Vinesh Phogat: ‘সময় আম্পায়ার্স কলের…’, ভিনেশের পাশে দাঁড়ালেন ক্রিকেটের ভগবান, রাখলেন বড় দাবি

প্যারিস অলিম্পিকে ৫০ কেজি বিভাগে ফাইনালের আগে ওজন পরিমাপের সময় ১০০ গ্রামের বেশি ওজন ধরা পড়ায় ভিনেশকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল। এই সিদ্ধান্তের বিরুদ্ধে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসের দ্বারস্থ হয়েছেন ভিনেশ।

Sachin Tendulkar Stand For Vinesh Phogat And Applied For Silver Medal In Paris Olympics 2024

প্যারিস অলিম্পিকে মহিলাদের ৫০ কেজি কুস্তির ফাইনালে ওঠার পর অতিরিক্ত ওজনের জন্য ভিনেশ ফোগাটের অযোগ্য ঘোষণার সমালোচনা করলেন কিংবদন্তি ব্যাটসম্যান শচীন তেন্ডুলকার। প্যারিস অলিম্পিকে ৫০ কেজি বিভাগে ফাইনালের আগে ওজন পরিমাপের সময় ১০০ গ্রামের বেশি ওজন ধরা পড়ায় ভিনেশকে অযোগ্য ঘোষণা করা হয়েছিল। এই সিদ্ধান্তের বিরুদ্ধে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টসের দ্বারস্থ হয়েছেন ভিনেশ। শচীন তেন্ডুলকর বলেন, খেলাধুলার নিয়ম সময়ে সময়ে খতিয়ে দেখা উচিত।

শুক্রবার ‘এক্স’ নিয়ে তেন্ডুলকার লেখেন, ”প্রত্যেক ম্যাচেরই কিছু নিয়ম থাকে এবং সেই নিয়মগুলি প্রসঙ্গে দেখা দরকার, এমনকি কখনও কখনও পুনর্বিবেচনাও করা যেতে পারে। ভিনেশ ফোগাট ভালো খেলে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে। ওজনের ভিত্তিতে তার অযোগ্যতা ফাইনালের আগে ছিল এবং এমন পরিস্থিতিতে তার কাছ থেকে রৌপ্য পদক কেড়ে নেওয়া যুক্তি এবং খেলা বোঝার বাইরে।”

মাস্টার ব্লাস্টার আরো বলেছেন যে কোনও খেলোয়াড় যদি অনৈতিক জিনিস ব্যবহার করেন তবে তাকে অযোগ্য ঘোষণা করা ন্যায়সঙ্গত তবে ভিনেশের ক্ষেত্রে এটি ঘটেনি। “পারফরম্যান্স-বর্ধক ওষুধ ব্যবহারের মতো নৈতিক লঙ্ঘনের জন্য যদি কোনও অ্যাথলিটকে অযোগ্য ঘোষণা করা হয় তবে এটি বোধগম্য হবে। সেক্ষেত্রে কোনো পদক না দিয়ে সবার শেষে স্থান দেওয়াই ন্যায়সঙ্গত হবে।”

“ভিনেশ তার প্রতিদ্বন্দ্বীদের হারিয়ে শীর্ষ দুইয়ে পৌঁছেছেন। রৌপ্য পদক অবশ্যই তার প্রাপ্য। আমরা সবাই সিএএসের (সিএএস) সিদ্ধান্তের অপেক্ষায় আছি। আশা এবং প্রার্থনা করেন যে ভিনেশ তার প্রাপ্য স্বীকৃতি পান।”