হাতে থাকলে লাইফস্টাইল পাল্টে যাবে! বাড়ছে AI ফিচারযুক্ত ফোনের চাহিদা, রইল 3টি বেস্ট অপশনের হদিশ

স্মার্টফোন এবং ইন্টারনেটের পাশাপাশি এখন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) তথা কৃত্রিম বুদ্ধিমত্তাও মানবজীবনের বড় একটা জায়গা দখল করে নিয়েছে। প্রায় সমস্ত কিছুতেই মানুষের জায়গায় মানুষের মতো…

স্মার্টফোন এবং ইন্টারনেটের পাশাপাশি এখন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) তথা কৃত্রিম বুদ্ধিমত্তাও মানবজীবনের বড় একটা জায়গা দখল করে নিয়েছে। প্রায় সমস্ত কিছুতেই মানুষের জায়গায় মানুষের মতো করে নানাবিধ কাজ সেরে দিচ্ছে AI, যে কারণে এই প্রযুক্তি নিয়ে উন্মাদনা দ্রুত বাড়ছে। এমনকি বিভিন্ন স্মার্টফোন ব্র্যান্ডও এখন AI ফিচারওয়ালা স্মার্টফোন লঞ্চ করছে। সেক্ষেত্রে আপনিও যদি হালফিলে নতুন ফোন কেনার কথা ভেবে থাকেন এবং আপনার অন্যান্য ফিচারের পাশাপাশি এহেন AI সাপোর্ট উপভোগের ইচ্ছে থাকে, তাহলে এই প্রতিবেদন পুরোটা পড়ুন।

আসলে, গত কয়েকদিনে এআই ফিচারযুক্ত একাধিক ডিভাইস ভারতের বাজারে পা রেখেছে –
যার মধ্যে মিড-রেঞ্জ এবং হাই-এন্ড সেগমেন্টের কিছু হ্যান্ডসেট রয়েছে। আর এখানে আমরা এরকমই নতুন কয়েকটি দুর্দান্ত এআই স্মার্টফোনের হদিশ দেব, যাতে আপনার ফোন কেনার সিদ্ধান্ত নেওয়াটা সহজ হয়ে যাবে।

এই তিনটি স্মার্টফোনে পাবেন সেরা AI ফিচার

১. Motorola Edge 50 Pro: এই ফোনে মোটোরোলা, এআই-বেসড্ প্রো-গ্রেড ক্যামেরা দিয়েছে। ফলত, ইউজাররা এর মাধ্যমে ফটো তোলার সময় অটোফোকাস, এআই ভিডিও স্টেবিলাইজেশন, লং এক্সপোজার এবং টিল্ট শিফ্টসহ বেশ কয়েকটি ইন্টেলিজেন্ট ক্যামেরা মোড ব্যবহার করতে পারেন। উল্লেখ্য, মোটোরোলা এজ্ ৫০ প্রো-তে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি রিয়ার ক্যামেরা এবং ৫০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা মিলবে।

এই ফোনের প্রাথমিক দাম পড়বে ৩১,৯৯৯ টাকা।

২. Google Pixel 8a: গুগলের এই লেটেস্ট ফোনে রয়েছে দারুণ সব এআই ফিচার। যেমন এতে গ্রুপ ফটো কাস্টমাইজ করার জন্য প্রযুক্তিকে সর্বোত্তমভাবে ব্যবহার করা যাবে। এছাড়া এই ফোন ব্যবহারকারীরা ম্যাজিক এডিটোরিয়াল (Magic editorial) ফিচারের সাহায্যে নিজেদের ইচ্ছেমতো ছবি এডিট করতে পারবেন। আবার ভিডিও থেকে অপ্রয়োজনীয় শব্দ রিমুভ করার জন্য মিলবে অডিও ম্যাজিক ইরেজার (Audio Magic Eraser) ফিচার। গুগলের এই হ্যান্ডসেট ফটো আনব্লার এবং রিয়েল টোন ফিচারও অফার করবে।

ভারতে এই ফোনের দাম শুরু হচ্ছে ৫২,৯৯৯ টাকা থেকে।

৩. Samsung Galaxy S24 Ultra: গত জানুয়ারিতে লঞ্চ হওয়া এই লেটেস্ট ফ্ল্যাগশিপ ফোনটি গ্যালাক্সি এআই (Galaxy AI) ফিচারের সাথে আসে। এই জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফাংশনের কারণে হ্যান্ডসেটটির ইউজাররা সার্কেল টু সার্চ, চ্যাট অ্যাসিস্ট, ইন্টারপ্রিটার, ট্রান্সক্রিপ্ট অ্যাসিস্ট, ব্রাউজিং অ্যাসিস্ট, লাইভ ট্রান্সলেট, এআই জেনারেটেড ওয়ালপেপার এবং নোট অ্যাসিস্টের মতো দুর্দান্ত সব ফিচার পাবেন। তবে গ্যালাক্সি এআই ছাড়াও ২০০ মেগাপিক্সেলের দুর্দান্ত ক্যামেরা সেটআপ, উন্নত মানের ডিসপ্লে, শক্তিশালী প্রসেসর ইত্যাদি স্যামসাং গ্যালাক্সি এস২৪ আল্ট্রার মূল বিশেষত্ব।

এই ফোনের প্রারম্ভিক মূল্য ১,২৯,৯৯৯ টাকা।