Ranji Trophy 2024: শেষদিনে ৪ উইকেট তুলে ফাইনালে বিদর্ভ, রবিবার মুখোমুখি দানবীয় মুম্বাইয়ের

এই বছর রঞ্জি ট্রফির (Ranji Trophy) সেমিফাইনালে তামিলনাড়ুর বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স করে মুম্বাই দল ফাইনালে জায়গা করে নিয়েছে। এবার দ্বিতীয় সেমিফাইনালে মধ্যপ্রদেশের বিপক্ষে দুরন্ত লড়াই…

এই বছর রঞ্জি ট্রফির (Ranji Trophy) সেমিফাইনালে তামিলনাড়ুর বিপক্ষে অসাধারণ পারফরম্যান্স করে মুম্বাই দল ফাইনালে জায়গা করে নিয়েছে। এবার দ্বিতীয় সেমিফাইনালে মধ্যপ্রদেশের বিপক্ষে দুরন্ত লড়াই করে বিদর্ভ (Madhya Pradesh vs Vidarbha match) ফাইনালে প্রবেশ করলো। উল্লেখযোগ্যভাবে প্রথম ইনিংসে অনেকটা পিছিয়ে থেকেও তারা এই জয়ের মাধ্যমে আজ দৃষ্টান্ত তৈরি করে।

রঞ্জি ট্রফির গুরুত্বপূর্ণ সেমিফাইনালে বিদর্ভ প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। তবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে তারা ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে। অভিজ্ঞ করুণ নায়ারের (Karun Nair) ১০৫ বলে ৬৩ রানে ভর করে বিদর্ভ এই ইনিংসে সব উইকেট হারিয়ে মাত্র ১৭০ রানে পৌঁছায়। মধ্যপ্রদেশের হয়ে আভেশ খান (Aavesh Khan) বল হাতে ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন। তিনি ১৫ ওভারে ২ টি মেডেনের সঙ্গে ৪৯ রান দিয়ে ৪ টি উইকেট তুলে নেন। এরপর প্রথম ইনিংসে মধ্যপ্রদেশের হয়ে হিমাংশু মন্ত্রী (Himanshu Mantri) ব্যাট করতে নেমে একাই স্কোরবোর্ড এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন।

তার ব্যাট থেকে ২৬৫ বলে দুরন্ত ১২৬ রানের মনমুগ্ধকর ইনিংস আসে। এর ফলে মধ্যপ্রদেশ এই ইনিংসে ২৫২ রান সংগ্রহ করে অনেকটাই এগিয়ে যায়। এর সঙ্গেই বিদর্ভের হয়ে অভিজ্ঞ উমেশ যাদব (Umesh Yadav) ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন। তবে প্রথম ইনিংসে মধ্যপ্রদেশের হয়ে কেকেআর তারকা ভেঙ্কটেশ আইয়ার (Venkatesh Iyar) শূন্য রানে আউট হয়ে হতাশ করেন। দ্বিতীয় ইনিংসে বিদর্ভের হয়ে যশ রাঠোর (Yash Rathod) এবং অক্ষয় ওয়াদকার (Akshay Wadkar) জুটি বেঁধে দলকে ম্যাচে ফিরিয়ে আনেন।

যশের ব্যাট থেকে ২০০ বলে ১৪১ রানের সঙ্গে সঙ্গে অক্ষয়ের ব্যাট থেকে ১৩৯ বলে ৭৭ রান আসে। এর ফলে বিদর্ভ দ্বিতীয় ইনিংসে ৪০২ রান সংগ্রহ করে নিয়ে মধ্যপ্রদেশের উপর চাপ সৃষ্টি করে। তবে দ্বিতীয় ইনিংসে মধ্যপ্রদেশের হয়ে যশ দুবে (Yash Dubey) ওপেনিং করতে এসে দুরন্ত ব্যাটিং শুরু করেন। তিনি শতরান করতে না পারলেও ২১২ বলে ১০ টি চারের সঙ্গে ৯৪ রানে আউট হয়ে যান। এর সঙ্গেই হর্ষ গাওলির (Harsh Gawli) ব্যাট থেকেও ৮০ বলে ৬৭ রান আসে।

ফলে চতুর্থ দিনের শেষে মধ্যপ্রদেশ চালকের আসনে পৌঁছে যায়। আজ পঞ্চম দিনের শুরুতে ৯৪ ওভারে ৯৩ রান সংগ্রহ করার লক্ষ্যে তারা মাঠে নামে।‌ তবে বিদর্ভের যশ ঠাকুরের (Yash Thakur) দুরন্ত বোলিং আক্রমণের সামনে মধ্যপ্রদেশ চাপের মুখে পড়ে যায়। আজ কোনো ব্যাটসম্যান দলের স্কোরবোর্ড আর এগিয়ে নিয়ে যেতে পারেননি। ফলে ২৫৮ রানে তারা অল আউট হয়ে যায়। এর ফলে বিদর্ভ ৬২ রানে জয় তুলে নিয়ে এই বছর রঞ্জি ট্রফির ফাইনালে প্রবেশ করলো। এই টুর্নামেন্টে মুম্বাইয়ের বিপক্ষে ফাইনাল ম্যাচটি ১০ মার্চ থেকে শুরু হবে।

বিদর্ভ বনাম মধ্যপ্রদেশের স্কোরবোর্ড (vidarbha vs Madhya Pradesh match Scoreboard)

বিদর্ভ- ১৭০/১০ (৫৬.৪ ওভার)

করুণ নায়ার- ৬৩ (১০৫)

মধ্যপ্রদেশ- ২৫২/১০ (৯৪.৩ ওভার)

হিমাংশু মন্ত্রী- ১২৬ (২৬৫)

বিদর্ভ- ৪০২/১০ (১০১.৩ ওভার)

যশ রাঠোর- ১৪১ (২০০)

মধ্যপ্রদেশ- ২৫৮/১০ (৮১.৩ ওভার)

যশ দুবে- ৯৪ (২১২)