Shubman Gill: অধিনায়ক হতেই নিখুঁত সিদ্ধান্ত গিলের, রোহিতের স্থানে নিয়ে এলেন এই তুখোর প্লেয়ারকে, প্রথম ম্যাচেই করবেন অভিষেক

জিম্বাবোয়ে সফরে ভারতীয় টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দেওয়া শুভমান গিল এই ফর্ম্যাটে ওপেন করার ইচ্ছা প্রকাশ করেছেন। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের রিজার্ভ দলের সদস্য গিল…

জিম্বাবোয়ে সফরে ভারতীয় টি-টোয়েন্টি দলকে নেতৃত্ব দেওয়া শুভমান গিল এই ফর্ম্যাটে ওপেন করার ইচ্ছা প্রকাশ করেছেন। সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের রিজার্ভ দলের সদস্য গিল শনিবার থেকে জিম্বাবোয়ের বিরুদ্ধে শুরু হওয়া পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আগে বলেছেন, “আমার মনে হয় রোহিত ভাই একজন ওপেনার ব্যাটসম্যান ছিলেন এবং বিরাট ভাইও এই বিশ্বকাপে ইনিংস শুরু করেছিলেন। আমি টি-টোয়েন্টিতে ইনিংস ওপেন করেছি। তাই টি-টোয়েন্টিতে আমি ওপেনারের ভূমিকা পালন করতে চাই।”

দুই গ্রেট কোহলি ও রোহিতের সঙ্গে খেলার কথা ভেবে নিজের ওপর চাপ তৈরি করতে চান না বলে জানিয়েছেন গিল। রোহিত-কোহলির অবসরের পর প্রত্যাশার চাপ কীভাবে সামলাবেন জানতে চাইলে গিল বলেন, ”চাপ ও প্রত্যাশা… আমি মনে করি এগুলো সবসময়ই স্থায়ী হয়। বিরাট ভাই এবং রোহিত ভাই যা অর্জন করেছেন তা যদি আমি অর্জন করার চেষ্টা করি বা পৌঁছানোর চেষ্টা করি তবে এটি আমার পক্ষে খুব কঠিন হবে।”

“প্রত্যেক খেলোয়াড়েরই কিছু লক্ষ্য থাকে, যেখানে সে লক্ষ্য অর্জন করতে চায়। এটাই চাপ। আপনি যদি সেখানে যেতে চান যেখানে অন্য লোকেরা ইতিমধ্যে পৌঁছেছে তবে আপনার উপর আরও চাপ রয়েছে।” গিল বলেছেন যে আইপিএল ২০২৪-এ সানরাইজার্স হায়দরাবাদের হয়ে দুর্দান্ত ফর্মে থাকা অভিষেক শর্মা পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের উদ্বোধনী ম্যাচে তার সাথে ইনিংস শুরু করবেন।

তিনি বলেন- “অভিষেক শর্মা আমার সাথে ওপেন করবে এবং রুতুরাজ গায়কোয়াড তিন নম্বরে ব্যাট করবে।” হার্দিক পান্ডিয়া মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়কত্ব নেওয়ার পর আইপিএলে গুজরাট টাইটান্সকে নেতৃত্ব দেন গিল। আইপিএলে গিল যে অধিনায়কত্বের অভিজ্ঞতা অর্জন করেছেন তা থেকে উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে। গিল বলেন- “আমি যখন প্রথম আইপিএল দলের অধিনায়কত্ব করি, তখন অনেক কিছু শিখেছি। আমি নিজের সম্পর্কে এবং কীভাবে নেতৃত্ব দিতে হয় সে সম্পর্কে অনেক কিছু শিখেছি।”