Tata Curvv EV: ভারতের বাজার কাঁপিয়ে লঞ্চ হল টাটা কার্ভ ইভি, এক চার্জে চলবে 585 কিমি

অপেক্ষার অবসান ঘটিয়ে আজ ভারতে লঞ্চ হল টাটা কার্ভ ইভি। ক্যুপ স্টাইলের এই ইলেকট্রিক এসইউভি ভারতে পাঁচটি ভ্যারিয়েন্ট এবং দু’টি মোটর অপশনে কেনা যাবে। দাম…

Tata Curvv Ev Launched In India Price Rs 17 49 Lakh Check Range Specs Features

অপেক্ষার অবসান ঘটিয়ে আজ ভারতে লঞ্চ হল টাটা কার্ভ ইভি। ক্যুপ স্টাইলের এই ইলেকট্রিক এসইউভি ভারতে পাঁচটি ভ্যারিয়েন্ট এবং দু’টি মোটর অপশনে কেনা যাবে। দাম ১৭.৪৯ লক্ষ টাকা থেকে শুরু ও হাই ভ্যারিয়েন্টের দাম ২১.৯৯ লক্ষ টাকা পর্যন্ত গিয়েছে (এক্স-শোরুম)। ১২ই আগস্ট থেকে গাড়িটির বুকিং শুরু হবে। আগ্রহী ক্রেতারা অনলাইনে অথবা নিকটবর্তী টাটার ডিলারশিপে গিয়ে বুক করতে পারবেন। এটি টাটার পঞ্চম ইলেকট্রিক গাড়ি এবং তাদের সবচেয়ে দামি ফ্ল্যাগশিপ ইভি।

টাটা কার্ভ ইভি স্পেসিফিকেশন ও ফিচার্স

টাটা কার্ভ ইভি ৪৫ কিলোওয়াট আওয়ার এবং ৫৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ভ্যারিয়েন্টে উপলব্ধ। এদের থেকে যথাক্রমে ৫০২ কিলোমিটার ও ৫৮৫ কিলোমিটার সর্বোচ্চ রেঞ্জ পাওয়া যাবে বলে দাবি করা হয়েছে। তবে বাস্তবিক পরিস্থিতিতে ট্রাফিক, স্পিড, এসি সহ নানা ফ্যাক্টরের কারণে রেঞ্জে প্রভাব পড়বে। রিয়েল ওয়ার্ল্ডে ৪৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ৩৩০ থেকে ৩৫০ কিমি ও ৫৫ কিলোওয়াট আওয়ার ভ্যারিয়েন্টটি ৪০০ থেকে ৪২৫ কিমি একটানা ছুটতে পারবে।

টাটা কার্ভ ইভি ভেহিকেল টু লোড ও ভেহিকেল টু ভেহিকেল চার্জিং অফার করে। অর্থাৎ এটি দিয়ে অন্য বৈদ্যুতিক গাড়ি ও বাড়ির নানা ইলেকট্রনিক্স চার্জ করা যাবে। ১.২সি চার্জিং রেট সাপোর্ট করার ফলে ১৫ মিনিটের চার্জে ব্যাটারি ১৫০ কিলোমিটার পথ চলার শক্তি অর্জন করবে।

ইলেকট্রিক মোটরটি থেকে ১৬৭ হর্সপাওয়ার ক্ষমতা উৎপন্ন হবে। এটি ০-১০০ কিমি স্পিড ৮.৫ সেকেন্ডে তুলতে সক্ষম। টাটা কার্ভ ইভি’র বিশেষ ফিচার্সের মধ্যে রয়েছে ওয়্যারলেস কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো সহ ফ্লোটিং ১২.৩ ইঞ্চি টাচস্ক্রিন, ১০.২৫ ইঞ্চি ড্রাইভার ডিসপ্লে, প্যানোরামিক সানরুফ, অ্যাম্বিয়েন্ট লাইটিং, সিক্স ওয়ে পাওয়ার অ্যাডজাস্টেবল ড্রাইভার সিট, ফ্রন্ট ভেন্টিলেটেড সিট, ৩২০ ওয়াট জেবিএল সাউন্ড সিস্টেম এবং কানেক্টেড প্রযুক্তি।

টাটার গাড়ি মানেই দমদার সুরক্ষা। আর কার্ভ ইভি তার ব্যতিক্রম হবে না বলেই ধরে নেওয়া যার। ভারত এনক্যাপ ক্র্যাশ টেস্টে এটি সহজেই ফাইভ স্টার সেফটি রেটিং পেয়ে যাবে বলে আশা করা হচ্ছে। এই ইলেকট্রিক গাড়ির সেফটি ফিচার্সের মধ্যে রয়েছে লেভেল-টু অ্যাডাস, ছয়টি এয়ারব্যাগ, ৩৬০ ডিগ্রি পার্কিং ক্যামেরা, ইলেকট্রনিক স্টেবিলিটি প্রোগ্রাম, ইলেকট্রিক পার্কিং ব্রেক, ফ্রন্ট পার্কিং সেন্সর, প্রভৃতি।