অপেক্ষার অবসান! মুখে হাসি ফুটিয়ে ফিরছে Yamaha RX100, লঞ্চের আগেই দাম ফাঁস

ভারতের বাজারে একসময় রমরমিয়ে বিক্রি হওয়া এমন বহু মোটরসাইকেল আজ কালের নিয়মে হারিয়ে গিয়েছে। সেগুলির মধ্যে বেশ কয়েকটি নতুন অবতারে প্রত্যাবর্তন করেছে। তবে সেই পুরনো…

ভারতের বাজারে একসময় রমরমিয়ে বিক্রি হওয়া এমন বহু মোটরসাইকেল আজ কালের নিয়মে হারিয়ে গিয়েছে। সেগুলির মধ্যে বেশ কয়েকটি নতুন অবতারে প্রত্যাবর্তন করেছে। তবে সেই পুরনো দাপট ফিরিয়ে আনা সম্ভব কিনা, তা নিয়ে নানা মুনির নানা মত। এমনই এক কিংবদন্তি মোটরবাইক হচ্ছে Yamaha RX100। আশির দশকে রাস্তায় বিক্রম দেখাতে সিদ্ধহস্ত ছিল এই বাইক। কিন্তু ১৯৯৬ সালে জাপানি সংস্থা ইয়ামাহা (Yamaha) এই ‘দোর্দণ্ডপ্রতাপ’ RX100-এর উৎপাদন বন্ধ করে দেয়। আজও এই ঐতিহ্যশালী বাইক সযত্নে তোলা রয়েছে অগণিত ভারতীয়র বাড়িতে। রাস্তায় বেরোলে কালেভদ্রে দর্শন পাওয়া যায়। এতকিছু বলার উদ্দেশ্য, RX100-এর নিভন্ত জনপ্রিয়তার আগুনে বাতাস প্রবাহ করতে ইয়ামাহা। হ্যাঁ ঠিকই ধরেছেন। এবারে নতুন অবতারের কামব্যাক করতে চলেছে লেজেন্ডারি বাইকটি।

Yamaha RX100 নতুন ইঞ্জিনের সঙ্গে ভারতে ফিরছে

লাইভমিন্টের প্রতিবেদনে দাবি করা হয়েছে, আইকনিক মোটরসাইকেল Yamaha RX100 ভারতের বাজারে নতুন অবতারে হাজির হচ্ছে। যদিও বাইকটি বাজারে পুনরায় লঞ্চ হওয়া নিয়ে দীর্ঘদিন ধরেই নানান জল্পনা শোনা যাচ্ছিল। আগের তুলনায় আরও বেশি শক্তিশালী ইঞ্জিন পাবে এটি। আবার নামেও আসছে পরিবর্তন। নতুন অবতারটি তরুণ প্রজন্মের মধ্যে উন্মাদনা জাগাতে পারবে বলেই আশাবাদী সংস্থা।

BS6 Phase2 পালনকারী শক্তিশালী ২২৫.৯ সিসি ইঞ্জিন পেতে পারে নতুন RX100। এটি থেকে সর্বোচ্চ ২০.১ বিএইচপি এবং ১৯.৯৩ এনএম টর্ক উৎপন্ন হবে। অরিজিনাল মডেলটির তুলনায় নতুন ভার্সনের ডিজাইনের কিছু চমক রাখবে সংস্থা। রিপোর্টের দাবি, বাইকটির দাম ১.২৫ লাখ থেকে ১.৫০ লাখ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। কম দাম রাখার উদ্দেশ্য, ইয়ামাহা চাইছে প্রিমিয়াম অভিজ্ঞতা প্রদানের সাথে সাশ্রয়ী মূল্যের সাম্যাবস্থা বজায় রাখতে।

নতুন Yamaha RX100-এ ২২৫.৯ সিসি ইঞ্জিন দেওয়া হচ্ছে কেন?

হালকা ওজন এবং স্লিক ডিজাইনের জন্য Yamaha RX100 ছিল অতি জনপ্রিয়। এছাড়া আওয়াজ এবং শক্তি, ক্রেতাদের বিশেষভাবে আকর্ষণ করত। তবে সে সময় ইঞ্জিনটি ছিল টু স্ট্রোক। এখন সেই পুরনো সম্ভ্রম ফোর স্ট্রোক ইঞ্জিনেও বজায় রাখতেই অন্তত ২০০ সিসির পাওয়ারট্রেন দেওয়ার সিদ্ধান্ত সংস্থার। এর আগে বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছিল, ইয়ামাহা বর্তমানে উচ্চ পারফরম্যান্স অথচ হালকা ওজন ও বেশি ক্ষমতার ইঞ্জিন যুক্ত মোটরবাইকের উপর কাজ করছে। এটি নতুন ভার্সনের RX100-কেই ইঙ্গিত করছে।