Manu Sharma: নতুন বছরে ইস্তফা কোম্পানি হেডের, তবে কি ভারতে বন্ধ হচ্ছে Nothing-এর ব্যবসা?

একেবারে হাতে গোনা স্মার্টফোন লঞ্চ করে, অল্প সময়ের মধ্যে Nothing কোম্পানি বেশ জনপ্রিয়তা পেয়েছে। বাজারে এই ব্র্যান্ডের ফোনগুলি অনন্য ডিজাইনের কারণে সবসময় চর্চায় থাকে। তবে…

একেবারে হাতে গোনা স্মার্টফোন লঞ্চ করে, অল্প সময়ের মধ্যে Nothing কোম্পানি বেশ জনপ্রিয়তা পেয়েছে। বাজারে এই ব্র্যান্ডের ফোনগুলি অনন্য ডিজাইনের কারণে সবসময় চর্চায় থাকে। তবে বছরের শেষে এবার Nothing-এর নাম উঠে এল অন্য কারণে। আসলে, Nothing India-র প্রধান মনু শর্মা তার পদ থেকে ইস্তফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কোম্পানিতে তিনি ২০২৪ সাল অর্থাৎ আগামী বছরের ফেব্রুয়ারি অবধি কাজ করবেন বলে জানিয়েছেন। উল্লেখ্য, বর্তমানে মনু ভারতে Nothing কোম্পানির জেনারেল ম্যানেজার এবং ভাইস প্রেসিডেন্ট, উভয় পদের দায়িত্ব পালন করছিলেন।

Xiaomi, Realme-র পর এবার Nothing-এর হেডও পদত্যাগের পথে

পদত্যাগের খবর নিশ্চিত করে, মনু শর্মা লিঙ্কড-ইন (LinkedIn)-এ লিখেছেন যে – খুব শীঘ্রই ২০২৪ সাল অর্থাৎ নতুন বছর শুরু হবে। আর নতুন বছরেই তিনি নাথিংয়ের থেকে আলাদা হবেন – মানে এটিই তাঁর নিউ ইয়ার রেজোলিউশন! তবে এই সিদ্ধান্ত যে তিনি কোম্পানির সাথে কোনো মতবিরোধ বা সমস্যার কারণে নিচ্ছেননা, সেটিও স্পষ্ট জানিয়েছেন। মনুর পোস্ট অনুযায়ী, গত ৩ বছর তাঁর নাথিংয়ের সাথে খুব ভালো সময় কেটেছে, ভারতে ব্র্যান্ডটির প্রতিষ্ঠা করা তাঁর জন্য বেশ বড় ব্যাপার ছিল। তবে ব্যক্তিগত কারণে তিনি এখন পদত্যাগ করতে চান।

আপনাদের মনে করিয়ে দিই, কার্যত একইভাবে শাওমি ইন্ডিয়ার (Xiaomi India) প্রধান মনু কুমার জৈন, চলতি বছরের শুরুর দিকে পদত্যাগের পাশাপাশি কোম্পানির সাথে ৯ বছরের সম্পর্ক ছিন্ন করেন। এরপর জুন মাসের সময় রিয়েলমি ইন্ডিয়ার (Realme India) হেডও অনুরূপ সিদ্ধান্ত নেন। এদিকে শর্মা নিজে কনজিউমার টেকনোলজির ক্ষেত্রে একজন অভিজ্ঞ এবং তিনি আগে স্যামসাং মোবাইলের সাথেও কাজ করেছেন। ২০২০ সালের ডিসেম্বরে তিনি স্যামসাং কোম্পানিকে ছেড়ে বেরিয়ে আসেন। সেক্ষেত্রে সব মিলিয়ে বলা যায়, প্রবল জনপ্রিয়তায় থেকেও বারবার পদত্যাগের এই ঘটনা যেন হিড়িকে পরিণত হয়েছে!

মনু শর্মার পদত্যাগ Nothing-এর জন্য ক্ষতিকর হতে পারে

জানিয়ে রাখি, ওয়ানপ্লাসের প্রাক্তন সহ-প্রতিষ্ঠাতা কার্ল পেই স্বল্প কয়েক বছর আগে লন্ডন ভিত্তিক কোম্পানি নাথিংকে বাজারে আনেন। এই সময় মনু শর্মাকে ভারতে নতুন কোম্পানির অপারেশন সেটআপের দায়িত্ব দেওয়া হয়, আর তিনি কাজের মানও রেখেছিলেন! মনুর হাত ধরেই নাথিংয়ের প্রবৃদ্ধি এবং ব্যবসায়িক উন্নতি আসে। সেক্ষেত্রে হঠাৎ করে তাঁর এই পদত্যাগের সিদ্ধান্ত নেওয়াটা, কোম্পানির জন্য ক্ষতিকারক হতে পারে। বিশেষ করে এমন সময়ে, যখন কোম্পানি তার ব্যবসা সম্প্রসারণের দিকে মনোনিবেশ করছে।