AFG vs NZ: নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথমবার টেস্ট খেলবে আফগানিস্তান, ভারতের এই শহরের নতুন মাঠে হবে ম্যাচ

আগামী ৯ থেকে ১৩ সেপ্টেম্বর গ্রেটার নয়ডায় নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট খেলবে আফগানিস্তান। শনিবার আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) এ ঘোষণা দিয়েছে। রোহিত শর্মার নেতৃত্বাধীন দলের…

Afganistan, New Zealand, Rohit Sharma

আগামী ৯ থেকে ১৩ সেপ্টেম্বর গ্রেটার নয়ডায় নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট খেলবে আফগানিস্তান। শনিবার আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) এ ঘোষণা দিয়েছে। রোহিত শর্মার নেতৃত্বাধীন দলের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে এক মাসের মধ্যে ফের ভারতে সফর করবে নিউজিল্যান্ড। অক্টোবরে শুরু হবে সিরিজটি।

এসিবি এবং ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মধ্যে চুক্তির পরে, গ্রেটার নয়ডা ভেন্যুটি আফগানিস্তানের হোম ম্যাচের জন্য বরাদ্দ করা হয়েছে। এসিবি নিশ্চিত করছে যে, তারা ৯-১৩ সেপ্টেম্বর ভারতের গ্রেটার নয়ডায় নিউজিল্যান্ড জাতীয় ক্রিকেট দলকে একমাত্র টেস্ট ম্যাচ আয়োজন করবে। ‘ব্ল্যাকক্যাপস’দের বিপক্ষে এটাই আফগানিস্তানের প্রথম টেস্ট। প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজে নিউজিল্যান্ডকে আতিথ্য দেবে এসিবি। ’

টেস্ট ম্যাচের আগে তিন দিনের অভিযোজন ক্যাম্প করতে ৫ সেপ্টেম্বর গ্রেটার নয়ডায় পৌঁছাবে নিউজিল্যান্ড দল। এই ম্যাচের আগে এক সপ্তাহের প্রশিক্ষণ ও প্রস্তুতি ক্যাম্পের জন্য আগস্টের শেষে দিল্লি যাবে আফগানিস্তান দল। প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে আতিথ্য দিতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করে এসিবি চেয়ারম্যান মিরওয়াইজ আশরাফ বলেন, ‘আমাদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো নিউজিল্যান্ডকে আতিথ্য দিতে পেরে আমরা রোমাঞ্চিত। আইসিসির সভায় বিভিন্ন বোর্ডের সঙ্গে কয়েক দফা আলোচনায় আমরা যে কঠোর পরিশ্রম করেছি এটা তারই প্রমাণ। ২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পায় আফগানিস্তান।

আয়ারল্যান্ড (২০১৯), বাংলাদেশ (২০১৯) ও জিম্বাবুয়ের (২০২১) বিপক্ষে (২০২১) টেস্ট জিতেছে আফগানিস্তান। ২০১৮ সালে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারতের সঙ্গে একটি টেস্ট ম্যাচ খেলেছিল আফগানিস্তান। অজিঙ্ক রাহানের অধিনায়কত্বে ভারত ম্যাচটি ইনিংস এবং ২৬২ রানে জিতেছিল।