TVS X: স্কুটারে এত ফিচার্স প্রথমবার! টিভিএস এক্স-এর এই 5 তথ্য জানলে চোখ কপালে উঠবে

Avatar

Published on:

TVS X High Performance E-Scooter Top 5 Things

বর্তমানে ভারতে যে কোন মডেলের টু-হুইলারের প্রিমিয়াম ফিচারের প্রতি ক্রেতাদের প্রবল আকর্ষণ দেখা যাচ্ছে। যার জন্য অতিরিক্ত মূল্য দিতেও প্রস্তুত বহু ক্রেতা। ধীরে ধীরে ইলেকট্রিক স্কুটারের দুনিয়াতেও প্রিমিয়াম ফিচার দেওয়ার প্রবণতা চালু হয়েছে। সেই প্রথা মেনে টিভিএস মোটর (TVS Motor) বাজারে এক্স (X) লঞ্চ করে শোরগোল ফেলে দিয়েছে। ইলেকট্রিক ক্রসওভার শ্রেণীতে ফেলা এই ই-স্কুটারের দাম ২.৫০ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। ভারতে তৈরি সবচেয়ে দামি তথা টিভিএস-এর সর্বাধুনিক ইলেকট্রিক স্কুটার এটি। গ্লোবাল প্রোডাক্ট হওয়ার দরুণ ভারতের পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশেও এটি লঞ্চ করা হবে। এই প্রতিবেদনে TVS X-এর পাঁচ বিশেষ তথ্য জেনে নেবো আমরা ।

2023 TVS X: ডিজাইন

২০১৮-তে টিভিএস-এর প্রদর্শিত Creon কনসেপ্ট মডেলের প্রোডাকশন ভার্সন হিসেবে এসেছে TVS X। ডিজাইনের দিক থেকে এটি আগ্রাসী স্টাইলিং যুক্ত একটি স্পোর্টি ম্যাক্সি স্কুটি। এতে রেড, ব্ল্যাক ও ব্লু – এই তিন রঙের উপস্থিতি দেখা গেছে। ভবিষ্যতের পথপ্রদর্শক হিসেবে এতে দেওয়া হয়েছে সম্পূর্ণ এলইডি লাইটিং। এক কথায়, এত সুন্দর ডিজাইন যে দেখলেই প্রেমে পড়তে হবে।

2023 TVS X: ফিচার্স

ফিচার্সের নিরিখে সেরার সেরা তকমা পাবে টিভিএস এক্স, কারণ এতে টিল্ট-অ্যাডজাস্টেবল ১০.২৫ ইঞ্চি হরাইজন্টাল টাচস্ক্রিন ইন্সট্রুমেন্ট ক্লাস্টার আছে। তার মধ্যে রাইডার নিজের প্রোফাইল তৈরি করার পাশাপাশি পছন্দের ওয়ালপেপার এবং থিম রাখতে পারবেন। নেভিগেশন সিস্টেমের সাথে দেওয়া হয়েছে ইভি রাউটিং, একটি ফুল ম্যাপ ভিউ, ওয়েদার, এমনকি রাইডার চাইলে নিজের রাইট স্টেটাস শেয়ার করতে পারবেন।

এছাড়া রয়েছে অ্যালেক্সা ভয়েস সাপোর্ট পরিষেবা। সুরক্ষাজনিত ফিচারের তালিকায় উপস্থিত অ্যান্টি থেফ্ট অ্যালার্ট, ফল অ্যালার্ট, অটো লক, এসওএস এবং ব্লুটুথ কানেক্টিভিটি। আবার এই ডিসপ্লে-তে ব্যবহারকারী ভিডিও দেখার পাশাপাশি গেম-ও খেলতে পারবেন। হিল হোল্ড কন্ট্রোল, রিজেন সিলেকশন, তিনটি রাইডিং মোড, ক্রুজ কন্ট্রোল, রিভার্স অ্যাসিস্ট্যান্ট, সিঙ্গেল চ্যানেল এবিএস, কিলেস রাইড সহ ঝাঁকে ঝাঁকে ফিচার যুক্ত হয়েছে এতে।

2023 TVS X: ব্যাটারি ও রেঞ্জ

টিভিএস এক্স-এ উপস্থিত একটি ৪.৪৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। যার মধ্যে ৩.৮ কিলোওয়াট আওয়ার ব্যবহারযোগ্য। সম্পূর্ণ চার্জে এটি ১৪০ কিলোমিটার রেঞ্জ প্রদান করবে বলে দাবি সংস্থার। একটি পোর্টেবল ৯৫০ ওয়াট চার্জার দ্বারা ০-৮০% চার্জ হতে ৩ ঘন্টা ৪০ মিনিট সময় নেবে। আবার র‍্যাপিড চার্জারের মাধ্যমে ০-৫০% চার্জ ৫০ মিনিটে হয়ে যাবে।

2023 TVS X: পারফরম্যান্স

টিভিএস তাদের নতুন ইলেকট্রিক স্কুটারে একটি পার্মানেন্ট ম্যাগনেট সিঙ্ক্রোনাস মোটর বা পিএমএসএম ব্যবহার করেছে। ১১ কিলোওয়াট ক্ষমতার ইলেকট্রিক মোটরটির সর্বোচ্চ আউটপুট ৭ কিলোওয়াট এবং টর্ক ৪০ এনএম। TVS X প্রতি ঘন্টায় ১০৫ কিলোমিটার গতিবেগ তুলবে। এটি ০-৪০ কিমি/ঘন্টার তুলতে ২.৬ সেকেন্ড সময় নেবে।

2023 TVS X: দাম

TVS X-এর দাম ২,৪৯,৯৯০ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হয়েছে। দুঃখের বিষয় হল, এটি কেন্দ্রের ফেম-টু সাবসিডি পাবে না। ফলে ক্রেতারা ভর্তুকি সহ কিনতে পারবেন না।

সঙ্গে থাকুন ➥