আইফোনও মাথা নীচু করবে! Xiaomi 14 Ultra-র গ্র্যান্ড এন্ট্রি হতে পারে ফেব্রুয়ারিতে

গত বছর এপ্রিল মাসে, শাওমি চীনে তাদের নম্বর সিরিজের সবচেয়ে প্রিমিয়াম স্মার্টফোন হিসেবে, Xiaomi 13 Ultra লঞ্চ করেছিল। বেশ কয়েকটি সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে,…

গত বছর এপ্রিল মাসে, শাওমি চীনে তাদের নম্বর সিরিজের সবচেয়ে প্রিমিয়াম স্মার্টফোন হিসেবে, Xiaomi 13 Ultra লঞ্চ করেছিল। বেশ কয়েকটি সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে, Xiaomi 14 Ultra তার পূর্বসূরির চেয়ে আগে আত্মপ্রকাশ করবে। জল্পনা বাড়িয়ে এখন এক চীনা টিপস্টারও দাবি করেছেন যে, Xiaomi 14 Ultra আগামী মাসেই বাজারে পা রাখবে। প্রসঙ্গত, শাওমির ‘Ultra’ মডেলগুলি মূলত অ্যাডভান্সড ক্যামেরা সেটআপের ওপর ফোকাস করে। ফলে আপকামিং মডেলটিও দুর্ধর্ষ ক্যামেরা অফার করবে বলে আশা করা যায়।

Xiaomi 14 Ultra লঞ্চের টাইমলাইন ফাঁস

ওই টিপস্টারের দাবি, লাইকা সামিলাক্স (Leica Summilux) লেন্স দ্বারা সজ্জিত শাওমি ১৪ আল্ট্রা ফেব্রুয়ারির শেষ নাগাদ চীনা বাজারে লঞ্চ হতে পারে। এখনও পর্যন্ত এই ফোনটির সম্পর্কে যা যা তথ্য সামনে এসেছে তার ওপর ভিত্তি করে বলা যায় যে, প্রাইমারি ক্যামেরাটি এফ/১.৬৩ থেকে এফ/৪.০-এর ভ্যারিয়েবল অ্যাপারচার রেঞ্জ সাপোর্ট করবে।

এর পাশাপাশি সাম্প্রতিক রিপোর্টগুলি প্রকাশ করেছে যে, শাওমি ১৪ আল্ট্রা-এ প্রাইমারি ক্যামেরা হিসেবে ১-ইঞ্চির সেন্সর সহ ৫০ মেগাপিক্সেলের সনি এলওয়াইটি-৯০০ ক্যামেরা থাকবে। আবার, ফোনটির ৫০ মেগাপিক্সেলের পেরিস্কোপ টেলিফটো ক্যামেরাটি ১২০ মিলিমিটার পর্যন্ত ফোকাল লেন্থ অফার করবে। শাওমি ১৪ আল্ট্রা-এর কোয়াড রিয়ার ক্যামেরা সিস্টেমে একটি ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স ৮-সিরিজের আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ৫০ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরাও যুক্ত থাকতে পারে।

কিছু প্রতিবেদনে এও দাবি করা হয়েছে যে, শাওমি ১৪ আল্ট্রা-এ একটি আন্ডার-ডিসপ্লে সেলফি ক্যামেরা অবস্থান করবে। এছাড়াও জানা গেছে যে, Xiaomi 14 Ultra ফ্ল্যাগশিপ Qualcomm Snapdragon 8 Gen 3 চিপসেট দ্বারা চালিত হবে এবং এটি টু-ওয়ে স্যাটেলাইট সংযোগ সাপোর্ট করবে। পাওয়ার ব্যাকআপের জন্য, বড় ৫,১৮০ এমএএইচ ব্যাটারি থাকতে পারে, যা ৯০ ওয়াট ওয়্যার্ড চার্জিং এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে।

ডিজাইনের ক্ষেত্রে, Xiaomi 14 Ultra-এ তার পূর্বসূরির তুলনায় খুব একটা পরিবর্তন দেখা যাবে বলে মনে হচ্ছে না। ডিভাইসটি ব্লু, অরেঞ্জ এবং ব্ল্যাক-এর মতো শেডগুলিতে আসবে। এরমধ্যে ব্লু ভ্যারিয়েন্টটিতে গ্লাস-নির্মিত ব্যাক প্যানেল থাকতে পারে, আর অপর দুটি সংস্করণ সিলিকন স্কিন সহ আসবে বলে জানা গেছে। সম্ভবত Xiaomi 14 Ultra আসন্ন মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৪ (MWC 2024) প্রযুক্তি সম্মেলনের সময় আত্মপ্রকাশ করতে পারে, যা ফেব্রুয়ারির শেষের দিকে অনুষ্ঠিত হবে। Xiaomi Pad 7 সিরিজটিও Ultra মডেলের পাশাপাশি আত্মপ্রকাশ করতে পারে।