24 মেগাপিক্সেল সেলফি ক্যামেরা সহ আসছে iPhone 17 সিরিজ, থাকবে এই প্রসেসর

২০২৪ সালের সম্ভবত সেপ্টেম্বর মাসে আত্মপ্রকাশ করবে Apple iPhone 16 সিরিজ। কিন্তু নয়া লাইনআপ লঞ্চ হওয়ার বহু আগেই এর উত্তরসূরি অর্থাৎ iPhone 17 নিয়ে বিভিন্ন…

২০২৪ সালের সম্ভবত সেপ্টেম্বর মাসে আত্মপ্রকাশ করবে Apple iPhone 16 সিরিজ। কিন্তু নয়া লাইনআপ লঞ্চ হওয়ার বহু আগেই এর উত্তরসূরি অর্থাৎ iPhone 17 নিয়ে বিভিন্ন তথ্য সামনে আসতে শুরু করেছে। সম্প্রতি আবার বিশ্লেষক জেফ পু (Jeff Pu) সম্প্রতি ২০২৫ সালের জন্য বরাদ্দ এই আইফোন লাইনআপে ডিসপ্লে, ক্যামেরা বিভাগ, ভ্যারিয়েন্ট সম্পর্কে কয়েকটি তথ্য শেয়ার করেছেন। আবার একটি মার্কেট রিসার্চার ফার্ম iPhone 17 লাইনআপ কোন কোন পরিবর্তনের সাথে আসবে সেই তথ্য ফাঁস করেছে।

সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, iPhone 17 লাইনআপ – রিফ্রেশড ডিজাইন, উন্নত ফ্রন্ট-ফেসিং ক্যামেরা, তুলনায় ছোট ডায়নামিক আইল্যান্ড সহ আরও নানাবিধ পরিবর্তনের সাথে লঞ্চ হবে। এমনকি ২০২৫ সালে টিম কুকের সংস্থাটি তাদের আইফোন সিরিজ থেকে ‘প্লাস’ মডেল বাতিল করে, পরিবর্তে নতুন ‘স্লিম’ ভ্যারিয়েন্ট নিয়ে আসার পরিকল্পনা করছে এমনটাও জানা গেছে। নিচে বিস্তারিতভাবে এই বিষয়ে আলোচনা করা হল…

বিশ্লেষক জেফ পু ২০২৫ সালে আসন্ন অ্যাপল আইফোন ১৭ সিরিজের কোন মডেলের ডিসপ্লে সাইজ কিরকম হবে সেই তথ্য শেয়ার করেছেন, যা নিম্নরূপ –

iPhone 17: ৬.১-ইঞ্চি ডিসপ্লে
iPhone 17 Slim: ৬.৬-ইঞ্চি ডিসপ্লে
iPhone 17 Pro: ৬.৩-ইঞ্চি ডিসপ্লে
iPhone 17 Pro Max: ৬.৯-ইঞ্চি ডিসপ্লে

Apple iPhone 17 সিরিজের ডিজাইনে দেখা যাবে একাধিক পরিবর্তন

রিপোর্টে দাবি করা হয়েছে, অ্যাপল তাদের আইফোন ১৭ সিরিজের ডিজাইনে বেশ কিছু পরিবর্তন নিয়ে আসবে। যেমন স্ট্যান্ডার্ড আইফোন ১৭, আইফোন ১৭ স্লিম (প্লাস ভ্যারিয়েন্টের পরিবর্তে) এবং আইফোন ১৭ প্রো মডেল তিনটি নতুন অ্যালুমিনিয়াম ডিজাইনের ল্যাঙ্গুয়েজ সহ লঞ্চ হবে। অন্যদিকে টপ-এন্ড আইফোন ১৭ প্রো ম্যাক্স টাইটানিয়াম বডি অফার করবে। এক্ষেত্রে জানিয়ে রাখি, গত বছর আগত অ্যাপল আইফোন ১৫ প্রো ও আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেল দুটির ব্যাক প্যানেল টাইটানিয়াম নির্মিত ছিল। আবার ২০২৪ সালে আসন্ন আইফোন ১৬ প্রো এবং আইফোন ১৬ প্রো ম্যাক্স -এও এই একই বডি-বিল্ড দেখা যাবে বলে জানা গেছে।

Apple iPhone 17 Pro Max ফোনটি তুলনায় ছোট ডায়নামিক আইল্যান্ড সহ আসবে। তবে অন্যান্য ভ্যারিয়েন্টগুলিতে পূর্বসূরির অনুরূপ সাইজের ডায়নামিক আইল্যান্ড দেখা যাবে।

অধিকন্তু বিশ্লেষক জেফ পু দাবি করেছেন যে, টেক জায়ান্টটি আইফোন ১৭ সিরিজের প্রত্যেকটি ভ্যারিয়েন্টে ২৪ মেগাপিক্সেলের সেলফি সেন্সর ব্যবহার করবে। এই খবরে আশা করি অ্যাপল-ভক্তরা খুবই খুশি হবেন। কেননা রিয়ার ক্যামেরাগুলির রেজোলিউশন উন্নত করা হলেও, সেলফি শুটার দীর্ঘ সময় যাবৎ এধরণের কোনো আপগ্রেড পায়নি। প্রসঙ্গত আরেক অ্যাপল ডিভাইস বিশ্লেষক মিং-চি কুও (Ming-Chi Kuo) এই একই আপগ্রেডেশনের কথা জানিয়েছিলেন কিছু দিন আগে।

‘Plus’ ভ্যারিয়েন্টকে নতুন ‘Slim’ মডেলের সাথে প্রতিস্থাপন করবে Apple

জেফ পু তার রিপোর্টে আরো জানিয়েছেন যে, অ্যাপল একটি নতুন মডেলের উপর কাজ করছে যা “স্লিম ডিজাইন” অফার করবে এবং বিদ্যমান “প্লাস” ভ্যারিয়েন্টকে প্রতিস্থাপন করবে। দুর্ভাগ্যবশত এই ডিভাইসটি দেখতে কেমন হবে সেই সম্পর্কিত খবর এখনো পর্যন্ত আমরা পায়নি। যেকারণে তথ্যটি আদৌ সত্যি কিনা তা নিয়ে দ্বন্দ্ব দেখা দিয়েছে।

iPhone 17 সিরিজের র‌্যাম এবং চিপসেট বিবরণ

রিপোর্ট অনুযায়ী, স্ট্যান্ডার্ড iPhone 17 এবং iPhone 17 Slim মডেল দুটি সংস্থার নিজস্ব এ১৮ অথবা এ১৯ চিপসেট এবং ৮ জিবি র‌্যাম সহ লঞ্চ হবে। অন্যদিকে উচ্চতর iPhone 17 Pro এবং iPhone 17 Pro Max ফোনে এ১৭ প্রো প্রসেসর ও ১২ জিবি র‌্যাম মিলবে বলে জানা গেছে।