টয়লেটে বা দোকানের ট্রায়াল রুমে ক্যামেরা লুকানো নেই তো? এবার বলে দেবে Xiaomi

বেড়াতে গিয়ে বা অজ্ঞাত পরিচয় স্থানের হোটেল রুম বা টয়লেটে লুকিয়ে রাখা গোপন ক্যামেরা থেকে নিস্তার পাওয়ার সহজ উপায় এবার লেটেস্ট হাইপারওএস আপডেটের মাধ্যমে শাওমির ফোনগুলিতে পাওয়া যাবে।

Xiaomi Hyperos 2.0 May Bring Hidden Camera Detection Feature Report

শাওমি গত বছর তাদের নতুন অপারেটিং সিস্টেম হিসেবে, হাইপারওএস সফ্টওয়্যার স্কিনটি লঞ্চ করেছে। এটি নতুন শাওমি, রেডমি এবং পোকো ফোনে ডিফল্ট অপারেটিং সিস্টেম হিসেবে এমআইইউআই-এর উত্তরসূরি হিসেবে এসেছে। পুরানো ফোনগুলিও ধীরে ধীরে হাইপারওএস-এ আপডেট করা হয়েছিল। শোনা যাচ্ছে যে শাওমি হাইপারওএস ২.০ অপারেটিং সিস্টেমে কাজ করছে। আর এখন একটি সূত্র মারফৎ জানা গেছে যে নতুন সংস্করণটি এমন একটি ফিচার নিয়ে আসছে যা লুকিয়ে রাখা ক্যামেরা সনাক্ত করতে সহায়তা করবে। এতদিন এই কাজটির জন্য বিভিন্ন অ্যাপ্লিকেশন উপলব্ধ ছিল, এখন সরাসরি ফোনেতেই এই ফিচারটি পাওয়া যাবে।

শাওমি হাইপারওএস ২.০ হিডেন ক্যামেরা ফিচার

শাওমিটাইমের একটি রিপোর্ট অনুযায়ী, শাওমির হাইপারওএস ২.০ আপডেটটি লুকানো ক্যামেরা শনাক্ত করতে সক্ষম হবে, এটি ওয়্যারলেস লোকাল-এরিয়া নেটওয়ার্ক (ডাব্লিউএলএএন) ভিত্তিক সার্চের মাধ্যমে করা হবে।

রিপোর্টটিতে “ক্যামেরা স্ক্যান” নামে এই ফিচারটির একটি স্ক্রিনশট রয়েছে। ডেসক্রিপশনে লেখা আছে, “আপনার গোপনীয়তা এবং ব্যক্তিগত নিরাপত্তা রক্ষার জন্য লুকানো ক্যামেরাগুলি সনাক্ত করুন”। যেকোনো সম্ভাব্য লুকানো ক্যামেরার জন্য কোনও স্থান স্ক্যান করা শুরু করতে ব্যবহারকারীকে এটিতে ট্যাপ করতে হবে। একবার স্ক্যান শেষ হয়ে গেলে, ইউজাররা স্ক্রিনে ফলাফল দেখতে পাবেন কোনও ক্যামেরা আদেয় আছে, না নেই।

এটি নিরাপত্তা এবং গোপনীয়তার জন্য এবং একটি ফোনে সহজ অ্যাক্সেসযোগ্যতার জন্য একটি খুব সহায়ক বৈশিষ্ট্য হবে৷ এখনও কোনও অফিসিয়াল তথ্য উপলব্ধ নেই তবে দেখে মনে হচ্ছে যে, শাওমি প্রকৃতপক্ষে হাইপারওএস ২.০ আপডেটের জন্য ফিচারটি পরীক্ষা করছে। আপডেটটি রোল আউট হয়ে গেলে, এটি বেশ কয়েকটি শাওমি ফোনে উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে।

এই হিডেন ক্যামেরা ডিটেকশন ফিচারটি ছাড়াও, শাওমির হাইপারওএস ২.০ কাস্টম স্কিনে একটি অ্যাপলের আইওএস-এর মতো সাম্প্রতিক অ্যাপস প্যানেল রয়েছে, যা ইউজারকে বিভিন্ন অ্যাপের মধ্যে সোয়াইপ করতে দেয়। এতে ন্যূনতম ৬ জিবি থেকে ১৬ জিবি পর্যন্ত একটি র‍্যাম বুস্টার যোগ করা হবে বলেও জানা গেছে।

শাওমি অক্টোবরে হাইপারওএস ২.০ রোল আউট করবে বলে আশা করা হচ্ছে, প্রথম সংস্করণের মতোই। এটি নতুন অ্যান্ড্রয়েড ১৫ সংস্করণের সাথে আসবে, যা সেপ্টেম্বরের মধ্যে ঘোষণা করা হতে পারে। অ্যান্ড্রয়েড ১৫-এ আপডেট না হওয়া ফোনগুলি অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করে হাইপারওএস ২.০ পাবে।