Team India Hockey: বিশ্বকাপ জিতে রোহিতরা পেয়েছিল ১২৫ কোটি, এবার হকি দলের জন্য কত পুরষ্কার ঘোষণা করল ফেডারেশন?

এক মাস আগে রোহিত শর্মার নেতৃত্বে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। এই নিয়ে দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতে…

Hockey Federation Of India Announced Huge Amount Of Prize Money For Team India After They Secured Bronze In Paris Olympics 2024

এক মাস আগে রোহিত শর্মার নেতৃত্বে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। এই নিয়ে দ্বিতীয়বার টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতে ভারতীয় দল। টিম ইন্ডিয়ার এই দারুণ জয়ের পর ক্রিকেটারদের জন্য কোষাগার খুলে দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারতীয় দল ওয়েস্ট ইন্ডিজ থেকে ফেরার সময় তাদের রাজা মহারাজার মতো স্বাগত জানানো হয়। ওয়াংখেড়ে ক্রিকেট স্টেডিয়ামে এক জমকালো অনুষ্ঠানের সময় বিসিসিআই সচিব জয় শাহ পুরো টিম ইন্ডিয়ার হাতে ১২৫ কোটি টাকার চেক তুলে দেন। এ ছাড়া বোর্ডের পক্ষ থেকে বোনাসের টাকাও দেওয়া হয়।

একই সময়ে, আজ যখন ভারতীয় হকি দল প্যারিস অলিম্পিকে স্পেনকে ২-১ গোলে হারিয়ে ব্রোঞ্জ পদক জেতে, তখন হকি ইন্ডিয়ার ঘোষিত পুরস্কারের অর্থও বেশ চমকপ্রদ। হকি ইন্ডিয়া একটি সোশ্যাল মিডিয়া পোস্টে ঘোষণা করেছে যে তারা প্যারিস অলিম্পিকে ব্রোঞ্জ পদকজয়ী দলের সমস্ত সদস্যকে ১৫ লক্ষ টাকা করে দেবে। একই সঙ্গে সাপোর্ট স্টাফ পাবেন ৭.৫ লক্ষ টাকা। এমন পরিস্থিতিতে যদি ক্রিকেটের সঙ্গে তুলনা করা হয়, তাহলে এই পরিমাণ তার বাইরে কিছু নয়।

ভারতে ক্রিকেট খুবই জনপ্রিয়। হকি সম্পর্কে কথা বললে, দেশের ভক্তরা এটিকে জাতীয় ক্রীড়া হিসেবে মানা হয়, তবে তারা যখন কোনও বড় ইভেন্টে পদক জেতেন তখন সবাই এই খেলাটি মনে রাখেন। এ ছাড়া হকি দল ঘরোয়া ও আন্তর্জাতিক পর্যায়ে অনেক টুর্নামেন্ট খেললেও কারও কোনো ধারণা নেই। এই কারণেই দেশে এই গেমটির জনপ্রিয়তা বেশ কম। এ কারণে স্পন্সরেরও অভাব রয়েছে, যার কারণে ফেডারেশন টাকা পাচ্ছে না।

একটা সময় ছিল যখন হকিতে ভারত বিশ্বের সুপারপাওয়ার ছিল। ভারতের সামনে কোনও দল দাঁড়াতে না পারলেও কয়েক দশক ধরে এই অবস্থা খুবই খারাপ। অলিম্পিকের মতো খেলায় মহাকুম্ভে পদক জয়ের পরিবর্তে মাত্র ১৫ লক্ষ টাকা ইনসেনটিভ অ্যামাউন্ট পাচ্ছেন, যেখানে খেলোয়াড়রা দেশের জন্য নিজেদের জীবন বাজি রেখেছেন।