Kawasaki-কে জোর টক্কর, দুর্ধর্ষ অ্যাডভেঞ্চার মোটরসাইকেল লঞ্চ করল Suzuki

আজকালকার দিনের ট্রেন্ড অনুযায়ী অ্যাডভেঞ্চার বাইকের চাহিদা অনেকটাই বেশি। ভারতের মাটিতো বটেই এমনকি বিদেশের মাটিতেও জনপ্রিয়তার শিখরে অধিক গ্রাউন্ড ক্লিয়ারেন্স বিশিষ্ট এই সমস্ত অ্যাডভেঞ্চার বাইকগুলি।…

আজকালকার দিনের ট্রেন্ড অনুযায়ী অ্যাডভেঞ্চার বাইকের চাহিদা অনেকটাই বেশি। ভারতের মাটিতো বটেই এমনকি বিদেশের মাটিতেও জনপ্রিয়তার শিখরে অধিক গ্রাউন্ড ক্লিয়ারেন্স বিশিষ্ট এই সমস্ত অ্যাডভেঞ্চার বাইকগুলি। সম্প্রতি Kawasaki-কে টেক্কা দিতে আমেরিকার লঞ্চ হয়েছে Suzuki V-Storm 800 এর আপডেটেড ভার্সন। বাইকটি সেখানে স্ট্যান্ডার্ড এবং ট্যুরিং ভ্যারিয়েন্টে উপলব্ধ হবে। নতুন মডেলে যান্ত্রিক পরিবর্তনের পাশাপাশি ডিজাইনের নিরিখে বেশ কিছু নতুনত্ব চোখে পড়বে। এক নজরে দেখে নেওয়া যাক 2024 Suzuki V-Storm 800-এর খুঁটিনাটি।

সুজুকির এই অ্যাডভেঞ্চার বাইকটির নবতম সংস্করণে বডি প্যানেলের কাজ অপরিবর্তিত থাকলেও যুক্ত হয়েছে নতুন পেইন্ট স্কিম। স্ট্যান্ডার্ড ভার্সনে মেটালিক ম্যাট স্টিল গ্রিন রংটি উপলব্ধ থাকলেও ট্যুরিং মডেলে গ্লাস স্পার্কেল ব্ল্যাক রঙে কিনতে পাওয়া যাবে। বাইকটির একদম সামনের দিকে স্বচ্ছ উইন্ডস্ক্রিনের ঠিক পিছনে লাগানো অনুভূমিক এলইডি প্রজেক্টর লাইটগুলি বেশ আকর্ষণীয়। এক কথায় Suzuki V-Storm 800-এর পূর্বে থাকা ছিমছাম স্টাইলের বডি ওয়ার্ক এবারেও দেখতে পাওয়া যাবে।

2024 Suzuki V-Storm 800: ইঞ্জিন স্পেসিফিকেশন

নতুন Suzuki V-Storm 800 বাইকটিতে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য ৭৭৬ সিসির প্যারালাল টুইন লিকুইড কুল্ড ইঞ্জিন দেওয়া হয়েছে। লেটেস্ট মমডেলের ইঞ্জিনের ক্ষমতা সম্পর্কে এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করা না হলেও পূর্বে এটি থেকে উৎপাদিত পাওয়ার এবং টর্ক ছিল যথাক্রমে ৮৩ বিএইচপি এবং ৭৮ এনএম। সঙ্গে ছ’টি গিয়ার মিলতো।

2024 Suzuki V-Storm 800: সাসপেনশন ও ব্রেকিং সিস্টেম

সাসপেনশনের দায়িত্ব সঠিকভাবে সামলানোর জন্য বাইকটির সামনের দিকে Showa বিগ পিস্টন ফর্ক এবং পিছনে Showa প্রিলোড অ্যাডজাস্টেবল মনোশক সাসপেনশন ব্যবহার করা হয়েছে। ব্রেকিং ব্যবস্থা উন্নততর করার জন্য সামনের ও পিছনের দিকে অ্যান্টিলক ব্রেকিং সিস্টেম সহ ৩১০ মিমি ও ২৬০ মিমি ডিস্ক সংযুক্ত রয়েছে। এছাড়াও Suzuki V-Storm 800 এর সামনের দিকে ১৯ ইঞ্চি এবং পিছনের দিকে ১৭ ইঞ্চির অ্যালুমিনিয়াম চাকা দেখতে পাওয়া যায়। উভয় ক্ষেত্রেই ডানলপের টায়ার ব্যবহার করেছে সুজুকি।

উপরন্ত এই অ্যাডভেঞ্চার বাইকটির অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে পাঁচ ইঞ্চির টিএফটি ডিসপ্লে, ট্র্যাকিং কন্ট্রোল করার জন্য সুজুকির নিজস্ব ইন্টেলিজেন্টের রাইড সিস্টেম, ডুয়েল চ্যানেল এবিএস, রাইডিং মোড, ইজি স্টার্ট এবং লো আরপিএম অ্যাসিস্ট। এছাড়াও ট্যুরিং ভ্যারিয়েন্টে স্ট্যান্ডার্ড হিসাবে লক যুক্ত বক্স সংযুক্ত করা থাকছে।

2024 Suzuki V-Storm 800: দাম

আমেরিকায় 2024 Suzuki V-Storm 800 এর স্ট্যান্ডার্ড ভার্সনের মূল্য ৯,৮৯৯ মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় প্রায় ৮.২২ লাখ টাকা। অন্যদিকে, ট্যুরিং ভ্যারিয়েন্টের জন্য খরচ হবে ১০,৪৯৯ মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় সেটির দাম প্রায় ৮.৭২ লক্ষ টাকা। অ্যাডভেঞ্চার বাইকটি আগামী বছরের শুরুতে বা এই বছরের শেষে ভারতে লঞ্চ হবে বলে অনুমান।