iQOO Z9x 5G: বাজেটের মধ্যে ১৬ জিবি র‌্যাম, ভারতে লঞ্চ হল নতুন আইকো ফোন

আজ ভারতে লঞ্চ হল iQOO Z9x 5G। এটি হল একটি বাজেট-রেঞ্জ স্মার্টফোন। সংস্থার দাবি অনুসারে, ডিভাইসটি – দীর্ঘ ব্যাটারি লাইফ, স্মুথ ডিসপ্লে, এবং দৈনন্দিন কাজকর্ম…

আজ ভারতে লঞ্চ হল iQOO Z9x 5G। এটি হল একটি বাজেট-রেঞ্জ স্মার্টফোন। সংস্থার দাবি অনুসারে, ডিভাইসটি – দীর্ঘ ব্যাটারি লাইফ, স্মুথ ডিসপ্লে, এবং দৈনন্দিন কাজকর্ম ও গেমিংয়ের জন্য উপযুক্ত পারফরম্যান্স প্রদানের ক্ষেত্রে অধিক ফোকাস করে। এক্ষেত্রে ফিচার হিসাবে এতে – ১২০ হার্টজ রিফ্রেশ রেটের FHD+ LCD ডিসপ্লে, কোয়ালকম প্রসেসর, অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক কাস্টম স্কিন, ৫০ মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা ইউনিট, ফাইভ-লেয়ার ৩ডি কুলিং সিস্টেম এবং ৬,০০০ এমএএইচ ব্যাটারি পাওয়া যাবে। চলুন নতুন iQOO Z9x 5G স্মার্টফোনের দাম, প্রাপ্যতা এবং স্পেসিফিকেশন সম্পর্কে জেনে নেওয়া যাক।

ভারতে iQOO Z9x 5G স্মার্টফোনের দাম এবং লভ্যতা

এদেশের বাজারে আইকো জেড৯এক্স ৫জি স্মার্টফোনের দাম শুরু হচ্ছে ১২,৯৯৯ টাকা থেকে। এই দাম এর ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের। আবার ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং টপ-এন্ড ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ বিকল্পের দাম থাকছে যথাক্রমে ১৪,৪৯৯ টাকা ও ১৫,৯৯৯ টাকা। আগ্রহীরা আইকো ইন্ডিয়ার অনলাইন স্টোর এবং ই-কমার্স প্ল্যাটফর্ম অ্যামাজন (Amazon.in) -এর মাধ্যমে আগামী ২১শে মে থেকে এই ফোন কিনতে পারবেন। এটি – টর্নেডো গ্রিন এবং স্টর্ম গ্রে কালার অপশনে এসেছে।

এবার আসা যাক লঞ্চ অফারের প্রসঙ্গে। যেসকল ক্রেতারা আইকো জেড৯এক্স ৫জি স্মার্টফোন ICICI এবং SBI ব্যাঙ্কের ক্রেডিট/ডেবিট কার্ড ব্যবহার করে নন-ইএমআই বা ইএমআই ট্রানজ্যাকশন করে কিনবেন তাদের ফ্লাট ১,০০০ টাকার ছাড় দেওয়া হবে। অথবা বিকল্প অফার হিসাবে, অ্যামাজন থেকে ডিভাইসটির ৬ জিবি এবং ৮ জিবি র‍্যাম ভ্যারিয়েন্ট কেনার ক্ষেত্রে ফ্ল্যাট ৫০০ টাকার কুপন ডিসকাউন্টের সুবিধা পেয়ে যাবেন আপনারা৷

