হিরো-হার্লে ও বাজাজ-ট্রায়াম্ফকে পাল্টা জবাব Royal Enfield-র, টেক্কা দিতে আনছে 3 দুর্ধর্ষ বাইক

ভারতে স্ক্র্যাম্বলার বাইকের চাহিদা লাফিয়ে বাড়তে দেখা যাচ্ছে। ফিউচারিস্টিক স্টাইলিংয়ের সাথে ফিচারে আধুনিকতার ছোঁয়া থাকার কারণে তরুণ প্রজন্ম এই সেগমেন্টের প্রতি অনুরাগ প্রদর্শন করে চলেছে।…

ভারতে স্ক্র্যাম্বলার বাইকের চাহিদা লাফিয়ে বাড়তে দেখা যাচ্ছে। ফিউচারিস্টিক স্টাইলিংয়ের সাথে ফিচারে আধুনিকতার ছোঁয়া থাকার কারণে তরুণ প্রজন্ম এই সেগমেন্টের প্রতি অনুরাগ প্রদর্শন করে চলেছে। যা টু-হুইলার সংস্থাগুলিকে অনুপ্রাণিত করার জন্য যথেষ্ট। যেমন রয়্যাল এনফিল্ড (Royal Enfield) এবারে ভিন্ন সেগমেন্টে তিনটি স্ক্র্যাম্বলার মোটরসাইকেল তৈরিতে হাত লাগিয়েছে বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে। এগুলি ভারতের পাশাপাশি বিশ্ববাজারেও হাজির করা হবে। সম্প্রতি সংস্থার ৪৫০ এবং ৬৫০ সিসির (ফ্ল্যাগশিপ) স্ক্র্যাম্বলার বাইকের টেস্টিং চালানোর সময় দর্শন মিলেছে। আগামীতে এগুলি বাজারে হাজির করা হবে। যার মধ্যে সর্বপ্রথম মডেল হিসেবে একটি এন্ট্রি লেভেল স্ক্র্যাম্বলার বাইক লঞ্চের পরিকল্পনা করছে Classic 350-এর নির্মাতা।

Royal Enfield বাজারে তিনটি স্ক্র্যাম্বলার বাইক আনছে

স্ক্র্যাম্বলার সেগমেন্টে রয়্যাল এনফিল্ড ইতিমধ্যেই Scram 411 লঞ্চ করেছে। এটিকে বাজার চলতি Himalayan 411-এর ছোট ভার্সন বলা যায়। এদিকে অনলাইনে ফাঁস হওয়া সম্প্রতি এক রিপোর্টে দাবি করা হয়েছে, রয়্যাল এনফিল্ড ৪৪০ সিসি স্ক্র্যাম্বলার বাইকের প্রতি ঝোঁক বাড়াচ্ছে। ৪৫০ সিসির রমরমা বাজারে নতুন ৪৪০ সিসি যে ব্যাপক সাড়া ফেলবে, তা বেশ বোঝা যাচ্ছে।

রিপোর্টে এও বলা হয়েছে যে, নতুন ৪৪০ সিসির মডেলটি Scram 440 নামে আসবে। যাতে থাকবে একটি এয়ার ও অয়েল কুল্ড ৪৪০ সিসি ইঞ্জিন। তাই এর পাওয়ার এবং টর্ক ৪৫০ সিসি লিকুইড কুল্ড ইঞ্জিনের চাইতে সামান্য কম হবে বলেই মনে করা হচ্ছে। আসন্ন রয়্যাল এনফিল্ড হিমালয়ান ৪৫০ সংস্থার ৪৫০ সিসি সিরিজে প্রথম মডেল হিসেবে বাজারে পা রাখবে। এটি থেকে সর্বোচ্চ ৪০ বিএইচপি শক্তি উৎপন্ন হতে পারে।

যেমন, Himalayan 411 ও Scram 411 এর ৪১১ সিসি ইঞ্জিন থেকে ৬৫০০ আরপিএম গতিতে ২৪.৩ এইচপি শক্তি এবং ৪০০০ থেকে ৪,৫০০ আরপিএম গতিতে ৩২ এনএম টর্ক উৎপন্ন হয়। আবার অনুমান করা হচ্ছে, Scram 411-এর জায়গায় Scram 450-কে আনা হতে পারে। যদিও এবিষয়ে অফিশিয়ালি কোনো তথ্য এখনও পাওয়া যায়নি।

এদিকে বর্তমানে রয়্যাল এনফিল্ড বেশ কয়েকটি মোটরসাইকেল লঞ্চের জন্য মুখিয়ে রয়েছে। যার মধ্যে আছে – Himalayan 460, new-gen Bullet 350 ও single-seater Classic 350 bobber। এদিকে SG 650 ও roadster 450-এর প্রোডাকশন ভার্সনের টেস্টিংয়ের সময় ইতিমধ্যেই স্পট করা গিয়েছে। আবার ইলেকট্রিক মোটরসাইকেল আনার ক্ষেত্রেও গুরুত্ব বাড়াচ্ছে রয়্যল এনফিল্ড।