রাত পোহালেই নতুন Android 14 অপারেটিং সিস্টেম যুক্ত প্রথম স্মার্টফোনের লঞ্চ, ফিচার্স জানেন

গুগল (Google) তাদের আসন্ন Pixel 8 সিরিজের স্মার্টফোনগুলির আগামীকাল (৪ অক্টোবর) গ্লোবাল মার্কেটে লঞ্চ করতে চলেছে। এই লাইনআপের অধীনে স্ট্যান্ডার্ড Pixel 8 এবং Pixel 8…

গুগল (Google) তাদের আসন্ন Pixel 8 সিরিজের স্মার্টফোনগুলির আগামীকাল (৪ অক্টোবর) গ্লোবাল মার্কেটে লঞ্চ করতে চলেছে। এই লাইনআপের অধীনে স্ট্যান্ডার্ড Pixel 8 এবং Pixel 8 Pro মডেল দুটি বাজারে পা রাখতে চলেছে। এর মধ্যে Google Pixel 8 Pro মডেলটির ক্যামেরা দক্ষতার জন্য পিক্সেলপ্রেমীদের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে। গুগলের ইন-হাউস Tensor চিপসে ইমেজ প্রসেসিংয়ে একটি মুখ্য ভূমিকা পালন করে। কারণ মেশিন লার্নিংয়ে বিশেষ পারদর্শী এটি। লঞ্চের আগে এখন Google Pixel 8 Pro-কে গিকবেঞ্চ (Geekbench)-এ দেখা গেছে। বেঞ্চমার্ক তালিকাটি ডিভাইসের র‍্যাম, স্পেসিফিকেশন সহ লেটেস্ট Tensor G3 প্রসেসর সম্পর্কে বিশদ তথ্য প্রকাশ করেছে।

Google Pixel 8 Pro হাজির হয়েছে Geekbench-এর প্ল্যাটফর্মে

গুগল পিক্সেল ৮ প্রো নতুন টেনসর জি৩ প্রসেসর সহ গিকবেঞ্চে তালিকাভুক্ত হয়েছে। বেঞ্চমার্ক লিস্টিংটি প্রকাশ করেছে যে, টেনসর জি৩ তিনটি ভিন্ন ক্লাস্টার সহ একটি নয়-কোর প্রসেসর। প্রথম ক্লাস্টারে ১.৭ গিগাহার্টজে ক্লক করা চারটি কোর রয়েছে এবং দ্বিতীয় ক্লাস্টারে ২.৩৭ গিগাহার্টজ গতির চারটি কোর বিদ্যমান। এর সাথেই রয়েছে একটি প্রাইম কোর, যার পিক ক্লক স্পিড ২.৯১ গিগাহার্টজ। টেনসর জি৩ চিপসেটকে ১.৭ গিগাহার্টজ বেস ফ্রিকোয়েন্সিতে ক্লক করা হবে।

আগের একটি রিপোর্ট অনুযায়ী, টেনসর জি৩-এর কোরগুলি হল – চারটি কর্টেক্স-এ৭১৫ কোর, চারটি কর্টেক্স-এ৫১০ কোর, সাথে একটি কর্টেক্স এক্স৩ কোর৷ এছাড়াও, গুগল পিক্সেল ৮ প্রো-এর নতুন গিকবেঞ্চ লিস্টিং থেকে জানা গেছে যে, ডিভাইসটিতে ১২ জিবি র‍্যাম থাকবে। স্ট্যান্ডার্ড মডেলের পাশাপাশি পিক্সেল ৮ প্রো হবে প্রথম ডিভাইস, যা অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম সহ বাজারে আসবে।

বেঞ্চমার্ক ফলাফলের ক্ষেত্রে, গিকবেঞ্চে Tensor G3 সম্বলিত আসন্ন Pixel 8 Pro মডেলটি এর পূর্বসূরি Tensor G2 চিপ যুক্ত Pixel 7 Pro-এর তুলনায় ২০% বেশি বেঞ্চমার্ক স্কোর লাভ করেছে। Pixel 7 Pro (Tensor G2) সিঙ্গেল-কোর এবং মাল্টি-কোর টেস্টে যথাক্রমে ১,৪০৭ এবং ৩,৩৮৪ পয়েন্ট অর্জন করেছিল, সেখানে Pixel 8 Pro (Tensor G3) সিঙ্গেল কোর টেস্টে ১,৭৬০ পয়েন্ট ও মাল্টি-কোর টেস্টে ৪,৪৪২ পয়েন্ট লাভ করেছে। Tensor G3-এর শক্তিশালী কোরগুলি ২০% বেশি গিকবেঞ্চ স্কোর পেতে সক্ষম হয়েছে, যা নির্দেশ করে যে Pixel 8 Pro-এ Pixel 7 Pro-এর তুলনায় বড় মাত্রায় পারফরম্যান্সের উন্নতি পরিলক্ষিত হবে। নতুন গুগল ফ্ল্যাগশিপে ইউএফএস ৪.০ স্টোরেজ প্রযুক্তিও থাকবে বলে আশা করা হচ্ছে।

আগেই উল্লেখ করা হয়েছে, Google Pixel 8 এবং Pixel 8 Pro মডেলগুলি আনুষ্ঠানিকভাবে আগামীকাল, ৪ অক্টোবর লঞ্চ হতে চলেছে। Google একই ইভেন্টে অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম ও Pixel Watch 2 স্মার্টওয়াচটিও লঞ্চ করবে। ভারতে Pixel 8 সিরিজের প্রি-অর্ডার প্রক্রিয়া ৪ অক্টোবর থেকে এক্সক্লুসিভলি ফ্লিপকার্ট (Flipkart)-এ চালু হবে বলে জানা গেছে। উল্লেখ্য, স্ট্যান্ডার্ড Google Pixel 8-এর রেন্ডারগুলি কয়েক মাস আগে প্রকাশ্যে এসেছিল, যা ইঙ্গিত করে যে Pixel 8-এ সামান্য পরিবর্তন সহ Pixel 7-এর মতোই ডিজাইন থাকবে।