, যথা – ভিভো এক্স১০০ (Vivo X100), ভিভো এক্স১০০ প্রো (Vivo X100 Pro) এবং টপ-এন্ড ভিভো এক্স১০০ প্রো+ (Vivo X100 Pro+)। যার মধ্যে প্রথম দুটি মডেল ৪এনএম প্রসেসিং নোড ভিত্তিক মিডিয়াটেকের ডাইমেনসিটি ৯৩০০ প্রসেসরের সাথে লঞ্চ হবে। আর ভিভো এক্স১০০ প্রো+ ফোনে থাকবে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চিপসেট।

Vivo X100 Pro+ -এর মতো X100 Pro ফোনেও ১-ইঞ্চির প্রাইমারি রিয়ার ক্যামেরা দেওয়া হবে বলে জানা গেছে। এক্ষেত্রে পূর্বসূরির তুলনায় উত্তরসূরির পেরিস্কোপ টেলিফোটো সেন্সরের অপটিক্যাল জুম পারফরম্যান্স অধিক উন্নত হবে। তদুপরি, ডিভাইসটি গ্লাস বডি সহ আসবে এবং ১০০ ওয়াট ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থন করবে বলেও দাবি করা হয়েছে।

প্রসঙ্গত খবর পাওয়া যাচ্ছে যে, সম্ভবত চলতি বছরের চতুর্থ কোয়ার্টারে Vivo X100 সিরিজ লঞ্চ হবে। তবে সিরিজের টপ-এন্ড মডেল X100 Pro+ -কে হয়তো ২০২৪ সালের প্রথমার্ধে লঞ্চ করার পরিকল্পনা করছে ভিভো।