Android স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য চরম সতর্কতা Google এর, ডিভাইসের নিয়ন্ত্রণ যাবে হ্যাকারদের হাতে

Google তাদের মোবাইল অপারেটিং সিস্টেম Android ভিত্তিক ডিভাইস ব্যবহারকারীদের সতর্ক করল। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, অ্যান্ড্রয়েড ডিভাইসে অনেক জিরো-ডে ত্রুটি ধরা পড়েছে, যার সাহায্যে…

Google Big Warning For Android Smartphone Users About Zero Day Security Flaw

Google তাদের মোবাইল অপারেটিং সিস্টেম Android ভিত্তিক ডিভাইস ব্যবহারকারীদের সতর্ক করল। গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, অ্যান্ড্রয়েড ডিভাইসে অনেক জিরো-ডে ত্রুটি ধরা পড়েছে, যার সাহায্যে হ্যাকাররা স্মার্টফোনের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। যদিও ইতিমধ্যেই নতুন সিকিউরিটি আপডেটের মাধ্যমে প্রায় ৪৬টি ত্রুটি ঠিক করেছে গুগল।

গুগলের থ্রেট অ্যানালাইসিস গ্রুপের (টিএজি) সদস্য ক্লেমেন্ট লেসিগন এই ত্রুটিগুলি শনাক্ত করেছেন এবং সে কারণেই গুগল অতি দ্রুত সমস্যা ঠিক করার চেষ্টা করছে। তবে যতক্ষণ না ব্যবহারকারীরা এই আপডেট ইনস্টল করছেন, ততক্ষণ তাদের ডিভাইস হ্যাক হওয়ার ঝুঁকি থেকে যায়। গবেষক দলটি জানিয়েছে, রিমোট কোড এক্সিকিউশন (আরসিই) ত্রুটির সুযোগ নিয়ে এরই মধ্যে ব্যবহারকারীদের ক্ষতি করছে হ্যাকাররা।

নেটওয়ার্ক কানেকশন পরিবর্তন করতে পারে হ্যাকাররা

রিপোর্টে বলা হয়েছে যে লিনাক্স কার্নেল সম্পর্কিত একটি ত্রুটির কারণে হ্যাকাররা ব্যবহারকারীদের ক্ষতি করার সুযোগ পেয়েছে। এই ত্রুটির কারণে তারা সহজেই ডিভাইসগুলির নেটওয়ার্ক কানেকশন পরিবর্তন করতে পারে এবং তাদের সার্ভারগুলিতে লিঙ্ক করার সময় ডিভাইসে দূষিত কনটেন্ট বা অ্যাপ্লিকেশন ইনস্টল করতে পারে।

যেকারণে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের নতুন সিকিউরিটি আপডেট ডাউনলোড করে ইনস্টল করার পরামর্শ দিয়েছে গুগল। আপনাদের জানিয়ে রাখি, ডিভাইসে লেটেস্ট আপডেট ইনস্টল করলে শুধু এর পারফরম্যান্স এবং ব্যাটারি উন্নত হয় না, পাশাপাশি বিভিন্ন সিকিউরিটি সমস্যা ঠিক হয়।