Kawasaki Electric Bike: বাজারে শোরগোল! কাওয়াসাকির প্রথম ইলেকট্রিক বাইক হাজির, দাম জেনে নিন

বাজার কাঁপাতে আমেরিকায় তাদের প্রথম ইলেকট্রিক বাইক লঞ্চ করল কাওয়াসাকি (Kawasaki)। জাপানি সংস্থাটির প্রথম ই-বাইক হিসাবে Ninja e-1 ও Z e-1 মার্কিন বাজারে পা রেখেছে।…

বাজার কাঁপাতে আমেরিকায় তাদের প্রথম ইলেকট্রিক বাইক লঞ্চ করল কাওয়াসাকি (Kawasaki)। জাপানি সংস্থাটির প্রথম ই-বাইক হিসাবে Ninja e-1 ও Z e-1 মার্কিন বাজারে পা রেখেছে। একই হার্ডওয়্যার, ব্যাটারি, মোটর এবং ফিচার নিয়ে এসেছে বৈদ্যুতিক বাইক দু’টি। পার্থক্য বলতে ডিজাইন ও দামে। চলুন Kawasaki Ninja e-1 ও Z e-1 সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

Kawasaki লঞ্চ করল Ninja e-1 ও Z e-1

ডিজাইন হিসেবে নতুন Kawasaki Ninja e-1 তাদের পেট্রোল ভার্সনকে অনুকরণ করেছে। মিল একাধিক ক্ষেত্রে। যেমন ট্রান্সপারেন্ট ভাইজার সমেত স্প্লিট হেডলাইট, লার্জ সাইড ফেয়ারিং এবং টল টেল সহ স্প্লিট সিট। অন্যদিকে, Z e-1 নেকেড ইলেকট্রিক মোটরসাইকেলটিতে উপস্থিত সিঙ্গেল পড হেডলাইট, ছোট ট্যাঙ্ক এক্সটেনশন এবং একটি স্প্লিট সিট।

কাওয়াসাকি’র ইলেকট্রিক মোটরসাইকেল দুটিতে দেওয়া হয়েছে একজোড়া ১.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি এবং ১২ হর্সপাওয়ারের মোটর। যার মাধ্যমে Ninja e-1 ও Z e-1 এক চার্জে সর্বোচ্চ ৬৫ কিলোমিটার দৌড়তে সাহায্য করবে। যদিও এই রেঞ্জ একটি নাকি দুটি ব্যাটারির সম্মিলিত, তা স্পষ্ট করেনি কাওয়াসাকি। আর রোড মোডে বুস্ট ফিচারে সর্বোচ্চ গতিবেগ প্রতি ঘন্টায় ১০৪ কিলোমিটার।

দুটি বাইকেই চেইন ড্রাইভ ব্যবহার করা হয়েছে। ফিচারের তালিকায় উপস্থিত এলইডি ইলুমিনেশন, দুটি রাইডিং মোড (ইকো ও রোড), ইকো বুষ্ট, ওয়াক মোড, এবিএস, টিএফটি, স্মার্টফোন কানেক্টিভিটি ইত্যাদি। টেলিস্কোপ ফ্রন্ট ফর্ক এবং প্রিলোড অ্যাডজাস্টেবল গ্যাস চার্জড রিয়ার শক সাসপেনশনে ছুটবে বাইক জোড়া।

ব্রেকিংয়ের দায়িত্ব পালন করতে এবিএস সহ সামনে ২৯০ মিমি এবং পেছনে ২২০ মিমি ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে। ১৭ ইঞ্চি অ্যালয় হুইলের সামনে ও পেছনে রয়েছে যথাক্রমে ১০০/৮০ ও ১৩০/৭০ সেকশন টায়ার। আমেরিকায় Kawasaki Ninja e-1 ও Z e-1-এর দাম যথাক্রমে ৭,৫৯৯ ডলার ও ৭,২৯৯ ডলার রাখা হয়েছে। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৬.৩২ লাখ টাকা ও ৬.০৭ লাখ টাকার সমান। উল্লেখ্য, ভারতে এই মুহূর্তে বাইক দু’টি লঞ্চের কোনও সম্ভাবনা নেই।