iQOO Z9x 5G স্মার্টফোনের স্পেসিফিকেশন

আইকো জেড৯এক্স ৫জি স্মার্টফোনে রয়েছে রাইনল্যান্ড লো ব্লু লাইট প্রত্যয়িত ৬.৭২-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৪০৮x১০৮০ পিক্সেল) LCD ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১০০০ নিট পিক ব্রাইটনেস এবং ৩৯৩ পিপিআই পিক্সেল ডেনসিটি সাপোর্ট করে। এই ডিসপ্লে এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে উজ্জ্বল পরিবেশেও স্পষ্ট স্ক্রিন দেখা যায়। ভালো পারফরম্যান্সের জন্য এতে অ্যাড্রেন ৭১০ জিপিইউ এবং ৪ এনএম প্রসেসিং নোড ভিত্তিক কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬ জেন ১ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ডিভাইসটি ৮ জিবি পর্যন্ত LPDDR4x র‍্যাম এবং সর্বোচ্চ ২৫৬ জিবি UFS 2.2 স্টোরেজ সহ পাওয়া যাবে। এই ফোনে ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল এক্সপান্ডেবল র‍্যাম ফিচারও সাপোর্ট করে। আবার এর ইন্টারনাল স্টোরেজ মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে ১ টেরাবাইট পর্যন্ত বাড়ানো যাবে।

অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ফানটাচ ওএস ১৪ কাস্টম চালিত iQOO Z9x 5G স্মার্টফোনে রয়েছে – হাই রেস অডিও প্রযুক্তি সমর্থিত স্টেরিও স্পিকার সিস্টেম এবং ফাইভ-লেয়ার ৩ডি কুলিং ইউনিট। এই কুলিং সিস্টেম দীর্ঘ সময় ধরে গেম খেলাকালীন ডিভাইসের তাপ নিয়ন্ত্রণে রাখে। এই ফোনে ‘অ্যাপ রিটেইনার’ বৈশিষ্ট্য বিদ্যমান, যা ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলিকে তাদের পূর্ববর্তী অবস্থায় পুনরুদ্ধার করতে এবং অতিরিক্ত গোপনীয়তার জন্য ফটো হাইড করার অনুমতি দেয়।

আইকো ব্র্যান্ডের এই নয়া ফোনের পিছনে অনন্য পোর্টহোল আকৃতির মডিউল রয়েছে, যাতে ডুয়েল ক্যামেরা অবস্থিত। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপথ লেন্স। ডিভাইসের সামনে এফ/২.০৫ অ্যাপারচার যুক্ত ৮ মেগাপিক্সেলের সেলফি শুটার বর্তমান। ভালো মানের ছবি তোলার জন্য ফোনটির ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ (AI) ক্ষমতার উপর অধিক জোর দেওয়া হয়েছে বলে জানা গেছে। উল্লেখ্য এর ৮ জিবি র‍্যাম ভ্যারিয়েন্ট সর্বাধিক ৪কে রেজোলিউশনে ভিডিও রেকর্ড করতে সক্ষম।

এদিকে কানেক্টিভিটির জন্য এতে হাইব্রিড ডুয়াল সিম স্লট, ৫জি, ব্লুটুথ ৫.১, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক অন্তর্ভুক্ত৷ সিকিউরিটি ফিচার হিসাবে সাইড-মাউন্টেড ক্যাপাসিটিভ ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে। iQOO Z9x 5G ফোনে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৪৪ ওয়াট ফ্ল্যাশচার্জ ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সংস্থার দাবি অনুসারে, এই ব্যাটারি একবার চার্জে ২১ ঘন্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক, ৭১ ঘন্টা মিউজিক প্লেব্যাক এবং ৩০ ঘন্টা সোশ্যাল মিডিয়া স্ক্রোলিং টাইম প্রদান করতে সমর্থ। সর্বোপরি আইকো তাদের এই ফোনের ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য চার বছরের ব্যাটারি হেলথ গ্যারান্টি এবং অ্যান্টি-এজিং চার্জিং অ্যালগরিদম সুবিধা দেবে। এটি ৭.৯৯ মিমি পুরু এবং ওজনে ১৯৯ গ্রাম। ফোনটি ধুলো এবং জল প্রতিরোধের জন্য IP64 রেটিং প্রাপ্ত।