Mohun Bagan: সুহেল ভাটের হ্যাটট্রিক, টালিগঞ্জকে গুড়িয়ে দিয়ে বড় জয় মোহনবাগানের

আজ কলকাতা ফুটবল লিগে ম্যাচে সুমিত রাঠির নেতৃত্বে মোহনবাগান টালিগঞ্জ অগ্রগামীর ওপর প্রথম থেকেই চাপ সৃষ্টি করে। তবে তারা একের পর এক সহজ সুযোগ তৈরি করলেও কিছুতেই গোলে দরজা খুলতে পারছিল না।

চলমান ডুরান্ড কাপের প্রথম ম্যাচেই মোহনবাগান জয় দিয়ে তাদের যাত্রা শুরু করেছে। এই জয়ের ধারাবাহিকতা নিয়ে কলকাতা ফুঠবল লিগে আজ নৈহাটির বঙ্কিমাঞ্জলি স্টেডিয়ামে সবুজ মেরুনরা টালিগঞ্জ অগ্রগামীর বিপক্ষে মাঠে নামে। এই ম্যাচের আগে কলকাতা ফুটবল লিগে মোহনবাগান কলকাতা পুলিশের বিপক্ষে ১-১ ড্র করে আটকে গিয়েছিল। অন্যদিকে টালিগঞ্জ অগ্রগামী এই টুর্নামেন্টে এর আগে ৭ ম্যাচের মধ্যে মাত্র ১ টি ম্যাচে জয় তুলে নিতে সক্ষম হয়েছিল। ফলে তারা অনেকটাই পিছিয়ে থেকে মাঠে নামে।

আজ ম্যাচে সুমিত রাঠির নেতৃত্বে মোহনবাগান টালিগঞ্জ অগ্রগামীর ওপর প্রথম থেকেই চাপ সৃষ্টি করে। তবে তারা একের পর এক সহজ সুযোগ তৈরি করলেও কিছুতেই গোলে দরজা খুলতে পারছিল না। টালিগঞ্জ রক্ষণভাগে ফুটবলার সংখ্যা বাড়িয়ে সবুজ মেরুনদের মরিয়া চেষ্টার বিপক্ষে দেওয়াল তৈরি করে। তবে ম্যাচের ১৪ মিনিটে সুহেল ভাট টালিগঞ্জের ডিফেন্ডারদের কাটিয়ে বিপদজনকভাভে বক্সের মধ্যে উঠে এসে শট করেন। তবে গোলকিপার অঙ্কুর দাস নিজের দক্ষতার পরিচয় দিয়ে ঝাঁপিয়ে পড়ে আটকে দেন।

ম্যাচের ১৮ মিনিটে রবি বাহাদুর রানার ডান দিক থেকে বাড়ানো দুরন্ত পাস বক্সের মধ্যে মোহনবাগানের সুহেল ভাট পেয়ে গেলেও আবারও তিনি সুবর্ণ সুযোগ নষ্ট করেন। ফলে একের পর এক আক্রমণ চালালেও সবুজ মেরুনরা প্রথমার্ধে গোল তুলে নিতে ব্যর্থ হয়। অন্যদিকে টালিগঞ্জ বেশিরভাগ সময় বিপক্ষদের আটকাতেই বেশি ব্যস্ত থাকায় প্রথমার্ধ গোলশূন্য থেকে যায়। এরপর দ্বিতীয়ার্ধের শুরুতেই ৫১ মিনিটে বিপক্ষদের ভুলে মোহনবাগান ১-০ গোলে এগিয়ে যায়।

দূর থেকে উড়ে আসা বল টালিগঞ্জের সেন্টার ব্যাক প্রীতম হঠাৎ করেই হেড করায় গোলকিপারের সঙ্গে ভুলবোঝাবুঝি তৈরি হয়েছিল এবং আত্মঘাতী গোলে তারা পিছিয়ে যায়। এরপর মোহনবাগানের হয়ে সুযোগসন্ধানী সুহেল ভাট ভয়ঙ্কর হয়ে ওঠেন। তিনি ম্যাচের ৫৯ মিনিটে ২০ থেকে ২৫ গজ একাই দৌড়ে এসে ডিফেন্ডারদের ছাপিয়ে গিয়ে বিপক্ষদের জালে বল জড়িয়ে দেন। এর ফলে সবুজ মেরুনরা ২-০ গোলে এগিয়ে যায়। টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচের ৬৩ মিনিটে নিজেদের বক্সের মধ্যে টালিগঞ্জ অগ্রগামীর এক ডিফেন্ডার টাইসনকে বিপদজনক ট্যাকেল করেন। ফলে রেফারি সবুজ মেরুনদের পক্ষে পেনাল্টির নির্দেশ দেন।

এই পেনাল্টি থেকে সুহেল ভাট দুরন্ত গোল করে দলের স্কোরবোর্ড ৩-০ করে দেন। এর সঙ্গেই ৭০ মিনিটে আরও একটি দুর্দান্ত গোলে করে সুহেল এই মরসুমে তার প্রথম হেটট্রিকটি সম্পন্ন করেন। ফলে মোহনবাগান ৪-০ গোল এগিয়ে থেকে আত্মবিশ্বাসী হয়ে ওঠে। তবে এর মধ্যেই ম্যাচের ৭৬ মিনিটে একটি গোল করে টালিগঞ্জ ম্যাচে ফিরে আসার চেষ্টা করে। কিন্তু ৯০+৪ মিনিটে সালাউদ্দিন বিশ্বমানের গোল করে মোহনবাগানের হয়ে কফিনের শেষ পেরেকটি পুঁতে দেন। ফলে শেষ পর্যন্ত কলকাতা ফুটবল লিগে আজ সবুজ মেরুনরা টালিগঞ্জের বিপক্ষে ৫-১ গোলে বিশাল জয় তুলে নেয়।