অপেক্ষা শেষ, Vivo S18, Vivo S18 Pro লঞ্চ হচ্ছে এই তারিখে, ভারতে আসবে Vivo V30 নামে

বিগত কয়েক দিন ধরেই Vivo তাদের হোম-মার্কেটে নতুন Vivo S18 স্মার্টফোন সিরিজ লঞ্চ করার কথা জানিয়েছিল। বিবিকে গ্রুপ মালিকানাধীন এই সংস্থাটি সম্প্রতি একটি টিজার রিলিজ…

বিগত কয়েক দিন ধরেই Vivo তাদের হোম-মার্কেটে নতুন Vivo S18 স্মার্টফোন সিরিজ লঞ্চ করার কথা জানিয়েছিল। বিবিকে গ্রুপ মালিকানাধীন এই সংস্থাটি সম্প্রতি একটি টিজার রিলিজ করে এই লাইনআপের বাহ্যিক ডিজাইন কিরকম হবে তা প্রকাশ্যে আনে। একই সাথে, এই সিরিজের অধীনে মোট তিনটি মডেল আসবে বলেও নিশ্চিত করা হয়েছে। এগুলি হবে – Vivo S18, Vivo S18e, এবং Vivo S18 Pro ৷ আর আজ Vivo স্বয়ং উইবো (Weibo) -তে Vivo S18 সিরিজের লঞ্চের তারিখ ঘোষণা করেছে।

প্রসঙ্গত, Vivo S18 সিরিজটি Vivo S17 লাইনআপের উত্তরসূরি হিসাবে আসছে। এক্ষেত্রে, পূর্বসূরি সিরিজটি ভারত সহ বিশ্ব বাজারে Vivo V29 নামে লঞ্চ হয়েছিল। ফলে আসন্ন সিরিজের স্মার্টফোনগুলি আন্তর্জাতিক বাজারে Vivo V30 সিরিজ নামে আসবে বলে মনে করা হচ্ছে।

কবে ও কখন লঞ্চ হবে Vivo S18 সিরিজ?

ভিভো -এর ঘোষণা অনুসারে, আগামী ১৪ই ডিসেম্বর স্থানীয় সময়ে দুপুর ২টো (ভারতীয় সময়ে সকাল ১১.৩০টা) নাগাদ ভিভো এস১৮ স্মার্টফোন সিরিজ চীনে আত্মপ্রকাশ করবে। এক্ষেত্রে আগ্রহীরা, সংস্থার চীনা শাখার অফিসিয়াল সোশ্যাল হ্যান্ডেলগুলির মাধ্যমে ইভেন্টের লাইভ স্ট্রিমিং দেখতে পারবেন বলে জানা গেছে। এছাড়া ভিভো নিশ্চিত করেছে যে, এই একই ইভেন্টে ভিভো টিডাব্লিউএস ৩ই (Vivo TWS 3e) অডিও ডিভাইসের উপর থেকেও পর্দা সরানো হবে।

Vivo S18 সিরিজের লভ্যতা

ভিভো এস১৮ স্মার্টফোন সিরিজের প্রি-বুকিং ইতিমধ্যেই লাইভ হয়ে গেছে। Tmall, JD.com সহ অন্যান্য শীর্ষস্থানীয় অনলাইন রিটেলারদের মাধ্যমে সিরিজের মডেলগুলি বুক করা যাবে।

Vivo S18 সিরিজের সম্ভাব্য স্পেসিফিকেশন

JD.com সাইটের লিস্টিং অনুসারে, Vivo S18 Pro স্মার্টফোন ৪এনএম প্রসেসিং নোড ভিত্তিক মিডিয়াটেক ডাইমেনসিটি ৯২০০+ চিপসেটের সাথে আসবে। এই প্রসেসরে ৩.৩৫ গিগাহার্টজের একটি কর্টেক্স-এক্স৩ কোর, ৩.০ গিগাহার্টজের তিনটি কর্টেক্স-এ৭১৫ কোর, ২.০ গিগাহার্টজের চারটি কর্টেক্স-এ৫১০ কোর এবং মালি-জি৭১৫ ইমর্টালিস এমপি১১ জিপিইউ সাপোর্ট করে।

লিস্টিং থেকে আরো জানা গেছে যে, এই মডেলটি ৮০ ওয়াট ওয়্যারড ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি অফার করবে। আবার হাই-কোয়ালিটির ছবি তোলার জন্য এতে ভিভো এক্স১০০ (Vivo X100) সিরিজের অনুরূপ প্রাইমারি ক্যামেরা ব্যবহার করা হবে। এক্ষেত্রে সহায়ক ক্যামেরা হিসাবে – ৫০ মেগাপিক্সেলের Sony IMX 920 সেন্সর, ৫০ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ভিভো এক্স৯০এস (Vivo X90S) ফোনে ব্যবহৃত টেলিফটো লেন্স দেওয়া হবে। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ডুয়াল সফট লাইট সহ ৫০ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা থাকবে বলে সম্প্রতি নিশ্চিত করেছেন ভিভোর চীনা শাখার প্রেসিডেন্ট। পাশাপাশি তিনি জানিয়েছেন যে, সিরিজের এই ‘প্রো’ মডেলটি AnTuTu V10 বেঞ্চমার্কে ১.৬ মিলিয়ন পয়েন্ট অর্জন করেছে।

জানা গেছে, সিরিজের স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ Vivo S18 স্মার্টফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭ জেন ৩ প্রসেসরের সাথে লঞ্চ হবে। এই প্রসেসর AnTuTu V10 বেঞ্চমার্কে ১ মিলিয়ন পয়েন্ট অর্জন করেছে। চিপসেটের সাথে ১৬ জিবি পর্যন্ত র‍্যাম যুক্ত। যদিও ভার্চুয়াল র‍্যাম প্রযুক্তির দৌলতে অতিরিক্তভাবে আরও ১৬ জিবি র‍্যাম ব্যবহার করা যাবে।

প্রসঙ্গত Vivo S18 ফোনটি গিকবেঞ্চ পরিচালিত সিঙ্গেল-কোরে টেস্টে ১২২১ পয়েন্ট এবং মাল্টি-কোর টেস্টে ৩৪৬৮ পয়েন্ট স্কোর করেছে।

আর Vivo S18 সিরিজের অধীনে আসন্ন প্রত্যেকটি স্মার্টফোন লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক অরিজিন ওএস ৪ কাস্টম ইউজার ইন্টারফেস দ্বারা চালিত হবে। এছাড়া ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারির সাথে আসা সত্ত্বেও তিনটি হ্যান্ডসেটই ওজনে খুব হালকা হবে বলেও দাবি করেছে ভিভো।