লঞ্চের আগে বিশ্বের প্রথম CNG বাইক টেস্ট করছে Bajaj, নতুন ছবি থেকে ফাঁস ফিচার্স

বর্তমান বাজাজ অটোর (Bajaj Auto) ধ্যান জ্ঞান সবকিছু জুড়ে রয়েছে সিএনজি বাইক। এর আগে সংস্থার কর্ণধার রাজিব বাজাজ বাইকটির লঞ্চের বিষয়ে নিশ্চিত বার্তা দিয়েছিলেন। এরপর…

বর্তমান বাজাজ অটোর (Bajaj Auto) ধ্যান জ্ঞান সবকিছু জুড়ে রয়েছে সিএনজি বাইক। এর আগে সংস্থার কর্ণধার রাজিব বাজাজ বাইকটির লঞ্চের বিষয়ে নিশ্চিত বার্তা দিয়েছিলেন। এরপর থেকেই সিএনজি মডেল থেকে ঘিরে ক্রেতা মহলে জোরদার চর্চা শুরু হয়েছে। রিপোর্টে দাবি করা হয়েছিল এটি এবছর জুন নাগাদ বাজারে আসবে। ইতিমধ্যেই পরিবেশবান্ধব মডেলটির জোরকদমে টেস্টিং শুরু করেছে বাজাজ। সম্প্রতি আরও একবার এর মহড়া চালাতে দেখা গেল। ছবিতে বাইকটির ডিজাইন ও হার্ডওয়্যারের যাবতীয় খুঁটিনাটি সামনে এসেছে। মোটরসাইকেলটি লঞ্চের আগে চলুন সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

Bajaj CNG Bike

স্পাই শট তেমন একটা স্বচ্ছ না হলেও সিএনজি চালিত বাইকটিতে একটি প্রোজেক্টর হেডলাইট এবং বাল্ব ইন্ডিকেটরের দেখা পাওয়া গিয়েছে। এর ফলে আধুনিকতার ছোঁয়া দেওয়ার সাথে দাম আমজনতার নাগালের মধ্যেই রাখতে পারবে বাজাজ। হার্ডওয়্যারের প্রসঙ্গে বললে, থাকছে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, মোনোশক, সিঙ্গেল ফ্রন্ট ডিস্ক এবং একটি রিয়ার ড্রাম ব্রেক। এবিএস থাকছে কিনা, তা এখনই নিশ্চিত ভাবে বলা সম্ভব নয়।

আবার বাইকটির ইঞ্জিন অনুভূমিক ভাবে প্রতিস্থাপিত। সিএনজি ট্যাঙ্কের জন্য জায়গা বাঁচাতে এই ব্যবস্থা করা হয়েছে। অনুমান করা হচ্ছে, এটি মোটরের উপরে বসানো হতে পারে। ইঞ্জিনের সক্ষমতার বিষয়ে অনুমান করা হচ্ছে, এতে একটি 100-160 সিসি পাওয়ারট্রেন দেওয়া হতে পারে।

Bajaj Front Disc Brake0

এছাড়া সিএনজি বাইকটিতে থাকছে হ্যান্ডেল গার্ড, হেডলাইট কাউল, ইঞ্জিন ক্র্যাশ গার্ড, এবং একটি গ্র্যাবরেল। ডিজাইনের সৌন্দর্য বাড়ানোর পাশাপাশি এগুলি সুরক্ষা ক্ষেত্রেও অবদান রাখবে। এদিকে গ্রামাঞ্চলে ব্যবহারের জন্য বাজাজ আরও বেশ কয়েকটি প্রোডাক্টের উপর কাজ চালাচ্ছে। তবে সিএনজি বাইকটি কেবলমাত্র শহরাঞ্চলের ক্রেতাদের জন্যই। কারণ গ্রামাঞ্চলে এখনও সেভাবে সিএনজি পাম্প উপলব্ধ নেই। এবছর জুন মাসে লঞ্চ হতে পারে এই বাইক।