সারা বিশ্বে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে এই দশটি ফোন, তালিকায় Apple, Samsung, Xiaomi-র কোন মডেল?

দীর্ঘ ১৩ বছর পর বিজয়ীর মুকুট উঠলো Apple -এর মাথায়! রিপোর্ট অনুযায়ী, Samsung -কে হার মানিয়ে প্রায় দেড় দশক পর ‘২০২৩ সালের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড’…

দীর্ঘ ১৩ বছর পর বিজয়ীর মুকুট উঠলো Apple -এর মাথায়! রিপোর্ট অনুযায়ী, Samsung -কে হার মানিয়ে প্রায় দেড় দশক পর ‘২০২৩ সালের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড’ এর তকমা পেল টিম কুকের সংস্থাটি। গবেষণা সংস্থা ক্যানালিস (Canalys) -এর রিপোর্ট থেকে এই তথ্য উঠে এসেছে। উক্ত সংস্থাটি তাদের একটি লেটেস্ট রিপোর্টে, গত বছর সর্বাধিক বিক্রি হওয়া ১০টি স্মার্টফোনের তালিকা দিয়েছে। এক্ষেত্রে তালিকাভুক্ত ১০টি মডেলের মধ্যে ৭টিই Apple এর। বাদবাকি ৩টি হ্যান্ডসেট Samsung ব্র্যান্ডের। অর্থাৎ আমেরিকা ও দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট দুটি ছাড়া অন্য কোনো সংস্থা এই তালিকায় জায়গা করে নিতে পারেনি।

২০২৩ সালে সবচেয়ে বেশি স্মার্টফোন বিক্রি করেছে Apple

ক্যানালিস (Canalys) -এর রিপোর্ট অনুযায়ী, ২০২২ সালে Apple iPhone 14 Pro Max মডেলটি বিশ্বব্যাপী সর্বাধিক বিক্রি হওয়া স্মার্টফোন ছিল। ২০২৩ সালে এর মোট ৩৪ মিলিয়ন (প্রায় ৩.৪ কোটি) ইউনিট বিক্রি করা হয়েছে। দ্বিতীয় স্থানে আছে লেটেস্ট লঞ্চ হওয়া iPhone 15 Pro Max। এর ৩৩ মিলিয়ন (প্রায় ৩.৩ কোটি) ইউনিট বিশ্বের বিভিন্ন আঞ্চলিক বাজারে রপ্তানি করা হয়েছে। তৃতীয় স্থানটি ২৯ মিলিয়ন (প্রায় ২.৯ কোটি) শিপমেন্টের সাথে দখল করে নিয়েছে স্ট্যান্ডার্ড iPhone 14 মডেল। এদিকে উচ্চতর iPhone 14 Pro (২৯ মিলিয়ন / ২.৯ কোটি ইউনিট) এবং দুই বছরের পুরনো iPhone 13 (২৩ মিলিয়ন / ২.৩ কোটি ইউনিট) মডেল দুটি যথাক্রমে সর্বাধিক বিক্রি হওয়া হ্যান্ডসেটের তালিকার চতুর্থ ও পঞ্চম স্থানে অবস্থান করছে।

তালিকার শীর্ষ পাঁচটি ফোনই Apple এর। যদিও মাঝে ঢুকে পড়েছে Samsung, যার বিশদ পরে আলোচনা করছি। এই তালিকার সপ্তম স্থানে আছে iPhone 15 Pro, যার ২১ মিলিয়ন (প্রায় ২.১ কোটি) ইউনিট বিশ্বব্যাপী বিক্রি হয়েছে। আবার স্ট্যান্ডার্ড iPhone 15 মডেলের ১৭ মিলিয়ন (প্রায় ১.৭ কোটি) ইউনিট অর্ডার করা হয়েছিল গত বছর। এটি দশম স্থান পেয়েছে।

আমরা আগেই বলেছি, দক্ষিণ কোরিয়া ভিত্তিক টেক জায়ান্টটির মাত্র তিনটি স্মার্টফোন এই তালিকায় জায়গা পেয়েছে। উল্লেখযোগ্যভাবে প্রত্যেকটি মডেল ব্র্যান্ডের Galaxy A-সিরিজে অন্তর্ভুক্ত। যেমন, ২১ মিলিয়ন ইউনিট বিক্রি হওয়ার মাধ্যমে ষষ্ঠ স্থানে অবস্থান করছে Samsung Galaxy A14 4G। এছাড়া Galaxy A54 5G (২০ মিলিয়ন / ২.০ কোটি ইউনিট) এবং Galaxy A14 5G (১৯ মিলিয়ন ইউনিট / ১.৯ কোটি ইউনিট) হ্যান্ডসেট দ্বয় যথাক্রমে অষ্টম ও নবম স্থানের অধিকারী হয়েছে।

আশ্চর্যের বিষয়, OnePlus, Xiaomi, Vivo -এর মতো নামজাদা ব্র্যান্ডগুলি ‘২০২৩ সালে সর্বাধিক বিক্রি হওয়া স্মার্টফোন’ তালিকার একটাও স্থান নিজের নামে করতে পারেনি।