সামনেই Sale! তবে লোভনীয় অফারে Laptop কেনার আগে মাথায় রাখুন এইসব বিষয়, নাহলে পস্তাতে হবে

Festive Sale: অপেক্ষার মাত্র একটা সপ্তাহ, তারপর অক্টোবর মাস শুরু হলেই দেশের দুটি বড় ই-কমার্স প্ল্যাটফর্ম Amazon ও Flipkart-এ এই বছরের সবচেয়ে বড় সেল লাইভ…

Festive Sale: অপেক্ষার মাত্র একটা সপ্তাহ, তারপর অক্টোবর মাস শুরু হলেই দেশের দুটি বড় ই-কমার্স প্ল্যাটফর্ম Amazon ও Flipkart-এ এই বছরের সবচেয়ে বড় সেল লাইভ হবে। আর, উৎসব উপলক্ষে আয়োজিত এই বিশেষ বিক্রয়পর্বগুলিতে অন্যান্য জিনিসের পাশাপাশি ইলেকট্রনিক্স প্রোডাক্টের ওপরেও বিশাল ছাড় থাকবে। যেহেতু অনেকেরই পুজোর আগে স্মার্টফোন, কম্পিউটার থেকে শুরু করে টিভি, ফ্রিজ ইত্যাদি আইটেম কেনার পরিকল্পনা থাকে, সেক্ষেত্রে এই সেলগুলির অফারসমূহ অত্যন্ত লাভদায়ক হবে। কিন্তু আসন্ন Amazon Great Indian Festival বা Flipkart Big Billion Days সেলে আপনি যদি ডিসকাউন্টে ল্যাপটপ কেনার কথা ভাবেন, তবে এই খবরটি একবার পড়ে নেওয়া আপনার জন্য খুব দরকার। আসলে শুধু লোভনীয় অফার দেখে ল্যাপটপ কিনে ফেলাটাই বুদ্ধিমানের কাজ নয়, এর পাশাপাশি কিছু কিছু মাথায় রাখাও আবশ্যক – এই প্রতিবেদনে আমরা তেমনই গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয় সম্পর্কে কথা বলব।

Sale-এর অফারে ল্যাপটপ কেনার সময় খেয়াল রাখুন এই বিষয়গুলি

  • ল্যাপটপের উদ্দেশ্য-প্রয়োজন: আপনি কোন উদ্দেশ্যে বা কী প্রয়োজনে ল্যাপটপ কিনতে চান, তা খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। এর ওপরে ভিত্তি করেই নির্দিষ্ট প্রকৃতির ল্যাপটপ বেছে নিতে হবে। যেমন, আপনি যদি গেমিংয়ের জন্য ল্যাপটপ কিনতে চান, তবে আপনাকে শক্তিশালী হার্ডওয়্যার, বেশি স্টোরেজ এবং মেমরি ফিচারের দিকে নজর দিতে হবে। একইভাবে অফিসের কাজ, অনলাইন ক্লাস এবং ব্রাউজিংয়ের জন্য একটি ল্যাপটপ কেনার থাকলে, সাধারণ মডেলেই কাজ মিটে যাবে।
  • বাজেট নির্ধারণ: ল্যাপটপ কেনার আগে প্রয়োজন অনুযায়ী নিজের বাজেট সেই করা দরকার। কারণ প্রয়োজন না থাকলে দাম দিয়ে ল্যাপটপ কিনে বেশি টাকা খরচ করার কোনো যুক্তি নেই। এক্ষেত্রে আপনি সাধারণ কাজের জন্য ২৫,০০০ টাকা থেকে ৩০,০০০ টাকার ল্যাপটপ বেছে নিতে পারেন।
  • সাইজ সেট করা: আপনাকে যদি প্রায়ই ল্যাপটপ নিয়ে কোথাও ভ্রমণ করতে হয়, তাহলে ১৩ ইঞ্চি থেকে ১৪ ইঞ্চি সাইজের মধ্যে ল্যাপটপ কেনা উচিত। এতে তা বহন করার সুবিধা হবে। এছাড়া কোনো ল্যাপটপের ওজন দুই কেজির বেশি হলে সেটি কেনা উচিত নয়, কারণ তা ইজি-পোর্টেবল হবেনা।
  • ফিচার চেক করা: অন্তত ইন্টেল আই৫ (Intel i5) প্রসেসর আছে এমন একটি ল্যাপটপই কেনা উচিত, কারণ এতে কাজ বাড়লে আপনাকে নতুন ল্যাপটপ কিনতে হবেনা। এক্ষেত্রে ল্যাপটপ নেওয়ার সময় তার ডিসপ্লে ফিচার চেক করে নিন, মনে রাখবেন এই স্ক্রিনের দিকে তাকিয়েই আপনাকে যাবতীয় কাজ করতে হবে।

এছাড়া, আজকাল অনেক ল্যাপটপ আছে যেগুলিতে খুব কম কানেক্টিভিটি পোর্ট থাকে। তাই, এমন ল্যাপটপ কিনুন যাতে কমপক্ষে দুটি টাইপ-এ ইউএসবি পোর্ট, একটি টাইপ-সি পোর্ট, একটি হেডফোন জ্যাক, একটি ল্যান (LAN) পোর্ট, একটি মাইক্রোএসডি কার্ড রিডার এবং একটি এইচডিএমআই পোর্ট থাকে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন