Apple-এর নয়া চমক, ক্যামেরায় যুগান্তর আনতে তৈরি করছে নিজস্ব ইমেজিং চিপ

বর্তমানে নতুন ফোন কেনার আগে ক্যামেরা ভাল করে যাচাই করে তবেই সিদ্ধান্ত নিচ্ছেন ক্রেতারা। সেই জন্যস্মার্টফোন নির্মাতারা ক্যামেরার ক্ষমতা কীভাবে বৃদ্ধি করা যায়, সেই নিয়ে…

বর্তমানে নতুন ফোন কেনার আগে ক্যামেরা ভাল করে যাচাই করে তবেই সিদ্ধান্ত নিচ্ছেন ক্রেতারা। সেই জন্য
স্মার্টফোন নির্মাতারা ক্যামেরার ক্ষমতা কীভাবে বৃদ্ধি করা যায়, সেই নিয়ে চেষ্টার ত্রুটি রাখছেন না। iPhone 15 সিরিজের ক্যামেরা অন্যতম সেরা হিসাবে বিবেচিত হলেও, সেগুলি আরও উন্নত করে তুলতে অবিরত কাজ করে চলেছে অ্যাপল (Apple)। লক্ষ্যপূরণে নিজস্ব ইমেজ সিগন্যাল প্রসেসর (ISP) আনতে চলেছে তারা।

Apple তৈরি করছে নতুন ISP

টিপস্টার রিভেগনাস তার এক্স (আগে টুইটার নামে পরিচিত) হ্যান্ডেলে পোস্ট করে জানিয়েছেন, অ্যাপল নতুন ইমেজ সিগন্যাল প্রসেসরের ওপর কাজ করছে। কাস্টম ডিজাইন করা এই আইএসপি ২০২৬ সালের দ্বিতীয়ার্ধে গণ উৎপাদন প্রক্রিয়ায় প্রবেশ করবে ও তাইওয়ানের সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC) দ্বারা তৈরি করা হবে।

https://twitter.com/Tech_Reve/status/1722814265218957675?t=xZP2jFq_BDmleBdTalpY3A&s=08

জানিয়ে রাখি, স্মার্টফোন ফটোগ্রাফিতে আইএসপি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি ক্যামেরা সেন্সর দ্বারা ক্যাপচার করা ‘র’ বা প্রসেস না করা ইমেজ ডেটা প্রক্রিয়া করে এবং বিভিন্ন ক্রিয়া সম্পাদন করে সেগুলিকে একটি উচ্চ-মানের ছবিতে পরিণত করে। এর মধ্যে রয়েছে এইচডিআর প্রসেসিং, এক্সপোজার অ্যাডজাস্টমেন্ট, ইমেজ শার্পিং, ডেমোসাইকিং, নয়েজ রিডাকশন, হোয়াইট ব্যালেন্স কারেকশন, লেন্স ডিস্টরশন কারেকশন -এর মতো বহু ফিচার।

বর্তমানে, অ্যাপল আইফোনের জন্য সনি (Sony)-এর আইএসপি-এর ওপর নির্ভর করে। তবে আগামী দিনের ফোনে নিজস্ব আইএসপি-এর ব্যবহারের ফলে অ্যাপল ইমেজিং সেগমেন্টে আরও ভালোভাবে নিয়ন্ত্রণ আরোপ করতে পারবে এবং চিপটিকে আইফোনের জন্য বিশেষভাবে অপ্টিমাইজও করতে সক্ষম হবে। তবে খবরটি সত্যি কিনা, তা সূত্রের তরফে নিশ্চিত করা হয়নি।