Vinesh Phogat: সারারাত চেষ্টা করেও ওজন কমাতে না‌ পেরে ভেঙে পড়লেন ভিনেশ, অসুস্থ হয়ে ভর্তি হাসপাতালে

ভিনেশ ফোগাট গত বছর ভারতীয় কুস্তিগীরদের অধিকারের জন্য চলা আন্দোলনের অন্যতম মুখ হয়ে উঠেছিলেন। এই আন্দোলনের জন্য তিনি অলিম্পিকের ৫৩ কেজি মহিলাদের কুস্তি বিভাগে যোগ্যতা অর্জন করতে পারেননি।

Vinesh Phogat Indian Wrestler Got Unconscious And Hospitalised After Disqualified From Paris Olympic 2024

যেকোনো ক্রীড়াবিদকে সফল হওয়ার আগে একাধিক সমস্যার সম্মুখীন হতে হয়। অলিম্পিকের মতো মঞ্চে লড়াইয়ে নামার আগে তারা নিজেদের বিভিন্নভাবে প্রস্তুত করেন। ভারতীয় মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাটও কঠোর পরিশ্রমের মাধ্যমে খুব কম সময়ের মধ্যে নিজেকে তৈরি করে চলমান প্যারিস অলিম্পিকে মাঠে নামেন। গতকাল একের পর এক শক্তিশালী প্রতিপক্ষদের হারিয়ে তিনি ফাইনালেও জায়গা করে নেন। তবে আজ ফাইনালে মাঠে নামার আগেই অলিম্পিক থেকে ছিটকে গিয়ে এবার অসুস্থ হয়ে পড়লেন ভিনেশ ফোগাট।

ভিনেশ ফোগাট গত বছর ভারতীয় কুস্তিগীরদের অধিকারের জন্য চলা আন্দোলনের অন্যতম মুখ হয়ে উঠেছিলেন। এই আন্দোলনের জন্য তিনি অলিম্পিকের ৫৩ কেজি মহিলাদের কুস্তি বিভাগে যোগ্যতা অর্জন করতে পারেননি। ফলে নিজের পছন্দের বিভাগ ছেড়ে প্যারিস অলিম্পিকে মহিলাদের কুস্তির ৫০ কেজি বিভাগে ভিনেশ ফোগাট অংশগ্রহণ করেন। তাই খুব একটা বেশি তার ওপর ক্রীড়া প্রেমীদের প্রত্যাশা ছিল না। কিন্তু গতকাল এই ভারতীয় কুস্তিগীর ফাইনালে জায়গা করে নিয়ে ইতিহাস তৈরি করেছিলেন।

প্রি কোয়ার্টার ফাইনালেই তিনি বিশ্বের শীর্ষস্থানীয় জাপানের এক নম্বর বাছাই ইউই সুসাকিকে পরাজিত করে রূপকথার রচনা করেন। আজ ফাইনালে এই তারকা কুস্তিগীরের আমেরিকার সারাহ হিলডেব্র্যান্ডের বিপক্ষে মাঠে নামার কথা ছিল। এই ম্যাচে হারলেও ভিনেশ ফোগাট রূপো পদক জয় করে দেশের হয়ে ইতিহাস তৈরি করতে পারতেন‌। কিন্তু এই গুরুত্বপূর্ণ ম্যাচের আগেই ভিনেশ ফোগাট সহ ভারতীয় সমর্থকদের স্বপ্নভঙ্গ হয়ে যায়। ওজন পরিক্ষা করার সময় ভিনেশ ফোগাটের ওজন ৫০ কেজির নির্ধারিত যোগ্যতা অর্জনকারী মাপকাঠির থেকেও ১০০ গ্ৰাম বেশি দেখাচ্ছিল। ফলে তাকে এই বিভাগ থেকেই বাতিল করে দেওয়া হয়।

এই ঘটনার পরেই ভারতীয় এই তারকা কুস্তিগীর মাথা ঘুরে পড়ে যান। বর্তমানে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ভিনেশ ফোগাট গতকাল রাতে নিজের ওজন কমানোর জন্য কঠোর অনুশীলনের মধ্যে ছিলেন। ফলে তিনি পর্যাপ্ত জল পর্যন্ত খেতে পারেননি। তাই ডিহাইড্রেশনের কারণে ভারতীয় কুস্তিগীর ভিনেশ ফোগাটের শারীরিক পরিস্থিতির অবনতি হতে পারে বলে মনে করা হচ্ছে। অন্যদিকে গতকাল ৫০ কেজি মহিলাদের কুস্তি বিভাগে তিনি অংশগ্রহণ করতে পারলেও আজ কেন যোগ্যতা অর্জন করতে পারলেন না সেই নিয়ে একাধিক প্রশ্ন উঠতে শুরু করেছে।