Royal Enfield নাকি Bajaj-Triumph? কোন বাইক সেরা, তুলনা দেখে নিজেই বিচার করুন

ভারতের রোডস্টার টু-হুইলার সেগমেন্টে Royal Enfield Hunter 350 অল্পদিনেই বাজারে ব্যাপক সাড়া জাগিয়েছে। এই একই সেগমেন্টে আসতে চলেছে Harley-Davidson X440। এছাড়াও এই জাতীয় টু হুইলার…

ভারতের রোডস্টার টু-হুইলার সেগমেন্টে Royal Enfield Hunter 350 অল্পদিনেই বাজারে ব্যাপক সাড়া জাগিয়েছে। এই একই সেগমেন্টে আসতে চলেছে Harley-Davidson X440। এছাড়াও এই জাতীয় টু হুইলার তৈরির ক্ষেত্রে Honda ও Benelli-র যথেষ্ট নামডাক আছে। আবার রোডস্টার বাইকের বাজারে নতুন সদস্য হিসাবে এসেছে Bajaj-Triumph জুটিরর Speed 400। যা Hunter 350-কে কঠিন প্রতিদ্বন্দ্বিতায় আহ্বান জানিয়েছে। এই প্রতিবেদনে মোটরসাইকেল দুটির মধ্যে তুলনা করা হল।

Royal Enfield Hunter 350 vs Triumph Speed 400 : ডিজাইন

তরুণ প্রজন্মকে আকৃষ্ট করার উদ্দেশ্যে RE Hunter 350-তে সামঞ্জস্যপূর্ণ ডিজাইন দেওয়া হয়েছে। রেট্রো লুক বজায় রাখা সত্ত্বেও এতে অল ব্ল্যাক ইঞ্জিন ও স্পোর্টি গ্রাফিক্স বর্তমান। হালকা ওজন হওয়ার কারণে রাইডিংয়ে হাতেখড়ি করতে মোটরসাইকেলটির ঝুড়ি মেলা ভার। অন্যদিকে নতুন Triumph Speed 400 ডিজাইনের নিরিখে অনেকাংশেই Trident-এর ন্যায় দেখতে। এতে একই ধরনের ফুয়েল ট্যাঙ্ক এবং হেডলাইট সেটআপ দেওয়া হয়েছে। স্টাইল খুব নিট ও ক্লিন বলা চলে।

Royal Enfield Hunter 350 vs Triumph Speed 400 : ইঞ্জিন

Royal Enfield Hunter 350-তে একটি ৩৪৯ সিসি, এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন অফার করা হয়েছে। যা থেকে ২০ বিএইচপি শক্তি এবং ২৭ এনএম টর্ক উৎপন্ন হয়। সঙ্গে ৫-স্পিড গিয়ারবক্স বর্তমান। আর Triumph Speed 400 একটি ৩৯৮ সিসি, লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন সমেত হাজির হয়েছে। এটি থেকে ৩৯.৫ বিএইচপি শক্তি এবং ৩৭.৫ এনএম টর্ক পাওয়া যাবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৬-স্পিড ট্রান্সমিশন। ফলে বোঝাই যাচ্ছে, হান্টারের চাইতে ট্রায়াম্ফের বাইকটির ক্ষমতার প্রায় দ্বিগুণ।

Royal Enfield Hunter 350 vs Triumph Speed 400 : ফিচার্স

Royal Enfield Hunter 350-এর ফিচারের তালিকায় উপস্থিত টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, ডুয়েল রিয়ার শক, হ্যালোজেন হেডলাইট, ডুয়েল চ্যানেল এবিএস সহ দু’চাকায় ডিস্ক ব্রেক, টিউবলেস টায়ার সমেত ১৭ ইঞ্চি অ্যালয় হুইল, একটি ইউএসবি চার্জার এবং সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল।

যেখানে Triumph Speed 400-তে বৈশিষ্ট্য হিসেবে দেওয়া হয়েছে এলইডি লাইটিং, ইউএসডি ফর্ক, রিয়ার মোনোশক, ডুয়েল চ্যানেল এবিএস সমেত ডুয়েল ডিস্ক, একটি সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ১৭ ইঞ্চি অ্যালয় হুইল, সুইচেবল ট্রাকশন কন্ট্রোল এবং টাইপ-সি চার্জার। Speed 400-এর ফিচার্স Hunter 350-এর তুলনায় অধিক সমৃদ্ধ।

Royal Enfield Hunter 350 vs Triumph Speed 400: কোনটি কেনা লাভদায়ক

সন্দেহের কোন অবকাশ নেই যে Triumph Speed 400 মডেলটি অধিক শক্তিশালী। আবার ফিচার এবং যন্ত্রাংশের দিক থেকেও এটি এগিয়ে। Hunter 350-এর বর্তমান বাজার মূল্য ১.৪৯ লক্ষ টাকা থেকে ১.৭৪ লক্ষ টাকা (এক্স-শোরুম) পর্যন্ত। ট্রায়াম্ফ এখনও পর্যন্ত তাদের নতুন মোটরসাইকেলের দাম ঘোষণা করেনি। অনুমান করা হচ্ছে, এটি মূল্যের দিক থেকে হান্টার ৩৫০-এর তুলনায় প্রিমিয়াম হবে।