কাঁপিয়ে দিল মারুতি, মাহিন্দ্রা, হুন্ডাইরা, রেকর্ড গড়ে সেপ্টেম্বরে 3 লক্ষ 63 হাজার গাড়ি বিক্রি

Avatar

Published on:

Maruti Hyundai toyota registers record sales in September 2023

সেপ্টেম্বর ভারতীয় যাত্রীবাহী গাড়ির বাজার হাঁকানো বেচাকেনার সাক্ষী থাকল। চাহিদা এতোটাই বেশি গিয়েছে, যা কোভিডের সময় ক্ষয়ক্ষতি এমনকি তার পরবর্তীতে সেমিকনডাক্টর চিপের অপ্রতুলতার কারণে ব্যবসায় বেহাল দশার স্মৃতি এক নিমেষে ভুলিয়ে দিয়েছে। গত মাসে এ দেশে মোট ৩,৬৩,৭৩৩ টি প্যাসেঞ্জার গাড়ি বিক্রি হয়েছে। যা এক মাস সর্বাধিক দাবি। ফলত অনেক কোম্পানিতেই নতুন রেকর্ড গড়তে সহায়তা করেছে।

ভারতে বাড়ল যাত্রীবাহী গাড়ি বেচাকেনা

আগের মাসে বেচাকেনার অঙ্ক এ বছর আগস্টে গাড়ি বিক্রির সংখ্যাকেও ছাপিয়ে গিয়েছে। চাহিদা দিনদিন বেড়ে চলায় কার্যত খুশি নির্মাতারা। হাসি মুখে তারা উৎপাদন বাড়ানোয় মনোনিবেশ করেছে। উদাহরণস্বরূপ বর্তমানে দেশের প্যাসেঞ্জার ভেহিকেলের বৃহত্তম নির্মাতা মারুতি সুজুকি’র কথা ধরা যাক। আগের মাসে সংস্থাটি মোট ১,৮১,৩৪৩ ইউনিট গাড়ি বিক্রিবাটা করতে পেরেছে। এক মাসে এত সংখ্যক বেচাকেনা তাদের ইতিহাসে এই প্রথম।

জানা গেছে, এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত ইন্দো-জাপানি সংস্থাটি ১০ লাখের বেশি গ্রাহকের হাতে গাড়ির চাবি তুলে দিতে পেরেছে। এই প্রসঙ্গে সংস্থার এসইও শশাঙ্ক শ্রীবাস্তবের বক্তব্য, “সেমিকন্ডাক্টর চিপের আকালের সমস্যা এখন আর নেই বললেই চলে। ফলে চাহিদা আগের থেকে আরও বাড়ছে। Grand Vitara ও Brezza এক্ষেত্রে অন্যতম ভূমিকা পালন করে চলেছে।” বর্তমানে Brezza, Grand Vitara, Fronx ও Jimny-র যথাক্রমে ৪০,০০০, ২৩,০০০, ২০,০০০ ও ৭,৫০০ বুকিং জমে রয়েছে।

অন্যদিকে সেপ্টেম্বরে Hyundai, Mahindra ও Toyota-র বিক্রিতেও আধিক্য দেখা গেছে। সেপ্টেম্বরে Exter, Creta ও Venue-এর মতো জনপ্রিয় মডেলের দৌলতে ৭১,৬৪১ ইউনিট গাড়ি বিক্রি করেছে কোরিয়ার সংস্থা হুন্ডাইয়। অন্যদিকে, ৪১,২৬৭টি স্পোর্টস ইউটিলিটি ভেহিকেল বেচে নতুন রেকর্ড গড়েছে মাহিন্দ্রা।

অক্টোবরে উৎসবের মরসুমে প্রিমিয়াম ভেহিকেলের বিক্রি বৃদ্ধির বিষয়ে আশার আলো দেখছে কোম্পানিগুলি। প্রায় সকল সংস্থাই এসইউভি গাড়ির প্রতি মাত্রাতিরিক্ত চাহিদা দেখতে পাচ্ছে। যেখানে ছোট গাড়ির চাহিদা ঢিমেতালে এগোচ্ছে। এক্ষেত্রে সেপ্টেম্বরে মারুতির Alto K10, S-Presso-এর মতো হ্যাচব্যাক মডেলগুলির বিক্রি ২০২২-এর সেপ্টেম্বরের তুলনায় গত মাসে ৬৫% কমেছে।

সঙ্গে থাকুন ➥