সর্বনাশ! WhatsApp গ্রুপের মাধ্যমে ফাঁকা হচ্ছে সাধারণ মানুষের ব্যাঙ্ক অ্যাকাউন্ট, জেনে নিন কীভাবে

বিশ্বে WhatsApp জালিয়াতি দিন দিন বেড়েই চলেছে। হ্যাকাররা নানাভাবে ব্যবহারকারীর বিশ্বাস অর্জন করে তাদের WhatsApp গ্রুপ স্ক্যামের ফাঁদে ফেলছে। তারা অচেনা অজানা নম্বর থেকে মেসেজ…

বিশ্বে WhatsApp জালিয়াতি দিন দিন বেড়েই চলেছে। হ্যাকাররা নানাভাবে ব্যবহারকারীর বিশ্বাস অর্জন করে তাদের WhatsApp গ্রুপ স্ক্যামের ফাঁদে ফেলছে। তারা অচেনা অজানা নম্বর থেকে মেসেজ করে ব্যবহারকারীদের স্টক মার্কেটে বিনিয়োগের বিভিন্ন পরিকল্পনা শেয়ার করছে। তারপর অত্যধিক লাভের প্রলোভন দেখিয়ে তাদের সাথে প্রতারণাও করছে। যদিও, সরকারের তরফে ইতিমধ্যেই মানুষকে নানাভাবে সচেতন করা হচ্ছে, তবুও অনেকেই এখনও এখনই ধরনের প্রতারণার শিকার হচ্ছেন। সম্প্রতি, পুণেতে এমনই একটি ঘটনা ঘটতে দেখা গেছে, যেখানে WhatsApp সাইবার স্ক্যামের শিকার হয়ে দুই ভাই হারিয়েছেন ২.৪৫ কোটি টাকা।

এই ধরনের প্রতারণার ক্ষেত্রে স্ক্যামাররা কল করে, সোশ্যাল মিডিয়া সাইটের মাধ্যমে বা সরাসরি WhatsApp-এ ব্যবহারকারীদের সাথে যোগাযোগ করে। আর একবার কথপোকথন শুরু করতে পারলেই তারা বিভিন্ন রকম প্রলোভন দেখায় এবং ভালো সম্পর্ক স্থাপন করে। তারপর তাদের এমন একটি WhatsApp গ্রুপে সংযুক্ত করে যেখানে অনলাইন ট্রেডিং সম্পর্কিত ভুয়ো তথ্য শেয়ার করা হয়। এই গ্রুপগুলিতে হ্যাকাররা নিয়মিত শেয়ার বাজারে বিনিয়োগের নানান টিপস এবং পরামর্শ শেয়ার করতে থাকে, যাতে তারা ব্যবহারকারীদের বিশ্বাস বজায় রাখতে পারে।

পুনের এই জালিয়াতির ক্ষেত্রেও এই একই ঘটনা ঘটেছে। প্রতারকেরা প্রথমে এক ভাইকে ফাঁদে ফেলে এবং তারপর অন্য ভাইকেও WhatsApp গ্রুপে যোগ দেওয়ার আমন্ত্রণ পাঠায়। আর গ্রুপে যুক্ত হওয়ার পর হ্যাকাররা তাদেরকে বিনিয়োগ সংক্রান্ত টিপস অনুসরণ করতে বলে। এরপর তারা ভুক্তভোগীদের নির্দিষ্ট শেয়ার ট্রেডিং অ্যাকাউন্ট এবং সফটওয়্যার ব্যবহার করার কথা বলেন, যে সফটওয়্যারটি ফিশিংয়ের জন্য ডিজাইন করা হয়েছে। আর এরপর স্বাভাবিক ভাবেই ভুক্তভোগীরা ভরসা করে প্রচুর লাভের আশায় তাদের অর্থ বিনিয়োগ করেন। কিন্তু যখন তারা টাকা তুলতে যান, তখন তারা টাকা তুলতে পারেন না। আর পরবর্তী কালে ওই দুই ভাই বুঝতে পারেন যে, তারাও প্রতারণার শিকার হয়েছেন।

কিভাবে নিজেকে নিরাপদে রাখবেন ?

  • ইন্টারনেটে অর্থ বা লাভ সম্পর্কিত স্কিম বা অন্যান্য কোনো অফারে অন্ধভাবে বিশ্বাস করবেন না।
  • ‌ যদি কোন অচেনা ব্যক্তি আপনাকে কোনো WhatsApp গ্রুপে যুক্ত করে, তাহলে অবিলম্বে সেই গ্রুপ থেকে বেরিয়ে আসুন।
  • এছাড়া, WhatsApp-এ কোনো নতুন নম্বর থেকে আসা অজানা লিঙ্কে ট্যাপ করবেন না। কারণ, এগুলি দূষিত লিঙ্ক হতে পারে, যা আপনার ফোনের ডেটা অ্যাক্সেস করতে সক্ষম।