Paytm UPI ব্যবহারকারীদের জন্য জরুরি খবর, আজ থেকে বদলে যাচ্ছে ইউপি আইডি, অবশ্যই জেনে নিন

NPCI জানিয়েছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাঙ্ক, এচডিএফসি ব্যাঙ্ক এবং ইয়েস ব্যাঙ্কের মতো চারটি বড় বড় সংস্থার সাথে ইতিমধ্যেই চুক্তি সেরে নিয়েছে Paytm

কিছুদিন আগে নির্দিষ্ট নিয়ম মেনে না চলার কারণে ভারতের জাতীয় পেমেন্ট কর্পোরেশনের তরফ থেকে ১৫-ই মার্চ এর পর Paytm Payments Bank কার্যক্রম বন্ধ করে দেওয়ার নির্দেশ জারি করা হয়েছিল। তবে, বৃহস্পতিবার Paytm-কে ইউপিআই পেমেন্টের জন্য একটি থার্ড পার্টি অ্যাপ প্রোভাইডারের লাইসেন্স প্রদান করা হয়েছে অর্থাৎ এবার ভারতের অন্যান্য ইউপিআই অ্যাপের মতো Paytm-ও ইউপিআই পরিষেবা প্রদান করতে পারবে।

NPCI জানিয়েছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, অ্যাক্সিস ব্যাঙ্ক, এচডিএফসি ব্যাঙ্ক এবং ইয়েস ব্যাঙ্কের মতো চারটি বড় বড় সংস্থার সাথে ইতিমধ্যেই চুক্তি সেরে নিয়েছে Paytm। আর এরা প্রত্যেকেই ওয়ান ৯৭ কমিউনিকেশনস অর্থাৎ পেটিএমের জন্য পেমেন্ট সার্ভিস প্রোভাইডার হিসেবে কাজ চালিয়ে যাবে।

আগে পেটিএম-এর ইউপিআই আইডির শেষের অংশে @Paytm ব্যবহার করা হতো, তবে এখন এর বদলে ব্যবহারকারীদের @Yesbank ব্যবহার করতে হবে। আর এর মাধ্যমেই পেটিএম-এর বর্তমান গ্রাহক ও ব্যবসায়ীরা আগের মতোই ইউপিআই পরিষেবা ব্যবহার করে আর্থিক লেনদেন করতে পারবেন। প্রসঙ্গত উল্লেখ্য, ফেব্রুয়ারিতে Paytm-এর তরফে থার্ড পার্টি অ্যাপ্লিকেশন প্রোভাইডার লাইসেন্সের জন্য অনুরোধ করার পর ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এনপিসিআই-কে বিষয়টি পর্যালোচনা করার দায়িত্ব দেয়।

বর্তমানে এনপিসিআই পেটিএম কে নতুন পেমেন্ট সিস্টেম প্রদানকারী ব্যাঙ্কগুলিকে সমস্ত প্রয়োজনীয় তথ্য হস্তান্তর করার পরামর্শ দিয়েছে। পাশাপাশি এনসিপিআই জানিয়েছে, পেটিএম ফেব্রুয়ারিতে ১.৪১ বিলিয়ন টাকা মাসিক লেনদেন করেছে। যা জানুয়ারির ১৫৭ বিলিয়ন মাসিক লেনদেনের তুলনায় অনেক কম।

এর আগে পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক লিমিটেড (পিপিবিএল) থার্ড পার্টি অ্যাপ্লিকেশন প্রোভাইডার লাইসেন্স ধারণ করেছিল। যার ফলে গুগল পে, ফোন পে, ক্রেড এবং অ্যামাজন পে-এর মত প্রতিদ্বন্দ্বী অ্যাপগুলির মতো পেটিএম-এর টিপিএপি লাইসেন্সের প্রয়োজনীয়তা ছিল না। তবে এখন যেহেতু পেটিএম, পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের সাথে সমস্ত ব্যবসায়িক কার্যক্রম বন্ধ করে দিয়েছে, তাই তাদেরও এখন বাকিদের মতোই থার্ড পার্টি অ্যাপ্লিকেশন প্রোভাইডারের লাইসেন্স প্রয়োজন।