Smartphone: বর্ষাকালেও থাকবেন টেনশন ফ্রি, কারণ জলে ভিজলেও খারাপ হয় না এই সব স্মার্টফোন

আপনি যদি এই সময়ে দাঁড়িয়ে একটি ভালো ওয়াটার-রেজিস্ট্যান্ট ফোন কিনতে চান, তাহলে আজ রইল কিছু সেরা বিকল্পের হদিশ।

Best Waterproof Smartphones From Oppo To Iphone Check List With Price

Best Waterproof Smartphones: বহু অপেক্ষার পর বঙ্গে বর্ষা নেমেছে, প্রবল বৃষ্টিতে এখন ভিজছে সমস্ত জেলাই। এমতাবস্থায় শখের স্মার্টফোনটিও যদি ভিজে যায়, তাহলে স্বাভাবিকভাবেই সমস্যার শেষ থাকবেনা। সেক্ষেত্রে এমন বাদলা দিনের হাত থেকে নিজের মোবাইল ফোনটি সুরক্ষিত রাখতে বা অন্যান্য জলজনিত দুর্ঘটনা থেকে বাঁচাতে, আপনি যদি একটি নতুন তথা হাই-এন্ড ব্র্যান্ডেড ডিভাইস কেনার কথা ভাবেন যাতে ওয়াটার-রেজিস্ট্যান্ট ফিচারও থাকবে, তাহলে আপনার জন্যই এই প্রতিবেদন। এখানে আমরা এখনকার সময়ের কিছু সেরা ওয়াটার-রেজিস্ট্যান্ট স্মার্টফোন সম্পর্কে কথা বলব।

আসলে ব্যাপারটা হচ্ছে যে, বাজারের অনেক স্মার্টফোনই এখন ওয়াটার রেজিস্ট্যান্ট রেটিংয়ের সাথে আসে। এই ধরণের ফোনগুলি পুরোপুরি ওয়াটারপ্রুফ না হলেও, এগুলিতে আইপি৬৭/৬৮ (IP67/IP68) অবধি রেটিং থাকে। ফলত বৃষ্টিতে ভিজে গেলে, বাথরুমে/বেসিনে ছিটকে গেলে এমনকি পুকুরে পড়ে গেলেও ফোনগুলি নষ্ট হয়না। আসুন তবে, আর কথা না বাড়িয়ে এমনই কয়েকটি ওয়াটার রেজিস্ট্যান্ট রেটিংপ্রাপ্ত সেরা ফোন সম্পর্কে জেনে নিই, যেগুলি অনায়াসে কেনা যাবে।

এগুলি বাজারের সেরা ওয়াটারপ্রুফ ফোন

১. Oppo F27 Pro+: দাম ২৭,৯৯৯ টাকা।

আপনি যদি ৩০,০০০ টাকার কমে ওয়াটারপ্রুফ স্মার্টফোন কিনতে চান, তবে এটি একটি নিখুঁত বিকল্প। এটিই বর্তমানে বাজারের একমাত্র স্মার্টফোন যাতে আইপি৬৯ রেটিং আছে। ফোনটি শুধু জলেই কাজ করেনা, পাশাপাশি হাই-প্রেসার, হাই-টেম্পারেচারের মতো পরিস্থিতিতেও ৩০ মিনিট আরামসে থাকতে পারে। অন্যদিকে এতে ৩ডি (3D) কার্ভড অ্যামোলেড ডিসপ্লে, ৫,০০০ এমএএইচ ব্যাটারি, ৬৪ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা সেটআপের মতো ফিচার আছে।

২. Motorola Edge 50: দাম ২৭,৯৯৯ টাকা

এই সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনটি আইপি৬৮ রেটিং প্রাপ্ত। আবার এটি মিলিটারি গ্রেড এমআইএল-৮১০এইচ সার্টিফিকেশনযুক্ত সবচেয়ে পাতলা ও হাল্কা ফোনও বটে। সাধারণ ফিচারের কথা বললে হওয়ার পাশাপাশি এতে রয়েছে ১.৫কে পি-ওলেড (1.5K pOLED) এন্ডলেস এজ ডিসপ্লে, কোয়ালকম স্ন্যাপড্রাগন অ্যাক্সেলেরেটেড্ এডিশন প্রসেসর, দুর্দান্ত রিয়ার ও ফ্রন্ট ক্যামেরা, ভেগান লেদার ফিনিশ, মেটাল বডিসহ প্রিমিয়াম ডিজাইন।

