ভুয়ো কল ও জালিয়াতি রুখতে নয়া AI ফিচার আনছে Google, দেখতেই থাকবে iPhone ব্যবহারকারীরা

গুগলের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড আঁটোসাঁটো সিকিউরিটি অফার করলেও, এখনও নিরাপত্তার দিক থেকে আইফোনকে ভালো মনে করা হয়। কিন্তু শীঘ্রই এই ধারণায় বদল আসতে…

Good News Google New Scam Call Detection Ai Feature Can Block Fraud Call

গুগলের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড আঁটোসাঁটো সিকিউরিটি অফার করলেও, এখনও নিরাপত্তার দিক থেকে আইফোনকে ভালো মনে করা হয়। কিন্তু শীঘ্রই এই ধারণায় বদল আসতে পারে। আসলে গুগল তাদের প্রাইভেসি ও সিকিউরিটি আরও জোরদার করার ওপর জোর দিচ্ছে, যাতে কোনো স্ক্যামার গুগলের ডিভাইস টার্গেট করতে না পারে। আসলে গত কয়েক বছরে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সেরা স্মার্টফোনগুলিতে হ্যাকিং ও স্ক্যামিংয়ের ঘটনা বেড়েছে। যেকারণে এবার নড়েচড়ে বসেছে গুগল।

এভাবেই ভুয়ো এবং জালিয়াতি কলগুলি সনাক্ত করা হবে

স্ক্যাম কল ঠেকাতে গুগলের পক্ষ থেকে একটি নতুন ফিচার আনা হচ্ছে। এপিকে টিয়ারডাউন-এর রিপোর্ট অনুসারে, গুগল একটি এআই-চালিত স্ক্যাম ডিটেকশন ফিচার ডেভেলপ করছে, যা শীঘ্রই বিশ্বব্যাপী লঞ্চ হবে।

রিপোর্টে বলা হয়েছে, স্প্যাম ও স্ক্যাম কল সনাক্ত করতে জেমিনি ন্যানো এআই আনছে গুগল। এতে ব্যবহারকারীরা স্প্যাম কল বন্ধ করার পাশাপাশি রিপোর্ট ও ব্ল্যাকলিস্টের অপশন পাবেন। নতুন এআই ফিচার কল প্যাটার্ন, ভয়েস এবং আরও অনেক কিছু দ্বারা হ্যাকারদের সনাক্ত করবে।

ম্যানুয়ালি রিপোর্ট করার অপশন থাকবে

গুগল এআই সিস্টেমে কোনো কল সন্দেহজনক মনে হলে ব্যবহারকারীদের সতর্ক করা হবে। এরপর যথাযথ ব্যবস্থা নিতে পারবেন ব্যবহারকারীরা। এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ম্যানুয়ালি স্ক্যাম কল রিপোর্ট করার অপশন পাবেন।

যদিও এই এআই ফিচারটি কবে লঞ্চ হবে সে সম্পর্কে সঠিক কিছু জানা যায়নি। তবে বলার অপেক্ষা রাখে না যে এই ফিচার চালু হলে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা প্রতারণামূলক কল থেকে রেহাই পাবেন।