প্রায় 2 বছর পর কমল পেট্রল-ডিজেলের দাম, রাজ্যে কতটা সস্তায় পাওয়া যাবে দেখে নিন

ভোটের মুখে পেট্রোল-ডিজেলের দাম কমিয়ে চমক দিল মোদি সরকার। লিটার প্রতি জ্বালানি তেল ২ টাকা করে সস্তা হয়েছে। বৃহস্পতিবার রাতে মূল্য হ্রাসের কথা ঘোষণা করে…

ভোটের মুখে পেট্রোল-ডিজেলের দাম কমিয়ে চমক দিল মোদি সরকার। লিটার প্রতি জ্বালানি তেল ২ টাকা করে সস্তা হয়েছে। বৃহস্পতিবার রাতে মূল্য হ্রাসের কথা ঘোষণা করে জানিয়েছে কেন্দ্র। আজ শুক্রবার ১৫ মার্চ সকাল ৬টা থেকেই নতুন মূল্য কার্যকর করা হয়েছে। ভোটের মুখে যে দাম কমছে সেই জল্পনা বেশ কয়েক মাস ধরেই শোনা যাচ্ছিল। কিন্তু, কবে তা বাস্তবায়িত হবে, সেই নিয়ে আমজনতার কৌতুহলের অন্ত ছিল না। লোকসভা ভোটের আগে পেট্রোল-ডিজেলের দাম কমানোর সিদ্ধান্ত মাহাত্ম্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

পেট্রল-ডিজেলে ২ টাকা করে আবগারি শুল্ক কমালো কেন্দ্র

২০২২-এর ৬ এপ্রিলের পর দু’বছরে এই প্রথম পেট্রোল ডিজেলের মূল্যে পতন ঘটানো হল। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ (পূর্ব নাম টুইটার) জানানো হয়েছে এ কথা। এক্স-এ কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী লিখেছেন, পেট্রোল ও ডিজেলের দাম লিটার প্রতি ২ টাকা করে কমিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদিজি আবারও প্রমাণ করেছেন ভারতের কোটি কোটি পরিবারের কল্যাণই তাঁর বরাবরের লক্ষ্য। এদিকে বৃহস্পতিবারও কলকাতায় পেট্রোল বিক্রি হয়েছে প্রতি লিটার ১০৬.০৩ টাকা দরে। ৭ সাত মাসে পেট্রোলের দামে কোনও পরিবর্তন দেখা যায়নি।

জ্বালানির মূল্য কমানোর পর কেন্দ্রের বক্তব্য, এর ফলে ডিজেলে চলা ৫৮ লক্ষ হেভি গুডস ভেহিকেল, ৬ কোটি গাড়ি এবং ২৭ কোটি টু হুইলারের ব্যবহারকারী উপকৃত হবেন। নতুন মূল্য কার্যকর হওয়ার ফলে আজ দিল্লিতে প্রতি লিটার পেট্রোলের দাম হয়েছে ৯৪.৭২ টাকা এবং ডিজেল ৮৭.৬২ টাকা। মুম্বাইতে এক লিটার পেট্রোল ও ডিজেল কিনতে খরচ পড়বে যথাক্রমে ১০৪.২১ টাকা ও ৯২.১৫ টাকা।

চেন্নাইতে বর্তমানে পেট্রোল এবং ডিজেলের দাম হয়েছে যথাক্রমে ১০০.৭৫ টাকা ও ৯২.৩৪ টাকা প্রতি লিটার। আজ কলকাতায় এক লিটার পেট্রোল ও ডিজেলের দাম দাঁড়িয়েছে প্রতি লিটারে যথাক্রমে ১০৩.৯৪ টাকা ও ৯০.৭৬ টাকা। প্রতি রাজ্যে সেলস ট্যাক্স ও ভ্যাট (VAT)-এর পরিমাণ আলাদা হওয়ার ফলে মূল্যের পার্থক্য দেখা যায়।