অভিষেক নায়ারের পর আরো এক KKR কোচের উপর নজর গম্ভীরের, নাইট রাইডার্সের সাথে আছেন দীর্ঘদিন ধরে

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রাহুল দ্রাবিড়ের প্রধান কোচ হিসাবে তার দায়িত্বের সময়সীমা শেষ হয়েছে। এরপর জাতীয় দলের নতুন প্রধান কোচ হিসাবে গৌতম গম্ভীর এই…

এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর রাহুল দ্রাবিড়ের প্রধান কোচ হিসাবে তার দায়িত্বের সময়সীমা শেষ হয়েছে। এরপর জাতীয় দলের নতুন প্রধান কোচ হিসাবে গৌতম গম্ভীর এই গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবেন। ফলে বিসিসিআই অফিসিয়ালি এই প্রাক্তন ক্রিকেটারের নাম প্রকাশ করার পর থেকেই তিনি তার সহযোগী সদস্যদের খোঁজার জন্য ভাবনাচিন্তা শুরু করে দিয়েছেন। এবার জাতীয় দলের সহকারী কোচিং সদস্যের জন্য গৌতম গম্ভীরের ভাবনাচিন্তায় শুধু ভারতীয় নয় এই বিদেশি প্রাক্তন ক্রিকেটারও রয়েছেন।

এই বছর আইপিএলে কলকাতা নাইট রাইডার্সে গৌতম গম্ভীর মেন্টর হিসাবে যোগদান করেন। তারপরেই এই দলে একাধিক পরিবর্তন দেখা যায়। গম্ভীর অভিজ্ঞ ক্রিকেটারদের ওপর ভরসা রেখে এবং তরুণ ক্রিকেটারদের সঙ্গে নিয়ে ভক্তদের নতুন করে আত্মবিশ্বাস যোগান। তার তত্ত্বাবধানেই শেষ পর্যন্ত কেকেআর এই বছর আইপিএলে তৃতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয়ে দৃষ্টান্ত তৈরি করে। এরপরেই বিসিসিআই ভারতীয় এই প্রাক্তন বিশ্বকাপ জয়ী তারকা ক্রিকেটারকে জাতীয় দলের প্রধান কোচ হিসাবে নিয়ে আসার জন্য আলোচনা শুরু করে।

এই মাসের শেষের দিকে গৌতম গম্ভীর ভারতীয় দলের শ্রীলঙ্কা সফরে এই গুরুত্বপূর্ণ দায়িত্বের যাত্রাপথ শুরু করবেন। তার আগেই নিজের পছন্দের সহযোগী কোচিং সদস্য খোঁজার জন্য প্রাক্তন কেকেআর অধিনায়ক ভাবনাচিন্তা শুরু করেছেন। ক্রিকবাজের সূত্র অনুযায়ী গৌতম গম্ভীর এবার প্রাক্তন নেদারল্যান্ডস তারকা রায়ান টেন ডসচেটকে ভারতীয় জাতীয় দলের অংশ করতে চাইছেন। উল্লেখ্য টেন ডসচেট সম্প্রতি কলকাতা নাইট রাইডার্সে গম্ভীরের সাথে ফিল্ডিং কোচ হিসাবে কাজ করেছেন। এছাড়াও তার ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ, মেজর লিগ ক্রিকেট এবং আন্তর্জাতিক লিগ টোয়েন্টিতে কেকেআরের সহযোগী সংস্থাগুলির সাথে বিভিন্ন পদে কাজ করার অভিজ্ঞতা আছে।

অন্যদিকে গৌতম গম্ভীরকে এর আগে বারবার টেন ডসচেটের ব্যক্তিত্বের ভূয়সী প্রশংসা করতে দেখা গেছে। ভাইরাল হওয়া এক ভিডিওবার্তায় তিনি বলেছিলেন, “আমি নিঃস্বার্থ সম্পর্কে যখন কথা বলি ৪২ বছর পর্যন্ত জীবনে আমি এটা কখনও বলিনি। আমি সর্বকালের সেরা দলের একজন সদস্যের সঙ্গে কাজ করেছি। রায়ান টেন ডসচেট আমার দেখা সবচেয়ে নিঃস্বার্থ মানুষ। আমি তার জন্য যেকোনো কঠিন পরিস্থিতিতে সবকিছু করতে পারি। আমি তাকে সারাজীবন বিশ্বাস করবো।‌” উল্লেখ্য বিসিসিআই রাহুল দ্রাবিড়ের সঙ্গে বিদায়ী সহযোগী সদস্যদের মধ্যে একমাত্র টি দিলীপকে ফিল্ডিং কোচ হিসাবে ধরে রাখতে চায়। এইরকম পরিস্থিতিতে সহকারী কোচ হিসাবে টেন ডসচেটকে আনা হতে পারে বলে মনে করা হচ্ছে।