Cristiano Ronaldo: টানটান ম্যাচে পেনাল্টিতে ফ্রান্সের কাছে হার পর্তুগালের, হতাশা নিয়ে ইউরোপীয় ফুটবল থেকে বিদায় CR7-এর

এখন বিশ্ব ক্রীড়া ক্ষেত্রে একাধিক তারকাদের বিদায়ের শেষ ঘণ্টায় যেন সম্পূর্ণ হতে চলেছে একটি গোটা যুগের। ক্রিস্টিয়ানো রোনাল্ডো বর্তমান সময়ে বিশ্ব ফুটবলের অন্যতম নক্ষত্র। ক্লাব…

এখন বিশ্ব ক্রীড়া ক্ষেত্রে একাধিক তারকাদের বিদায়ের শেষ ঘণ্টায় যেন সম্পূর্ণ হতে চলেছে একটি গোটা যুগের। ক্রিস্টিয়ানো রোনাল্ডো বর্তমান সময়ে বিশ্ব ফুটবলের অন্যতম নক্ষত্র। ক্লাব ফুটবলের সঙ্গে সঙ্গে তিনি নিজের দেশের হয়েও গড়েছেন অসংখ্য রেকর্ড। গতকাল ৩৯ বছর বয়সী এই ফুটবলার উয়েফা ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে পর্তুগালের হয়ে ফ্রান্সের বিপক্ষে মাঠে নামেন। এই বছর টুর্নামেন্টে পর্তুগালের বিদায়ের সঙ্গে সঙ্গে ইউরো কাপের ইতিহাসে এটাই রোনাল্ডোর শেষ ম্যাচ হয়ে থেকে গেল।

গতকাল ইউরো কাপের দ্বিতীয় সেমিফাইনালে ফ্রান্স বনাম পর্তুগালের ম্যাচে ঘিরে ফুটবল প্রেমীদের উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছিল। সকলেই তাকিয়ে ছিলেন গুরুর রোনাল্ডো-এর সঙ্গে শিষ্য কিলিয়ান এমবাপ্পের দ্বৈরথ দেখার জন্য। তবে সম্পূর্ণ ম্যাচ জুড়ে দুজনেই সেইভাবে প্রভাব ফেলতে পারেননি। গতকাল এই গুরুত্বপূর্ণ ম্যাচে প্রথম থেকেই ফ্রান্স আক্রমণ শুরু করে। তবে এরপর পর্তুগালও ধীরে ধীরে প্রভাব বিস্তার করেছিল। কিন্তু ম্যাচে ১২০ মিনিট পর্যন্ত খেলা হলেও গোল শূন্য অমীমাংসিতভাবে শেষ হয়।

এরপর ট্রাইব্রেকারে শেষ পর্যন্ত ফ্রান্স পর্তুগালকে ৫-৩ ব্যবধানে হারিয়ে এই বছর ইউরো কাপের সেমিফাইনালে প্রবেশ করে। শেষ ম্যাচে পর্তুগালের দিয়োগো কোস্তা পেনাল্টি শট বাঁচিয়ে নায়ক হয়েছিলেন। কিন্তু গতকাল একটিও পেনাল্টি শট বাঁচাতে পারেননি। অন্যদিকে এর আগের ম্যাচে ক্রিস্টিয়ানো রোনাল্ডো ম্যাচ চলাকালীন একটি পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হওয়ার পর সমালোচনার মুখে পড়েছিলেন। তবে আজ ট্রাইব্রেকারে ইউরো কাপে শেষবারের মতো গোল করে তিনি মুহূর্তটাকে স্মৃতি করে রাখলেন।

উল্লেখ্য কিছুদিন আগেই অন্যতম এই তারকা ফুটবলার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেছিলেন,”এটা নিঃসন্দেহে আমার শেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ। কিন্তু আমি এটা নিয়ে আবেগপ্রবণ নই। আমি ফুটবল মানেই অনুপ্রাণিত হয়েছি। খেলার প্রতি আমার যে উৎসাহ আছে, সমর্থকদের, পরিবারকে দেখার প্রতি যে উৎসাহ আছে, আমার প্রতি ভক্তদের যে স্নেহ আছে তা আমাকে বারবার অনুপ্রেরণা জোগায়।” উল্লেখ্য ক্রিস্টিয়ানো রোনাল্ডো আন্তর্জাতিক মঞ্চে ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি গোল করা ফুটবলার। তিনি এখনও পর্যন্ত পর্তুগালের হয়ে ২১২ ম্যাচে মোট ১৩০ টি গোল করেছেন।