নতুন মডেলের ছড়াছড়ি, জুলাইয়ের প্রথমার্ধে লঞ্চ হতে চলেছে 5 বহু প্রতীক্ষিত গাড়ি-বাইক

অন্যান্য মাসের মতো ভারতীয় গাড়িপ্রেমীদের জন্য জুলাই, ২০২৩ হতে চলেছে বেশ উদ্দীপনাময়। কারণ আগামী মাসের প্রথমার্ধে ভারতের যানবাহনের বাজার কাঁপাতে একাধিক মডেল লঞ্চ হচ্ছে। যার…

অন্যান্য মাসের মতো ভারতীয় গাড়িপ্রেমীদের জন্য জুলাই, ২০২৩ হতে চলেছে বেশ উদ্দীপনাময়। কারণ আগামী মাসের প্রথমার্ধে ভারতের যানবাহনের বাজার কাঁপাতে একাধিক মডেল লঞ্চ হচ্ছে। যার মধ্যে রয়েছে তিনটি ইউটিলিটি ভেহিকেল এবং দুটি নতুন মোটরসাইকেল। আসুন জুলাইয়ের প্রথম দু’সপ্তাহের মধ্যে বাজারে হাজির হতে চলা, পাঁচটি দুই ও তিনটি চার চাকার গাড়ির সম্পর্কে জেনে নেওয়া যাক।

নতুন Kia Seltos (৪ জুলাই লঞ্চ)

নতুন Kia Seltos বিশ্ব বাজারে বিক্রিত মডেলের ডিজাইন থেকে অনুপ্রাণিত হয়ে এদেশে লঞ্চ হচ্ছে। আপডেট হিসেবে থাকছে নতুন এলইডি ডিআরএল সহ নয়া ফ্রন্ট গ্রিল, এলইডি ফগ ল্যাম্প, নতুন বাম্পার, নয়া অ্যালয় হুইল, টেল লাইটের সাথে সংযুক্ত এলইডি বার এবং পেছনের বাম্পারে একটি ফক্স স্কিড প্লেট।

কেবিনে বৈশিষ্ট্য হিসেবে রয়েছে একটি ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, আপডেটেড ইনফোটেনমেন্ট ইউনিট, একটি ফ্যাক্টরি-ফিটেড প্যানোরামিক সানরুফ, ইলেকট্রিক পার্কিং ব্রেক ইত্যাদি। নতুন Seltos-এ অ্যাডাস টেকনোলজি সহ দুটি ইঞ্জিনের বিকল্পে বেছে নেওয়া যাবে। ১.৫ লিটার NA পেট্রোল (১১৫ বিএইচপি) এবং ১.৫ লিটার টার্বো ডিজেল। আবার ১.৫ লিটার টার্বো পেট্রোল ইঞ্জিন থেকে ১৬০ পিএস শক্তি এবং ২৫৩ এনএম টর্ক পাওয়া যায়।

Maruti Suzuki Invicto (৫ জুলাই লঞ্চ)

মারুতি সুজুকি সামনের মাসে তিন সারির সিট বিশিষ্ট একটি মাল্টিপারপাস ভেহিকেল লঞ্চ করতে চলেছে। যার নাম – Invicto। বর্তমানে আগ্রহী ক্রেতারা ২৫,০০০ টাকার বিনিময়ে সংস্থার সমস্ত ডিলার এবং অনলাইনে গাড়িটির বুকিং করতে পারবেন। এটি Toyota Innova Hycross-এর রিব্যাজ ভার্সন হিসেবে বাজারে আসবে। তবে এতে ডিজাইনগত দিক থেকে সামান্য ফারাক বর্তমান। এটি মারুতি সুজুকির প্রথম মডেল যা অ্যাডাস বা অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম অফার করবে। গাড়িটি ২.০ লিটার হাইব্রিড এবং ২.০ লিটার সাধারণ পেট্রোল ইঞ্জিন সমেত হাজির হবে। যাদের আউটপুট যথাক্রমে ১৮৪ বিএইচপি এবং ১৭২ বিএইচপি।

Hyundai Exter (১০ জুলাই লঞ্চ)

জুলাইয়ে Exter নামক নতুন মাইক্রো এসইউভি লঞ্চ করছে হুন্ডাই। বর্তমানে ১১,০০০ টাকার বিনিময়ে এটি বুকিং করা যাচ্ছে। হুন্ডাইয়ের K1 প্ল্যাটফর্ম এর ওপর ভিত্তি করে আসতে চলা গাড়িটি Tata Punch Citroen C3-এর সাথে টক্কর নেবে। পাঁচটি ট্রিমে বেছে নেওয়া যাবে – HI X, S, SX, SX(O) ও SX(O) Connect। শক্তি জোগাতে এতে থাকছে একটি ১.২ লিটার পেট্রোল ইঞ্জিন, যা থেকে ৮৩ বিএইচপি শক্তি এবং ১১৩.৮ এনএম টর্ক উৎপন্ন হবে। গাড়িটির সিএনজি ভার্সনের আউটপুট ৬৯ বিএইচপি শক্তি এবং ৯৫.২ এনএম। গাড়িটি ৫-স্পিড ম্যানুয়াল এবং এএমটি ইউনিট সহ বেছে নেওয়া যাবে।

Hero-Harley X440 (৩ জুলাই লঞ্চ)

হিরো ও হার্লের যৌথভাবে নির্মিত প্রথম মোটরসাইকেল হিসেবে আসতে চলেছে Hero-Harley X440। এটি একটি সিঙ্গেল সিলিন্ডার রেট্রো স্টাইলের মোটরসাইকেল। যা রয়্যাল এনফিল্ডের বাইকের সাথে প্রতিদ্বন্দ্বিতা চালাবে। ৪৪০ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার/অয়েল কুল্ড ইঞ্জিন সহ আসবে বাইকটি। এর আউটপুট এখনও জানানো হয়নি। বাইকটিতে থাকছে ইউএসডি ফ্রন্ট ফর্ক ও টুইন শক রিয়ার অ্যাবজর্বার, ডুয়েল চ্যানেল এবিএস সহ দু’চাকায় ডিস্ক ব্রেক।

Bajaj-Triumph বাইক (৫ জুলাই লঞ্চ)

ট্রায়াম্ফ ও বাজাজ যৌথ উদ্যোগে ভারতে মাঝারি ক্ষমতার মোটরসাইকেল আনছে। Royal Enfield-কে চাপে ফেলতেই এই পদক্ষেপ। একসাথে একজোড়া মোটরসাইকেল আনা হতে পারে। একটি স্ক্র্যাম্বলার ও অপরটি নিও-রেট্রো স্ট্রিট বাইক। এতে থাকছে ইউএসডি ফ্রন্ট ফর্ক, একটি রিয়ার মোনোশক, ডিস্ক ব্রেক, রাউন্ড হেডল্যাম্প এবং অ্যালয় হুইল। নতুন মোটরসাইকেল দুটিতে শক্তি জগতে থাকছে একটি ৪০০ সিসি অথবা KTM-এর ৩৭৩ সিসি, লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যা থেকে ৩৫-৪০ বিএইচপি শক্তি এবং ৪০ এনএম টর্ক উৎপন্ন হতে পারে।