৩. Vivo V40 Pro: দাম ৪৯,৯৯৯ টাকা।

৫০ হাজার টাকার কম বাজেটে হাই-পারফরম্যান্স ক্যামেরা ফোন কিনতে চাইলে এটি সেরা বিকল্প। স্মার্টফোনটিতে জেইস (Zeiss) টিউনড্ ৫০ মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ৫০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা বর্তমান। এটি ডাইমেনসিটি ৯২০০+ প্রসেসর, ৫,৫০০ এমএএইচ ব্যাটারির মতো ফিচারও অফার করে। আর তাছাড়াও যে বিষয়টি লক্ষণীয় তা হল এটি আইপি৬৮ রেটিংয়ের সাথে আসে।

৪. Samsung Galaxy S24: মূল্য ৫৭,১৭০ টাকা।

জানুয়ারিতে লঞ্চ হওয়া লেটেস্ট স্যামসাং গ্যালাক্সি এস২৪ সিরিজের স্ট্যান্ডার্ড স্যামসাং গ্যালাক্সি এস২৪ থেকে শুরু করে গ্যালাক্সি এস২৪ আল্ট্রা মডেল, অন্যান্য প্রিমিয়াম ফিচারের পাশাপাশি আইপি৬৮ রেটিংয়ের সাথে এসেছে। ফলত, এগুলি জল এবং ধূলিকণা প্রতিরোধী।

৫. Apple iPhone 15: দাম ৬৫,৪৯৯ টাকা।

লেটেস্ট আইফোন ১৫ হ্যান্ডসেটে প্রিমিয়াম ডিসপ্লে, প্রসেসর, ক্যামেরার সাথে অ্যাপল আইপি৬৮ রেটিংও দিয়েছে। যদিও ২০১৬ সাল থেকে চালু হওয়া সমস্ত আইফোনেই (যেমন iPhone 14, iPhone 13) এই রেটিং আছে।

৬. Samsung Galaxy Z Fold 6: দাম ১,৬৪,৯৯৯ টাকা।

আপনি যদি দাম ফোল্ডেবল স্মার্টফোন কিনতে চান, তাও আবার জল প্রতিরোধী – তবে কয়েক সপ্তাহ আগে লঞ্চ হওয়া স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৬ সঠিক অপশন। এটি আইপি৬৮ রেটিং প্রাপ্ত।

ওয়াটারপ্রুফ ফোন কেনার সময় এই বিষয়গুলি মাথায় রাখুন

মনে রাখবেন, ওয়াটারপ্রুফ ফোন কেনা মানেই যে সেটি জল থেকে কোনোরকম ক্ষতিগ্রস্ত হবে না, তা নয়। সম্প্রতি আমাদের টেকগাপের মেম্বার তাঁর ‘এস’ সিরিজের স্যামসাং গ্যালাক্সি ফোনে আইপি৬৮ রেটিং থাকা সত্ত্বেও চার্জিং পোর্ট নিয়ে সমস্যায় পড়েছেন। তাছাড়া, এইরকম রেটিং থাকা দুটি ফোনের জল প্রতিরোধ ক্ষমতা ভিন্ন হতে পারে। যেমন, আইপি৬৮ রেটিং প্রাপ্ত আইফোন ১৫ স্মার্টফোন ৬ মিটার গভীর জলে ৩০ মিনিট ঠিকঠাক থাকে, যেখানে স্যামসাং গ্যালাক্সি এস২৪ আধ ঘণ্টায় কেবল দেড় মিটার গভীর জলে থাকতে পারে। অর্থাৎ আইফোনের জল-প্রতিরোধ ক্ষমতা তুলনায় বেশি।

অন্যদিকে নির্মাতা সংস্থাগুলি স্পষ্টই বলে যে, এই জাতীয় রেটিং কেবল তাজা জলের ক্ষেত্রে প্রযোজ্য, লবণাক্ত বা সমুদ্রের জলের জন্য নয়। এমনকি অন্য কোনো তরল যেমন কোল্ড ড্রিঙ্ক বা অ্যালকোহলের ক্ষেত্রেও ওয়াটারপ্রুফ রেটিং কাজে আসবেনা।