মানুষ চিনতে ভুল! সবজির বাক্স ভেবে তত্ত্বাবধায়ককেই ‘খুন’ করল রোবট

যন্ত্র, প্রযুক্তি যতোই জীবনকে এগিয়ে নিয়ে যাক না কেন, এগুলির ক্ষতিকারক প্রভাবের মুখে আমাদের পড়তেই হয়! কখনও কখনও সেই প্রভাব এত গুরুতর হয়ে যায়, যার…

যন্ত্র, প্রযুক্তি যতোই জীবনকে এগিয়ে নিয়ে যাক না কেন, এগুলির ক্ষতিকারক প্রভাবের মুখে আমাদের পড়তেই হয়! কখনও কখনও সেই প্রভাব এত গুরুতর হয়ে যায়, যার নজির দেখে নড়েচড়ে ওঠে গোটা বিশ্ব। সেক্ষেত্রে ২০২৩ সালের শেষে ঠিক যন্ত্র সংক্রান্ত এমনই একটি মর্মান্তিক ঘটনার কথা সামনে এসেছে – সম্প্রতি দক্ষিণ কোরিয়ায় একটি রোবট (Robot), কোম্পানির এক তত্ত্বাবধায়ক কর্মচারীকে পিষে মেরে ফেলেছে বলে জানা গেছে। ইয়োনহাপ নিউজ এজেন্সির রিপোর্ট অনুযায়ী, যন্ত্রমানব বা মেশিনটি কাজের সময় মানুষ এবং সাধারণ জিনিসের মধ্যে ফারাক করতে পারেনি!

মানুষ-সবজির বক্সে ফারাক পায়নি রোবট, অকালে গেল প্রাণ

সুপারস্টার রজনীকান্তের ‘রোবট’ সিনেমাটি কমবেশি প্রায় সবাই দেখেছেন, যেখানে গবেষকের তৈরি রোবট তাঁরই জীবনে বিপর্যয় ডেকে এনেছিল। কিছুটা যেন সেই সিনেমারই প্রতিফলন হয়েছে বাস্তবে! জানা গিয়েছে যে, মৃত ব্যক্তি ৪০ বছর বয়সের কোঠায় দাঁড়িয়ে রোবোটিক্স কোম্পানির কর্মী হিসেবে দক্ষিণ গিয়াংসাং প্রদেশের কৃষিপণ্যের একটি ডিস্ট্রিবিউশন সেন্টারে কাজ করতেন। এদিকে, ‘খুনি’ ইন্ডাস্ট্রিয়াল রোবটটিকে সবজি বক্স পরিচালনা করার জন্য কাজে লাগানো হয়েছিল। কিন্তু ঘটনাচক্রে বেল পেপার সবজি ভর্তি বাক্স তুলে প্যালেটে রাখার সময় রোবটটি ওই ব্যক্তিকে মানুষ হিসেবে শনাক্ত করতে পারেনি। বদলে সেটি তাঁর সাথে সবজির বাক্সের প্রভেদ করতে না পেরে কনভেয়ার বেল্টের বিপরীতে নীচে ঠেলে দেয়, যে কারণে লোকটির মুখ এবং বুক পিষে যায়। তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হলেও, পরে তিনি মারা যান।

আসলে গোটা ঘটনার পেছনে থাকা রোবটটি ত্রুটিপূর্ণ ছিল বলে জানা গেছে। মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে, লোকটি ওই অ্যাগ্রিকালচার প্ল্যান্টে নিযুক্ত রোবটের সেন্সর পরীক্ষা করছিলেন। ঘটনার দুই দিন আগে রোবটের সেন্সরের সমস্যা লক্ষিত হয়েছিল যা পরীক্ষা করার জন্য তাঁকে ডাকা হয়। কিন্তু সেই কাজই কেড়ে নিল তাঁর প্রাণ!

প্রসঙ্গত উল্লেখ্য, এই ধরণের দুর্ঘটনা দক্ষিণ কোরিয়ায় নতুন নয়। চলতি বছরে এই নিয়ে যন্ত্রের কারণে দ্বিতীয়বার মানুষের প্রাণ নিয়ে টানাটানি হল। এর আগে মার্চ মাসে একটি অটোমোবাইল যন্ত্রাংশ তৈরির কারখানায় কাজ করার সময় কার্যত একইভাবে রোবটের কারণে গুরুতর জখম হন এক ব্যক্তি।