James Anderson: থামছেন জিমি অ্যান্ডারসন, ৪১ বছর বয়সে অবসরের দিন ঘোষণা ইংলিশ পেসারের

টেস্ট ক্রিকেটে (Test Cricket) নিজেকে সর্বোচ্চ স্তরে নিয়ে যাওয়া প্রত্যেকটি ক্রিকেটারের কাছে স্বপ্ন হয়ে থাকে। আর সেই স্বপ্ন পূরণ করে দেখিয়েছেন ইংল্যান্ডের কিংবদন্তি পেসার জেমস…

টেস্ট ক্রিকেটে (Test Cricket) নিজেকে সর্বোচ্চ স্তরে নিয়ে যাওয়া প্রত্যেকটি ক্রিকেটারের কাছে স্বপ্ন হয়ে থাকে। আর সেই স্বপ্ন পূরণ করে দেখিয়েছেন ইংল্যান্ডের কিংবদন্তি পেসার জেমস অ্যান্ডারসন (James Anderson)। মার্চ মাসের প্রথম দিকে ভারতের বিরুদ্ধে পঞ্চম টেস্টে (India vs England 5th Test) নিজের টেস্ট কেরিয়ারের ৭০০ তম উইকেটটি নিয়েছেন তিনি। নিজের লক্ষ্যে পৌঁছানোর পর এবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়ার চিন্তা ভাবনা করছেন অ্যান্ডারসন।

সম্প্রতি ইংল্যান্ড টেস্ট দলের প্রধান কোচ ব্রেন্ডন ম্যাকালামের (Brendon McCullum) সাথে ব্যাক্তিগতভাবে কথা বলেছেন জেমস অ্যান্ডারসন। তবে তিনি ঠিক করেছেন এই গ্রীষ্মে (ইংল্যান্ডের) আসন্ন ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে ইংল্যান্ডের টেস্ট সিরিজের পরে তিনি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন। কিন্তু ম্যাকালাম এর প্রতিক্রিয়া স্বরূপ জানিয়েছেন, তিনি ভবিষ্যতের দিকে তাকিয়ে রয়েছেন তথা ভবিষ্যতের জন্য দল নিয়ে পরিকল্পনা করছেন।

গতবছর গ্রীষ্মে যখন অ্যান্ডারসন অ্যাশেজ খেলেছিলেন, তখন তার বয়স ছিল ৪১ বছর। অর্থাৎ, আগামী অ্যাশেজ তথা ২০২৫-২৬ সালে তার বয়স হবে ৪৩ বছর। তাই এবার স্টুয়ার্ট ব্রডের (Stuart Broad) পর তিনিও অবসর নিতে চান। কারণ, তাদের ম্যানেজমেন্ট এই মুহূর্তে ওই অ্যাশেজ ২০২৫-২৬ এর জন্য পরিকল্পনা করছে। তাই এইবছরে ওয়েস্ট ইন্ডিজ এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলেই নিজেকে সরিয়ে নিতে চান তিনি৷ এর ফলে আগামী অ্যাশেজের জন্য নতুনদের নিয়ে পরিকল্পনা করতে পারবে ইংল্যান্ড ম্যানেজমেন্ট।

তবে এই খবর কানে শোনা মাত্র অনেকেই বলছেন যে, অ্যান্ডারসনের এই বয়সেও যা ফিটনেস, তা অনেকেরই নেই। তিনি চাইলেই আগামীবছর অ্যাশেজও খেলতে পারেন। উল্লেখ্য, এই ইংলিশ কিংবদন্তি তার টেস্ট কেরিয়ারে ১৮৭ টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে ৩৪৮ ইনিংসে বল করে মোট ৭০০ উইকেট শিকার করেছেন তিনি। বিশ্বের একমাত্র পেসার হিসাবে ৭০০ টি উইকেট নিয়েছেন তিনি। যার মধ্যে রয়েছে ৩২ টি ৫ উইকেট হল।