সহজে গরম হবে না, চার্জও হবে খুব দ্রুত, ফোনে অত্যাধুনিক ব্যাটারি ব্যবহার করবে Samsung

স্যামসাং ইতিমধ্যেই তাদের S-সিরিজের পরবর্তী প্রজন্মের স্মার্টফোনগুলির ওপর কাজ শুরু করেছে বলে জানা গেছে। এগুলি লঞ্চ হতে এখনও কয়েক মাস বাকি রয়েছে, তবে Galaxy S24…

স্যামসাং ইতিমধ্যেই তাদের S-সিরিজের পরবর্তী প্রজন্মের স্মার্টফোনগুলির ওপর কাজ শুরু করেছে বলে জানা গেছে। এগুলি লঞ্চ হতে এখনও কয়েক মাস বাকি রয়েছে, তবে Galaxy S24 লাইনআপটির সম্পর্কে এখন থেকেই নানা তথ্য ফাঁস হতে শুরু করেছে। সূত্র মারফৎ জানা গেছে, Samsung তাদের Galaxy S24+ এবং Galaxy S24 Ultra-এ ইলেকট্রিক গাড়ির (EV) ব্যাটারি প্রযুক্তি ব্যবহার করে ফাস্ট চার্জিং ক্ষমতা বাড়ানোর পরিকল্পনা করেছে। বর্তমানে Galaxy S23+ এবং Galaxy S23 Ultra সাপোর্ট করে ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং। যেখানে স্ট্যান্ডার্ড S23 ভ্যারিয়েন্টে শুধু ২৫ ওয়াট চার্জিং সাপোর্ট রয়েছে। এই ক্ষেত্রে S-সিরিজে ২০১৯ সাল থেকে কোনও পরিবর্তন দেখা যায়নি। তবে, আসন্ন Galaxy S24 সিরিজে ৬৫ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জিং স্পিড সাপোর্ট করবে বলে আশা করা হচ্ছে, যা একটি উল্লেখযোগ্য আপগ্রেড হতে চলেছে।

Samsung Galaxy S24+ এবং Galaxy S24 Ultra-এ থাকতে পারে নতুন প্রযুক্তির ব্যাটারি

শোনা যাচ্ছে যে, পূর্বসূরি মডেলগুলির মতোই আসন্ন স্যামসাং গ্যালাক্সি এস২৪ প্লাস এবং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা-এ ৫,০০০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হবে। এক টিপস্টারের দাবি, স্যামসাং গ্যালাক্সি এস২৪ প্লাস এবং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা-এ স্ট্যাকড ব্যাটারি ব্যবহার করার পরিকল্পনা করছে কোম্পানি। বর্তমানে বৈদ্যুতিক যানবাহনে ব্যবহৃত এই ব্যাটারি প্রযুক্তিটি গ্যালাক্সি এস২৩-এ থাকা ওয়াইন্ডিং প্রযুক্তির তুলনায় উন্নত চার্জিং দক্ষতা এবং সামগ্রিক কর্মক্ষমতা প্রদান করবে। টিপস্টার উল্লেখ করেছেন যে, এই প্রযুক্তিটি অ্যাপলের আসন্ন আইফোন ১৫ সিরিজেও দেখা যাবে।

তবে, উৎপাদনে সমস্যাহ কারণে স্ট্যাকড ব্যাটারির প্রয়োগ স্যামসাং গ্যালাক্সি এস২৪ প্লাস এবং গ্যালাক্সি এস২৪ আল্ট্রা মডেলের মধ্যে সীমাবদ্ধ থাকতে পারে। আবার এই প্রযুক্তিটি এক্সক্লুসিভলি গ্যালাক্সি এস২৪ আল্ট্রা-এর জন্য সংরক্ষিত হওয়ার সম্ভাবনাটিও উড়িয়ে দেওয়া যায় না। অন্যদিকে, স্ট্যান্ডার্ড গ্যালাক্সি এস২৪-এ আগের মতোই ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে বলে মনে করা হচ্ছে। তবে স্যামসাংয়ের পক্ষ থেকে এখনও এবিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

টিপস্টার উল্লেখ করেছেন যে, Galaxy S24 Ultra-এর স্ট্যাকড ব্যাটারিতে কুলিং জেল ব্যবহার করা হবে, যার লক্ষ্য ডিভাইস থেকে হিট ডিসিপেশন কমানো। স্যামসাং বর্তমানে এই প্রযুক্তিটির ওপর পরীক্ষা চালাচ্ছে এবং কোন মডেলগুলিতে এটি চূড়ান্তভাবে ব্যবহার করা হবে, তা এখনই নিশ্চিতভাবে বলা সম্ভব নয়।

উল্লেখ্য, স্যামসাং বর্তমানে তাদের আসন্ন গ্যালাক্সি আনপ্যাকড (Galaxy Unpacked) ইভেন্টের জন্য প্রস্তুতি নিচ্ছে, যা আগামী ২৬ জুলাই দক্ষিণ কোরিয়ার সিওলে অনুষ্ঠিত হবে। এই ইভেন্টে প্রযুক্তি সংস্থাটি তাদের পরবর্তী প্রজন্মের ফোল্ডেবল ডিভাইস – Samsung Galaxy Z Fold 5 এবং Galaxy Z Flip 5-এর ওপর থেকে পর্দা সরাবে। এছাড়া উল্লিখিত স্মার্টফোনগুলির পাশাপাশি, এই লঞ্চ ইভেন্টে Galaxy Tab S9, নতুন Galaxy Buds এবং Galaxy Watch লঞ্চ হতে পারে।